প্রশ্ন সমূহ
আর্টিকেল
মায়া ফার্মেসী

মায়া প্রশ্নের বিস্তারিত


আমার বয়স ২০।সম্মান প্রথম বর্ষের ছাত্রী।আমি অনেক ক্ষেত্রে নিজের কাছে বা সবার কাছেই অনেক দিকে নিখুঁত একজন মানুষ ছিলাম। এখন শুধু নিজের কাছেই নিখুঁত। যা করা ঠিক না আমি সেটাই করতেছি। যা করা আমার কাচগে জঘন্য অপরাধ সেটাই করতেছি। আমি বুঝি এরকম করাটা ঠিকনা। কিন্তু অপরাধ টাই করছি দিনের পর দিন। আমি বুঝতে পারছিনা আমার সাথে কি হচ্ছে। আমার এসব কাজগুলাই কাচগের মানুষ দের দূরে সরিয়ে দিচ্ছে। অনেক দুস্বপ্ন দেখি৷ প্রতি রাতেই একটা নির্দিষ্ট সময়েই ঘুম ভাংছে। আর সেটা প্রতিদিন ই একই সময়ে যখনি ঘুমাইনা কেন। যদি পাচ মিনিট আগেও ঘুমাই অই সময় ই ঘুম ভাঙ্গে সেটা ২:৪৫-৩:১৫ এর মধ্যেই। অনেক বাজে স্বপ্ন দেখি। হ্যালুসিনেসন হয়। দরজায় টোকার শব্দ শুনি। মনে হয় জোরে জোরেই কেউ দরজা ধাক্কাচ্ছে। কিন্তু রুমের বাকিদের জিজ্ঞাসা করলে বলে যে কিছুই হয়নাই। কিছুদিন রাত্ব ঘুম ভাংলে মনে হত আজরাইল এসে পড়বে এখনি আমি মরে যাব। মৃত্যুর ভয়টা পাইতাম।  মনে হত কিছুক্ষণ পরে মরে যাব৷ প্রতি রাতেই ঘুম ভেঙে এমন লাগে। একদিন রাতে খারাপ স্বপ্ন দেখছিলাম কিছু একটা নিয়ে। প্রায়ই এই জিনিসটাকেই স্বপ্নে দেখি আমি।  যতদিন স্বপ্নে ভয় পেয়েছি এটাকে দেখেই। অইদিন স্বপ্নে দেখছিলাম আমি ঠিক যেভাবে যে মুখ করে শুয়ে ছিলাম সেটা ওইদিকেই বসে ছিল আমার দিকে তাকিয়েছিল ভয় পেয়ে ঘুম ভাঙ্গার পর চোখ খুলার সাথে সাথে মনে হচ্ছিল অই জিনিসটা এতক্ষণ সত্যিই অইভাবেই ছিল কারণ আমি আমার স্বপ্ন আর বাস্তবের মধ্যে কোন পার্থক্য পাইনি। আমার মনে হচ্ছিল এতক্ষণ এই জায়গায় ছিল আর আমি ঘুম ভাঙ্গাতে চলে গেছে। আর ঘুম ভেঙ্গে এটাও খেয়াল করলাম আমার বিছানা কাপছে আর সাথে আমিও। অনেক্ষণ ছিল এমন ভেবেছিলাম অন্ধকার তাই মনে হচ্ছে লাইট জ্বালানোর পরে স্পষ্ট ই দেখলাম বিছানাও সত্যিই কাপছে আমিও। ভেবেছিলাম ভুমিকম্প কিন্তু অইদিন কোন ভুমিকম্প হয়নি। অইদিন অনেক ভয় পেয়েছিলাম। আমার ভিতরে ভিতরে  সব খাপছাড়া যাচ্ছে। কিন্তু বাহিরে থেকে সবাই দেখছে আমি স্বাভাবিক ভাবে জীবন কাটাচ্ছি। আমি ভিতরে নিজের চিন্তা চেতনা সবকিছু নিয়ে অনেক নিখুঁত মানুষ মনে হয় নিজেকে৷ খারাপ চিন্তা বিশ্বাসঘাতকতা, মিথ্যা বলা, কাউকে কষ্ট দিয়ে কথা বলাটা আমার কাছে অনে জঘন্য অন্যায় কিন্তু বাস্তবে আমি অবলীলায় করছি কিন্তু করতে চাচ্ছিনা৷ করার পরে মনে হচ্ছে ভুল করছি। অনেক অনুতপ্ত হই। মোট কথা আমি আমার চিন্তাচেতনার সাথে নিজেকে মেলাতে পারছিনা।দুই তিন বছর আগেও আমি এমন ছিলাম না। পুরুপুরি নিখুঁত মানুষ। কিন্তু এখন সেটা শুধু আমার কল্পনাতেই। মানুষ পরিবর্তন শীল জানি৷ কিন্তু পরিবর্তন হতে হতে এমন ত হয় না যা সে ছিল সম্পুর্ণ তার বিপরীত এক চরিত্রে সে রূপান্তরিত হয়। আমি সম্পূর্ণ বিপরীত চরিত্রে রূপান্তরিত হয়ে গেছি। আমি মানসিক ভাবে খুব অস্থির থাকছি সবসময়। আশা করি সমস্যার সমাধান শীঘ্রই পাব। ধন্যবাদ। 

প্রিয় গ্রাহক, 

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনি বেশ কিছু বিষয়ের কথা বলেছেন।  আপনি রাতে দুঃসপ্ন দেখেন, মৃত্যুর ভয় হয় এবং এই বিষয়গুলো দুই তিন বছর আগে ছিল না।  

এমন কি কিছু হয়েছে এই সময়ের মধ্যে যার জন্য আপনার এই পরিবর্তন? ভেবে দেখেছেন কি? আমি অনুভব করতে পারছি আপনার কষ্টের জায়গাটা, আপনি আগে এমনটা ছিলেন না।  

অনেক সময় দেখা যায় দীর্ঘদিন কোনো মানসিক চাপ এর মধ্যে থাকলে তার কিছু প্রভাব পারে আমাদের শারীরিক এবং মানসিক দিকে।  আপনি বলছেন আপনার হ্যালুসিনেশন ও হয়।  যা আপনি স্বপ্নে দেখেন, ঘুম ভাঙার পর ও তা বাস্তব মনে হয় কিছুক্ষণের জন্য। এটা হতে পারে, ঘুম ভাঙার পর আমাদের বাস্তবের সাথে খাপ খাওয়াতে কিছুটা সময় লাগে।  তবে এই বিষয় গুলোর জন্য কি আপনার দৈনন্দিন জীবন ব্যাহত হচ্ছে?  আপনার ভয়ের যে বিষয়টা বলেছেন এক্ষেত্রে একটু জানার ছিল, আপনি কি রাতে একা ঘুমান? সেক্ষেত্রে কারো সাথে থাকতে পারেন। এছাড়া আপনি যদি কাউন্সেলিং সার্ভিস নিতে চান তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের ৫ম তলায় এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগে যোগাযোগ করতে পারেন। ফোন নো: ০১৯৬৭৮৬৭৯৩৩



প্রশ্ন করুন আপনিও