গ্রাহক,আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আমরা অনেক সময় দু:খবোধ (Sadness) ও বিষন্নতাকে (Depression) এক বলে মনে করি। এ দুটো কিন্তু এক নয়। দু:খবোধ হলো সাময়িক মন খারাপ যা অল্প কিছু সময় পরেই ঠিক হয়ে যায়। এর জন্য কোন চিকিৎসার প্রয়োজন হয় না। অন্যদিকে, ডিপ্রেশন দীর্ঘকালীন সমস্যা। যা থেকে মুক্তি পাবার জন্য উপযুক্ত চিকিৎসা, মেডিসিন এবং সাইকোথেরাপির প্রয়োজন হয়ে থাকে।তাই সচেতন হতে হবে অনুভূতি সম্পর্কে যে কোনটা হচ্ছে। সাধারন এবং সাময়িক হতাশ অনুভূতি হলে কারণ খুঁজে পদক্ষেপ নিলে এ থেকে বের হয়ে আসা সম্ভব। এ থেকে বের হওয়ার জন্য প্রয়োজন নিয়মিত রুটিনমাফিক উপায় অনুসরণ। যেমনঃ -- নিজের প্রতি আত্নবিশ্বাস রাখা-- মনের কথা বিশ্বস্ত কারো সাথে শেয়ার করা ফলে মন হালকা হয় এবং হতাশ অনুভূটি কমে আসে-- নিজের ভালো লাগে এমন কাজে ব্যস্ত থাকা-- বাস্তব এবং যৌক্তিক প্রত্যাশা রাখা নিজের প্রতি এবং অন্যের প্রতি-- কাছের মানুষের সাথে সময় কাটানো ইত্যাদি। নিয়মিত অনুশীলনের মাধ্যমে নিজের উপর নিয়ন্ত্রণ রাখা সম্ভব হয় এবং মানসিক চাপ কমে হতাশা থেকে বের হয়ে আসা সম্ভব।-- মেডিটেশন করা। মেডিটেশন হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে শরীরকে শিথিল করে মানসিক ভাবে প্রাশান্তি এনে দেয়। দুচিন্তা,রাগ, আবেগ, হতাশা থেকে কিছুটা মুক্তি পাওয়া যায়। এর মাধ্যমে দীর্ঘ নিঃশ্বাস নেওয়ার ফলে মস্তিস্কে বিশুদ্ধ অক্সিজেন প্রবেশ করে মস্তিস্ককে অনেক শিথিল করে  ফলে মনে প্রশান্তি আসে। ধন্যবাদ আপনাকে।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও