মায়া প্রশ্নের বিস্তারিত


Avatar

প্রিয় গ্রাহক,

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।

প্রেগন্যান্সির ডায়াবেটিস বিশেষ এক ধরনের ডায়াবেটিস, যেটি কিনা কেবল প্রেগন্যান্সিতেই হয়ে থাকে। হরমোনের লেভেল ও নতুন শারিরীক পরিবর্তনের কারনে মায়ের শরীর সঠিক পরিমান ইনসুলিন তৈরী করতে ব্যার্থ হয়।

ডায়াবেটিস শুনেই আঁতকে উঠার কোন কারন নেই। এর মানে এই না যে এটা নিয়ন্ত্রনযোগ্য না বা বাচ্চারো ডায়াবেটিস হবেই। 

 তিন বেলার বড় তিনিটি খাবারকে ভেঙ্গে পাঁচটা খাবারে পরিনত করুন। একেবারে বেশী না খেয়ে পরিমানে অল্প করে বেশী বার খান। এটি রক্তের গ্লুকোজের লেভেল নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করবে। শর্করার পরিমান কমিয়ে প্রোটিন, হেলদি ফ্যাটের ইনটেক বাড়ান। প্রচুর শাক-সবজি, সালাদ যোগ করুন প্রতিদিনের ডায়েটে। মিষ্টি জাতীয় খাবারে লাগাম টানুন। দুধ বা দুধ জাতীয় খাবার অবশ্যই রাখুন।

প্রেগন্যান্সিতে এক একজন এক একরকমের ওয়েট গেইন করে, যেটা নির্ভর করে গর্ভধারনের আগে মায়ের ওজন কত ছিলো, তার উপর। কতটুকু ওয়েট গেইন আপনার জন্য স্বাস্থ্যকর তা আগেই ডাক্তারের কাছ থেকে জেনে নিন। এতে মাত্রাতিরিক্ত ওজন গেইন করা থেকে দূরে থাকতে পারবেন।

জটিলতাবিহীন সাধারন প্রেগন্যান্সিতেও যতবেশী এক্টিভ থাকবেন, ততই ডেলিভারীর জন্য উত্তম। আর বিশেষ করে গর্ভাবস্থায় ডায়াবেটিস থাকলে এক্টিভ থাকাটা আবশ্যক। প্রতিদিনের ফিজিক্যাল এক্টিভিটি রক্তের গ্লুকোজের পরিমান নিয়ন্ত্রন করে। দুপুরের এবং রাতের খাবারের উপর হাঁটা জরুরী। এছাড়া প্রেগন্যান্সীর ট্রাইমিষ্টার বুঝে ডাক্তার এর পরামর্শ নিয়ে  হালকা এক্সারসাইজ করা দরকার।

যদি শরীরে কোনভাবেই গ্লুকোজের লেভেল ঠিক না থাকে, তাহলে প্রয়োজনবোধে ডাক্তারের পরামর্শে বাইরে থেকে ইনসুলিন নিন।

 প্রেগন্যান্সির ডায়াবেটিস সাধারনত বাচ্চার ডেলিভারীর পর ভালো হয়ে যায়। তবে ব্যতিক্রম হিসেবে কারোটা টাইপ-২ ডায়াবেটিসের মতো থেকে যায়। সন্তান প্রসবের পর ডায়াবেটিস না থাকলে তিন/চার মাস পর আবার ফলো আপ করা প্রয়োজন। সাধারনত একবার প্রেগন্যান্সিতে ডায়াবেটিস হলে পরবর্তী প্রেগন্যন্সিতেও হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই এই ডায়াবেটিস, ডেলিভারীর পর চলে গেলেও প্রপার ডায়েট, নিয়মিত এক্সারসাইজ, মোটকথা স্বাস্থ্যকর জীবন অাচরন মেনে চলা উচিত।


আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি।

আর কোন প্রশ্ন থাকলে, মায়া আপাকে জানাবেন,

রয়েছে পাশে সবসময়,

মায়া আপা ।

উত্তর করেছেন : Dr. S Ahmed

  প্রশ্ন করা হয়েছে 8 months ago

সম্পর্কিত প্রস্নসমুহ

Internet Org


amr age 20 period niomito maje maje 4/5 din late hoy. January 2 tarik period hoyechilo akon February 2 tarik howar kotha hoy ni.ami February 1 tarik sex kori and emergency pill kai akn 3 din akon period hocche na kenee.....
আরও দেখুন

Internet Org


হুম মেয়েটি পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম দ্বারা আক্রান্ত....
আরও দেখুন

দ্রুত উত্তর - On Google Play