আমার স্ত্রী মা হতে চায়,আমি ও চাই।আমাদের বিয়ে হয়েছে প্রায় আজ ১বছর। আমার স্ত্রী বয়স ৩০বছর।আমি বিয়ের প্রথম ৪মাসে ২/৩টা ইমার্জেসী পিল খেতে দিয়ে ছিলাম।পিল খাওয়ার পর পিরিয়ড বন্দ হয়ে গিয়েছিল, তখন আমি ডাক্তারের পরামর্শ নিয়েছিলাম।ডাক্তার -নরমেনস-৫ঔষধটা ৭দিন খাওয়ার জন্য বললো, এবং পিরিয়ড হলে মারবেলন পিল খাওয়ার জন্য বললো ৩মাস।৩মাস ঠিক মতো পিরিয়ড হলো। এর পর আমরা বাচ্চা নাওয়ার প্রস্তুতি শুরু করলাম, পিল খাওয়া ও বন্দ।২মাস পর ঘরে পরিক্ষা করে দেখলাম ফল নেগেটিভ। করোনা কালিন আর ডাক্তারেরপরামর্শ নিতে পারলামনা। এখন আজ(১২-৮-২০২০)দুপুরে আবার পিরিয়ড হয়ে গেছে  স্বাভাবিকের মত।এখন আমার প্রশ্ন হলো-আমরা বাচ্ছা নিতে চাই, বতর্মানে আমাদের করিনি ও টা কি?

প্রিয় গ্রাহক, আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। গ্রাহক, বিভিন্ন শারীরিক সমস্যা থেকে গর্ভধারণে বিলম্ব হতে পারে। স্বামী এবং স্ত্রী দুজনের পূর্ণ শারীরিক পরীক্ষা করে নিশ্চিত হতে হবে কী কারণে সন্তান ধারণে বিলম্ব হচ্ছে। স্ত্রীর শরীরে বিভিন্ন হরমোনের ঘাটতি বা আধিক্য, প্রজননতন্ত্রের সমস্যা, প্রজননতন্ত্রের দীর্ঘমেয়াদি প্রদাহ ইত্যাদি এবং স্বামীর বীর্য শুক্রাণুর অবস্থা এসব বিষয়ে নিশ্চিত হওয়া প্রয়োজন। এজন্য আপনি একজন গাইনী বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে গিয়ে সব পরীক্ষা-নিরীক্ষা, রক্ত প্রস্রাব পরীক্ষা, হরমোন পরীক্ষা, আল্ট্রাসনোগ্রাম এবং প্রয়োজনে আপনার স্বামীর সিমেন এনালাইসিস করে ঠিক কি কারণে গর্ভধারণে বিলম্ব হচ্ছে তা নিশ্চিত হয়ে নিতে হবে এবং সেই অনুযায়ী পরবর্তী চিকিৎসা নিতে হবে। আপনারা দুজন বেশি করে পুষ্টিকর খাবার খাবেন।শরীরের ওজন অতিরিক্ত বেশি হলে ওজন নিয়ন্ত্রণ করার চেষ্টা করবেন। নিয়মিত শরীর চর্চা করবেন। পর্যাপ্ত ঘুমাবেন। দুশ্চিন্তা মুক্ত থাকবেন, অতিরিক্ত দুশ্চিন্তা গর্ভধারণে ব্যাঘাত ঘটায়। আর কিছু জানার থাকলে আমাদের প্রশ্ন করুন। পাশে আছি সবসময়, মায়া।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও