আমার wife এর সিজার করে গত ২১/০৮/২০ তারিখে একটি ছেলে বাচ্ছা হয়। কিন্তু প্রথম দুই দিনে বুকে দুধ আসে নাই। ৩য় দিন রাতে সকালে ঘুমথেকে উঠে দেখে ওর breast দুটই ফুলে শক্ত হয়ে আছে। সাথে ব্যথা। baby কে দুধ টানতে দিলেও দুধ বের হত না। ওল্প পরিমানে বের হত। কিন্তু শক্ত ভাব কমেনি। Dr এর কথা মত হাত দিয়ে এবং beast pump দিয়ে দুধ বের করে দেওয়া হয় এবং গরম ছেক দেওয়া হয়। গত ২৮/০৮/২০ তারিখে বুক নরম হয়। দুধ খুব অল্প পরিমানে বের হত। কিন্তু baby ওই দুধ খেতে চাইত না। খেলেও বমি করত। তারপর দুধ খাওয়ান বন্ধ করে দিয়ে হাত দিয়ে দুধ ফেলে দেই। এখন গতকাল সারা দিন হাল্কা হলুদ রং এর আঠাল কিছু বের হয়। অল্প পরিমানে। এবং সাথে ওর beast একেবারে ছোট হয়ে গেছে। আজকে সকালে দুধ একটু পাতলা হইছে। হাল্কা হলুদ আছে। খুব অল্প। তির ছুটে বের হয়না। এখন দুধ baby কে খাওয়াতে সাহস পাচ্ছি না। আর baby এর পায়খানা দিনে একবার করে। কিন্তু গত কাল করে নাই। আজকেউ এখন করে নাই। ওক দুধ দিতে না পারায় lactogen1 খাওয়ান হচ্ছে। এখন কি করতে পারি। হলুদ রং এর দুধ আসলেও খুব সামান্য। breast খুব ছোট হয়ে আছে। কি করতে পারি।

প্রিয় গ্রাহক, আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। যাতে পর্যাপ্ত দুধ হয় সেজন্য মায়ের খাদ্য তালিকায় উচ্চ ক্যালোরীযুক্ত খাবার, যেমন— দুধ, পনির ইত্যাদি থাকা উচিত। প্রচুর পানীয়— পানি, ফলের রস,দুধ খেতে হবে। প্রতিবার ব্রেস্ট ফীড করানোর আগে অবশ্যই এক গ্লাস পানি পান করবেন যেন আপনি dehydrated না হয়ে যান। খাবারের মধ্যে— মেথি, কালিজিরা, সাগু, লাউ বিশেষত দুধ বৃদ্ধি করে। ব্রেস্টে গরম সেঁক দিলে দুধ সরবরাহ বৃদ্ধি পাবে। যত বেশী বুকের দুধ বাচ্চাকে খাওয়াবেন তত বেশী দুধ তৈরী হবে। বাচ্চার বয়স ৬ মাস হওয়ার আগে বাইরের কোন খাবার ই দেওয়া উচিত নয়।এতে বাচ্চার বুদ্ধি বিকাশ ও গ্রোথ কমে যেতে পারে। আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি। আর কোন প্রশ্ন থাকলে, মায়াকে জানাবেন, রয়েছে পাশে সবসময়, মায়া ।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও