মায়া প্রশ্নের বিস্তারিত


সসালামু আলাইকুম আপু আমার থে‌কে থে‌কে মাথা ঘুরায় । রমযা‌নের আগ থে‌কে এমন। তখন ভাবছি কন‌সিভ ক‌রে‌ছি কিন্তু না ক‌রে‌নি। আ‌মি লেট্রল খেতাম প‌রে ভাব‌ছি ওষু‌ধের কার‌নে হয়ত এমন হ‌চ্ছে কিন্তু গত মা‌সে খাই‌নি তবুও মাথা ঘুরায় । আমার গত মা‌সের একুশ তা‌রিখ প‌লি‌সি‌স্টিক ওভা‌রিয়ান সিনড্রম এর জন্য ল্যপ‌রেসক‌পি করা‌নো হই‌ছে । ড্রিল ক‌রে দি‌ছে সিস্ট গু‌লো। আমার বয়স ২৭ । কোন বে‌বি নাই । বি‌য়ের সাত বছর । আমার প্রেসার সব সময় ১০০\ ৬০ এর ভিত‌রে থা‌কে । হিম‌গ্লো‌বিন ১১ প‌য়ে‌ন্টের উপ‌রে । আর কি কারন থাক‌তে পা‌রে মাথা ঘুরা‌নোর প্লিজ বল‌বেন কি??? ওহ সরি ভু‌লে গে‌ছি গত চার‌দিন ধ‌রে গ্লুক‌মেট খা‌চ্ছি । ওজন প্রায় বিশ ক‌ে‌জি ওভার ও‌য়েট কিভা‌বে কমা‌বো। সিস্ট এর জন্য নাকি ওজন ক‌মে না বা‌ড়ে এখন তো ল্যপা‌রেসক‌পি করা‌নো হই‌ছে এখন কি ওজন কম‌বে ?? আমি সকা‌লে ও রা‌তে দুইটা লাল আটার রু‌টি আর দুপু‌রে অল্প ভাত খাই ফ‌াকে ফা‌কে অন্য কিছু খাই ত‌বে নো ক্যলরী , আধাঘন্টা ও‌য়েট লস এক্সারসাইজ ক‌রি । এভা‌বে কি ওজন কম‌বে  ??? । কেমন জা‌নি অস্ব‌স্তি লা‌গে মাথার ভিতর
Avatar

প্রিয় গ্রাহক,

আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।

ধন্যবাদ গ্রাহক সকল কিছু বিস্তারিত জানানোর জন্য তবে মহিলাদের জন্য নরমাল লাল রক্তের কণিকা বা হিমোগ্লোবিন হচ্ছে ১২- ১৬ গ্রাম / ডেসিলিটার এবং যদি আপনার উচ্চতা ঠিক থাকে তাহলে প্রেশার লো আছে - প্রেশার থাকা উচিৎ হবে ১২০/৮০ ( কম হলে ১১০/ ৭০ ) - উচ্চতা ৫ ফিট এর কম হলে ১০০/৬০ হওয়া স্বাভাবিক । 

