হ্যালো, আমি দেশের বাইরে থাকি। ইউরোপে, শীতপ্রধান দেশ। আমার বয়স ২৭, এখনো বেবি প্লান করি নি। ২০২০ এর শেষ দিকে বেবি নিবো আল্লাহ কবুল করলে। মাসিক পুরোপুরি নিয়মিত, সাইকেল ৩০/৩১ দিনের। এখন দেশে বেড়াতে এসেছি ১ মাসের জন্য। ওখানে ডাক্তারের পরামর্শ ছাড়া জন্মনিয়ন্ত্রন পিল পাওয়া (বিক্র‍য়) যায় নাহ। তাছাড়া ডাক্তারও ইয়াং জেনারেশনকে পিলের ব্যাপারে ডিমোটিভেট করে। কিন্তু আমি মাত্র ২/৩ মাসের জন্য পিল কিনে নিয়ে যেতে চাচ্ছি, ওখানে খাওয়ার জন্য। কোন ব্যান্ডের কোন পিল নিলে ভালো হবে? **আমি ফোরজি পিল নিতে চাচ্ছি না, যেহেতু ৪জি পিলগুলোর এখনো উন্নত দেশগুলোতে জনপ্রিয়তা পায়নি (বলা হয়ে থাকে ৪জি ওজন বৃদ্ধি করে না, বাট বাস্তবতা বলছে বড়ং ৪জি গুলোই বেশী ওয়েট গেইন করছে)। সল্প মাত্রার আর কোন পিল নিতে পারি..? যেটা শীত প্রধান দেশে নিরাপদ? শুধু ২/৩ মাস খাবো। প্লিজ আমাকে একটা নাম সাজেস্ট করবেন। ইনবক্সে দেয়ার উদ্দেশ্য যাতে আপনারা সরাসরি নাম দেন। আমি বুঝি পাব্লিক পোস্টে নাম দেয়া অনুচিত আর আপনারাও সেটা দিবেন নাহ এবং এটাই নরমাল তাই ইনবক্স করা। প্লিজ আমাকে নিদিষ্ট একটা বা দুটোর নাম দিবেন।

জ্বী ডাক্তার ঠিক বলেছেন।  জন্মনিরোধক সবচেয়ে নিরাপদ হল কন্ডম। আর শুধুমাত্র ৪র্থ জেনারেশন না। যেকোন পিল দীর্ঘদিন ব্যবহার করলে ওজন বাড়বে। আর শীতকালের উপর না পিল আপনার শরিরের সাথে মানিয়ে নেয়।     আপনি নিচের পিল গুলো দেখতে পারেন।    Femicon বা Nordatte 28.আপনার মাসিক প্রথম দিন একটি বড়ি খান, তারপর প্রতিদিন একই সময়ে একটি করে বড়ি খান ২১ দিন পর্যন্ত। কিছু প্যাকেটের সাথে ৭টি করে placebo pill বা আয়রন ট্যাবলেট থাকে যা আপনাকে এর পর খেতে হবে। আয়রন ট্যাবলেট খাওয়ার সময় আপনার মাসিক শুরু হবে। এরপর আবার নতুন প্যাকেট শুরু করুন। আপনি যদি আপনার পিরিয়ডের ৫দিনের মধ্যে প্রথম পিলটি খান তাহলে আপনি সম্পূর্ণ ভাবে নিরাপদ থাকবেন। কিন্তু যদি আপনি প্রথম পিলটি পঞ্চম দিনের পরে খান অথবা আপনার চক্র ২৩ দিনের কম, তবে সেক্ষেএে ৭দিন পর্যন্ত কনডম ব্যবহার করুন। যে কোন ওষুধেরই পার্শপ্রতিক্রিয়া থাকে। তার মধ্যে মাথা ব্যাথা , স্তনের নরমভাব (breast tenderness), বমিভাব, ওজন বৃদ্ধি, অনিয়মিত রক্তস্রাব এবং মনের পরিবর্তন। যাদের মাইগ্রেন আছে তারা লক্ষ্য করতে পারেন মাইগ্রেন বেড়েছে অথবা কারো কারো ক্ষেএে কমেছে। উচ্চ রক্তচাপ (High Blood Pressure) এবং রক্ত জমাট বাঁধারও সম্ভবনা থাকে।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও