শুধু ওষুধ, জুতো আর খাওয়া-দাওয়া ঠিক রাখলেই চলবে না। তার সঙ্গে কিছু নিয়মিত ব্যায়ামও প্রয়োজনীয়। কী ভাবে করবেন সেই এক্সারসাইজ, জেনে নিন ধাপে ধাপে। ১. চেয়ারে বসে যে পায়ে ব্যথা, সেই পা গোড়ালির অংশ থেকে ধরে অন্য পায়ের ঊরুর উপর ক্রস করে রাখুন৷ ২. যে পায়ের গোড়ালিতে ব্যথা, সেই দিকের হাত দিয়ে ওই পায়ের পাতাটা টেনে ধরতে হবে হাঁটুর দিকে৷ তাতে পায়ে একটা চাপ তৈরি হবে৷ ৩. তারপর অন্য দিকের হাতের বুড়ো আঙুল দিয়ে ব্যথা-ধরা পায়ের পাতার মাঝখানে গোড়ালির দিক থেকে উপরের দিকে ঘষতে হবে৷ গোড়ালির হাড়ে শিরশিরে ব্যথা অনুভূত হবে৷ ৪. এইভাবে পা টেনে রেখে বুড়ো আঙুল দিয়ে পাতা ঘষতে ঘষতে ১০ গুনতে থাকুন৷ এরকম দিনে ১০ বার করতে হবে৷ সকালবেলায় ঘুম থেকে উঠে পা ফেলার আগে এই এক্সারসাইজ করলে তাড়াতাড়ি সুফল পাবেন৷ পূর্ণ বিশ্রামে থাকবেন। ব্যথানাশক শুধু খাবেন। পেছনে খোলা- এমন জুতা পরবেন। নিচু হিলের (৩/র্৮র্ অথবা ১/র্২র্ ) জুতা পরবেন। প্রদাহ কমাতে আপনার গোড়ালির পেছনে বরফ দেবেন।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও