মায়া প্রশ্নের বিস্তারিত


Avatar

প্রিয় গ্রাহক,

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।

গ্রাহক অনেক বেবিদের ক্ষেত্রেই দেখা জায় যে খসখসে ত্বক - dry skin এর সমস্যা থাকে , এটি সাধারণত হয় গর্ভে থাকা অবস্থায় শাকসবজি , গাজর ও তৈলাক্ত খাবার কত টুকুন খেয়েছিলেন এর উপর ভিত্তি করে এবং বংশগতও কিছুটা নির্ভরশীল । 

এখন যেহেতু ৬ মাসেরও কম তাই এই মুহূর্তে কিছু তেমন করার নেই গ্লিসারিন , বেবি অয়েল এগুলো ত্বকে লাগান ছাড়া , বেবি সাবান ব্যবহার করবেন , শ্যাম্পু না ত্বকের জন্য , শ্যাম্পু শুধু চুলে দিবেন , প্রথম ৬ মাস শুধু জন্সন সাবান দিয়েই চুল অর্থাৎ মাথা ও গায়ের ত্বক উভয়েই পরিষ্কার করতে পারেন । ভাল অরিজিনাল জন্সন ব্রান্ড দেখে কিনবেন ।যেহেতু বেবি এখন বুকের দুধ পান করছে তাই আপনি গাজরের জুস , শাক, সবজি , সপ্তাহে একদিন ঘি / মাখন এক চামুছ , দৈনিক দুই গ্লাস করে দুধ ও একটি ডিম এগুলো খাবেন , এতে করে শিশু প্রোটিন পাবে ওঁ ত্বকের নিচে ফ্যাট এর মাত্রা বাড়বে ও ধীরে ধীরে এই শুষ্কতা কমে যাবে , দৈনিক সাবান দিবেন না , সপ্তাহে ২-৩ দিন সাবান দিবেন , অন্য দিন স্বাভাবিক হাল্কা গরম পানি দিয়ে গোসল করিয়ে নিবেন । শুধু পায়খানা , প্রস্রাবের স্থানে সাবান দিয়ে সবসময় পরিষ্কার করবেন । গোসলের পর পরিষ্কার নরম কাপড় দিয়ে গা মুছে দিবেন , শক্ত তোয়ালে দিয়ে না । 

৬ মাস পর থেকে বাচ্চার খাদ্যে - শাকসবজি ম্যাস করে গাজর বেশি করে দিয়ে খাওয়াবেন , ডিম ও দুধ নিয়মিত খাবে , খিচুরি , সেরিলাক , সুজির মধ্যে ঘি / মাখন মিশিয়ে দিবেন । এতে করে বেড়ে বেড়ে উঠতে উঠতে ত্বকের এই সমস্যা নির্মূল হয়ে যাবে । 

আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি।

আর কোন প্রশ্ন থাকলে, মায়া আপাকে জানাবেন,

রয়েছে পাশে সবসময়,

মায়া আপা ।

উত্তর করেছেন : Dr. Y Awal

  প্রশ্ন করা হয়েছে 9 months ago

সম্পর্কিত প্রস্নসমুহ

Internet Org


6 maser baby cerelak konta khawabo....
আরও দেখুন

Internet Org


আমার মেয়ের বয়োস 16 মাস জর হয়েছে কোন ছিরাপ খাওয়াব....
আরও দেখুন

দ্রুত উত্তর - On Google Play