কাজেই এগুলো নরমাল মাত্রায় আন্তে হবে , ওজন কমানর জন্য চর্বি বিহীন , কম তৈলাক্ত খাদ্য খাবেন , ভাত , রুটি আলু , দাল কম খাবেন বা খাবেন না , ওট মিল খেতে পারেন অথবা তিন বেলাতেই সবজি ও রুটি খাবেন দুই পিস করে , সালাদ বেশি খাবেন - শসা , গাজর , ধইনা পাতা মিশিয়ে , পানি দৈনিক ২-৩ লিটার করে পান করবেন । খিদা লাগাড় আগে খাবেন , দৈনিক তিন বেলার খাবর ছাড়া দুই বেলা হাল্কা বা মাঝারি কিছু খাদ্য ফাঁকে খাবেন , না খেয়ে কখনোই শুকানো জায় না এটা মাথায় রাখবেন । মুড়ি , ক্রেকারস , গ্রিন টি / লাল চা আদা দিয়ে এগুলো খেতে পারবেন । ডিম ও দুধ প্রতিদিন খাবেন । ডিমের কুসুম এক দিন পর পর খাবেন । দুধ দৈনিক দুই গ্লাস করে পান করবেন,  সকালে ও রাতে । সবজির মধ্যে আলু ও মিষ্টি কুমড়া কম খাবেন , কাচা পেঁপের তরকারি , লাউ , কচু শাক ও বিভিন্ন শাক ও অন্যান্য সকল সবজি খেতে পারবেন । ফাস্ট ফুদ , ক্লদ ড্রিঙ্কস বন্ধ রাখতে হবে । দৈনিক সকালে ৩০ মিনিট ও রাতে ৩০ মিনিট - মত ১ ঘণ্টা খুব জোড়ে হাঁটবেন বা যেকোনো ব্যায়াম করবেন । ওজন কমানর আরও একটি সহজ উপায় হচ্ছে - সকালে উঠে খালি পেতে ২৫০ মিলি. পানিতে একটি মাঝারি সাইজের লেবু পুরোটি চিপে সেই পানি পান করা আর যদি এসিডিতি হয় তাহলে হাল্কা কিছু শুকন খাবার মুড়ি / ক্রেকারস খেয়ে আধাঘণ্টা পর এই পানি পান করবেন , দিনে আরও কয়েকবার খাওয়ার পরে বা আগে গরম পানিতে লেবু চিপে পান করতে পারেন । 

মাথা ঘুরানর পিছনে বেশ কিছু কারণ থাকে মোটা বা ওজন বেশি হলে শরীরে পুষ্টির ওভাবে দুর্বলতা , পানিশুন্যতা , হিমোগ্লোবিন কম থাকা , প্রেশার লো , চোখের পাওয়ার এর সমস্যা থাকলে । যদি মনে করেন কোন কারণে চোখের সমস্যা থাকতে পারে সেক্ষেত্রে অবশ্যই চোখের ডাক্তার কে দেখাবেন । 

আপনার অস্বস্তি লাগা , মাথা ঘুরানো খুব শম্ভত খাবারের ঘাটতি থেকে হচ্ছে , তাই তিন থেকে ৪ ঘণ্টা পর পর কিছু না কিছু হাল্কা খাবেন । পানি বেশি করে পান করবেন । কমলা , আপেল , আমাদের দেশীয় ফলমুল - আম , কাঁঠাল ছাড়া অন্যান্য ফল রাখবেন বাসায় , বিকালে ও সকালে নাস্তার পর খাবেন । যেকোনো সময় খিদা লাগলে দুর্বল লাগলে , মাথা ঘুরাল সাথে সাথে কিছু খাবেন । সকালে দুধের মধ্যে মধু মিশিয়ে খাবেন ও ২ পিস খেজুর খাবেন , এতে করে মাথা ঘুরানো বন্ধ হবে কারণ গ্লুকোজ ব্রেইন এর জন্য প্রয়োজনীয় । আশা করছি গ্লুকমেট কোন ডাক্তার এর প্রেসক্রিপশনে খাচ্ছেন যদি তা না হয় তাহলে অবশ্যই ডাক্তার এর পরামর্শ নিবেন । 

আপনার সুস্বাস্থ্যের ও গর্ভধারণ দ্রুত হবার শুভ কামনা রয়িল । জানাবেন উপক্রিত হচ্ছেন কিনা । 

আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি।

আর কোন প্রশ্ন থাকলে, মায়া আপাকে জানাবেন,

রয়েছে পাশে সবসময়,

মায়া আপা ।

উত্তর করেছেন : Dr. Y Awal

  প্রশ্ন করা হয়েছে 9 months ago

সম্পর্কিত প্রস্নসমুহ

Internet Org


amr age 20 period niomito maje maje 4/5 din late hoy. January 2 tarik period hoyechilo akon February 2 tarik howar kotha hoy ni.ami February 1 tarik sex kori and emergency pill kai akn 3 din akon period hocche na kenee.....
আরও দেখুন

Internet Org


হুম মেয়েটি পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম দ্বারা আক্রান্ত....
আরও দেখুন

দ্রুত উত্তর - On Google Play