প্রিয় গ্রাহক, আপনার মনের কথাগুলো আমাদের বলার জন্য ধন্যবাদ।আপনি একজনকে ভালোবাসেন।কিন্তু সে আপনাকে ভালোবাসে না।বুঝতে পারছি সে ভালো না বাসায় আপনি খুব কষ্ট পেয়েছেন।আপনি যেহেতু তাকে অনেক ভালোবাসেন তাই আপনি চেয়েছিলেন সেও আপনাকে ভালোবাসুক।কিন্তু এমনটা না হওয়ায় আপনি খুব কষ্টের মধ্য দিয়ে যাচ্ছেন।আসলে ভালোবাসাকে ঘিরে আমাদের মনে অনেক সপ্ন,আশা থাকে।আপনারও নিশ্চয় অনেক স্বপ্ন ছিল।তাই সে না করায় আপনার অনেক কষ্ট হওয়ারই কথা।আপনি একটু ভেবে দেখতে পারেন যে আপনার যেমন পছন্দ-অপছন্দ আছে তেমনি তারও আছে।তাই তার সিদ্ধান্ত মেনে নেয়াও তার প্রতি ভালোবাসারই প্রকাশ।আর ভালোবাসা আপনার জীবনের একটি দিক হলেও আপনার জীবনে আরো অনেক গুরুত্বপূর্ণ দিক আছে।সেগুলো ভেবে দেখতে পারেন।একজনের ভালোবাসা পান নি বলে যে আর কারো ভালোবাসা পাবেন না এমন তো নয়।এমন অনেকেই আছে যারা আপনার কথা চিন্তা করে,আপনাকে ভালোবাসে।হতাশ না হয়ে তাদের কথা চিন্তা করে তাদের আপনার প্রতি প্রত্যাশার কথা চিন্তা করুন।তাদের ভালোবাসার প্রতিদান দেয়ার চেষ্টা করতে পারেন। গ্রাহক আমরা কাউকে যখন ভুলতে চাই তখন তার চিন্তা মাথায় আসলেই ভাবি যে না মনে করব না কিন্তু এতে আমাদের আরো বেশি মনে পরে।যা কিছু আমরা মনে করতে চাই না তাই আমাদের ব্রেইন বার বার মনে করিয়ে দেয় কারণ মনে করব না ভাবনাটাই আমাদের মনে সেই মানুষটিকে কন্সাস লেভেলে এনে দেয়।তাই তার কথা মনে পরলে পরতে দিন।আজ আপনার যতটা কষ্ট হচ্ছে কিছুদিন পর আর ততটা হবে না।এই স্মৃতিগুলো নিয়েই আপনি ভালো থাকা শুরু করবেন।একসময় আর তাকে ভুলে যেতে হবে এটাই আর মনে হবে না।তখনই আপনি আসলে ভুলে যেতে পারবেন।তাই মনের উপর জোর না খাটিয়ে নিজেকে একটু সময় দিতে পারেন।শুধু তার কথা মনে পরে এরকম সব কিছু থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করতে পারেন।চিন্তা আসলে নিজেকে কাজে ব্যস্ত রাখতে পারেন।একা না থেকে পরিবারের সাথে সময় কাটাতে পারেন।কষ্টের কথাগুলো লিখে ফেলতে পারেন।পরে তা ছিড়ে ফেলবেন।গ্রাহক ভালোবাসা আপনার জীবনের একটি দিক হলেও আপনার জীবনের আরো অন্য যে দিকগুলো আছে তা ভেবে দেখতে পারেন।আরো যারা আপনাকে ভালোবাসে তাদের আপনার প্রতি প্রত্যাশাগুলো ভেবে দেখতে পারেন।খুব কষ্ট হলে নিজেকে কাঁদতে দিন।কান্না মন হালকা করে।এছাড়াও আপনি রিলাক্সেশান টেকনিক ব্যবহার করতে পারেন।অতিরিক্ত চিন্তার সময় নিজেকে relax রাখার জন্য relaxation বা deep breathing করতে পারেন। মেডিটেশন বা Relaxation হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে শরীরকে শিথিল করা যায়। মানসিক ভাবে প্রাশান্তি লাভ করা যায়। দুচিন্তা,রাগ, আবেগ, হতাশা থেকে কিছুটা মুক্তি পাওয়া যায়। এর মাধ্যমে দীর্ঘ নিঃশ্বাস নেওয়ার ফলে মস্তিস্কে বিশুদ্ধ অক্সিজেন প্রবেশ করে মস্তিস্ককে অনেক শিথিল করে যার ফলে পরবর্তীতে আর ও ভাল ভাবে সমস্যা নিয়ে চিন্তা করা যায়।নিম্নের ভিডিও লিঙ্ক টি দেখলে আপনি মেডিটেশন বা relaxation সম্পর্কে আরও ভাল করে জানতে পারবেন। https://www.youtube.com/watch?v=JEg5t0WCILQ&feature=share কষ্টদায়ক স্মৃতি মুছে ফেলার জন্য আপনি নিচের দেয়া কৌশল অবলম্বন করতে পারেন- https://youtu.be/MJpk5lsvSE8 এটা নিয়মিত প্র্যাকটিস করলে কষ্টের স্মৃতি গুলো হয়তো আপনার মনে পড়বে কিন্তু তা আপনাকে আর পূর্বের মত কষ্ট দিবে না। আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি।ধন্যবাদ।মায়া।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও