আমাদের সাথে আপনার সমস্যা শেয়ার করার জন্য ধন্যবাদ।আপনি বলেছেন আপনার সরণ শক্তি কম কিছু মনে রাখার ক্ষমতা কম। আপনার কি দেখে এমন মনে হল তার কি কিছু উদাহরণ দেয়া যায়? আপনার বয়স এখন কত? মনে রাখার জন্য মনোযোগ দিয়ে সেটা দেখতে বা পড়তে হয়। এছাড়া বার বার চর্চা করতে হয়। মানুষিক চাপে থাকলে মনে রাখার প্রবণতা কমে যেতে পারে।  আপনি আরো বলেছেন আপনার ঘুম কম হয়। আপনি কত ঘন্টা ঘুমান?আসলে আপনি কি দেরি তে ঘুমান নাকি ঘুম আসে না?  রাতে ঘুমাতে যাওয়ার অন্তত ২-৩ ঘণ্টা আগে থেকে চা/কফি খাওয়া বন্ধ করুন, খুব ভারি খাবার খেতে হলে সেটাও ঘুমানোর অন্তত ২-৩ ঘণ্টা আগেই সেরে ফেলুন। এর মধ্যে শুধু পানি কিংবা দুধ পান করতে পারেন। হাল্কা গরম দুধ পান করলে ভালো ঘুম হয়। ক্ষুধা পেটে নিয়েও আবার ঘুমাতে যাবেন না, হাল্কা কিছু খেয়ে নিতে পারেন। ঘুমাতে যাওয়ার অন্তত ৩-৪ ঘণ্টা আগে থেকে ফোন, ল্যাপটপ এসবের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা বন্ধ করুন। মাথার কাছে ফোন রেখে ঘুমাতে যাবেন না। ফোন একটু দূরে টেবিলে বা বিছানার পাশে একটা চেয়ার/ মোড়া এনে তাতে রাখুন। বিকালে হাল্কা ব্যায়াম করুন। রেগে থাকলে, মন খারাপ থাকলে সেটা নিয়ে না ভেবে মন ভালো হয়ে যায় এরকম কিছু নিয়ে ভাবুন। হাতে ৩০ মিনিট সময় নিয়ে শুতে যান। এরপর ভারি কোন বোরিং কোন বই নিয়ে শুয়ে শুয়ে পড়তে থাকুন। দেখবেন একসময় ঘুম পাচ্ছে। আপনার যদি কোন শারীরিক সমস্যা না থেকে থাকে তবে এই পদ্ধতিগুলোতে খুব দ্রুতই কাজ দিবে।  আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি আর কোন প্রশ্ন থাকলে মায়া আপাকে জানাবেন রয়েছে পাশে সবসময় মায়া আপা

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও