প্রিয় গ্রাহক আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনি খুব অল্পতেই রেগে যাচ্ছেন, কোন কিছু সহ্য করতে পারছেন না।গ্রাহক আপনার অনেক রাগ হচ্ছে যা আপনি নিয়ন্ত্রণ করতে পারছেন না।আমি অনুভব করতে পারছি যে পরিস্থিতিটি আপনার জন্য কতটা কষ্টের।প্রচণ্ড রাগের কারণে পরিস্থিতি যখন আর আমাদের হাতের নাগালে থাকে না তখন আমরা এমন অনেক কাজ করি যা অনুচিত।আর পরবর্তিতে আমাদের এরজন্য অনেক গিল্টি ফিলিংসও হয়।গ্রাহক আপনি যে আপনার ইস্যুটা নিয়ে ভাবছেন ও তার সমাধান চাচ্ছেন তার জন্য আপনাকে সাধুবাদ।আপনি যে আপনার রাগের আপকারিতাগুলো বুঝতে পারছেন তা আপনার একটি ইতিবাচক দিক।কিছু কি হয়েছে যার পর থেকে আপনার এরকম অনুভূতি হচ্ছে?কি কি নিয়ে আপনার রাগ হয়?গ্রাহক কোন মানুষ বা কোন জিনিস আমাদের মধ্যে রাগ বা কষ্টের অনুভূতি তৈরি করে না।ঐ মানুষ বা জিনিসের প্রতি আমাদের বিভিন্ন নেতিবাচক চিন্তাই আমাদের মনে এসব অনুভূতির তৈরি করে।তাই এই নেতিবাচক চিন্তাকে যদি ইতিবাচকভাবে ভাবা যায় তবে কষ্ট ও রাগের অনুভূতিগুলোও তো ভালো অনুভূতিতে পরিবর্তত হবে তাই না?গ্রাহক অনেক সময় আমাদের রাগ হয় যখন আমরা বেশিরভাগ ক্ষেত্রে নিজেকে সঠিক অন্যকে ভুল মনে করি।এরকম ধারণা আমাদের সম্পর্কের জন্যও খারাপ।তাই যদি এভাবে চিন্তা করা যায় যে আমি আমার অবস্থানে যেমন ঠিক আছি তেমনি সেও তার অবস্থান থেকে ঠিক আছে অর্থাৎ আপনি যদি এমন একটি অবস্থান থেকে চিন্তা করতে পারেন যে আপনিও ঠিক সেও ঠিক তবে দেখবেন রাগ অনেকটাই কম উঠবে। গ্রাহক সেইসাথে আপনি এটাও ভাবতে পারেন যে আপনি যেহেতু আপনার রাগ কমাতে চাচ্ছেন তবে আপনার এমনকি কোনো ইতিবাচক দিক আছে যেটা আপনি বাড়াতে চাচ্ছেন? আপনি যখন সেই ইতিবাচক দিকটা বাড়ানোর লক্ষ্যে চেষ্টা করবেন সেটাও আপনার রাগ কমাতে সাহায্য করবে।  নিচের কিছু জিনিস আপনি রাগ নিয়ন্ত্রণে চেষ্টা করতে পারেন। *রাগের কারণগুলো খুজে বের করার চেষ্টা করুন। *রাগ হলে আপনার মনে যে যে চিন্তাগুলো আসে,যাকে যা বলতে ইচ্ছে করে তা একটি কাগজে লিখে ফেলুন।তারপর তা ছিড়ে ফেলুন। *দাঁড়িয়ে থাকা অবস্থায় মানুষ বেশি রাগ প্রকাশ করে। দাঁড়িয়ে থাকা অবস্থায় রাগ হলে বসে অথবা শুয়ে পড়লে রাগ অনেকটাই চলে যায়। *যার কারণে আপনি রেগে গেছেন, তার সঙ্গে কথা বা তর্কে না জড়িয়ে কথা বন্ধ করে রাখুন কিছুক্ষণ। এত কিছুক্ষণ পরে আপনার রাগ কিছুটা কমতে পারে। *হঠাৎ রেগে গেলে রাগ প্রকাশের জন্য কিছু সময় নিন। একবার অন্তত চিন্তা করতে পারেন যে আপনার রেগে যাওয়াটার কারণ যুক্তিসংগত কি না। চিন্তা করার ফলে দেখবেন রাগ কমে গেছ।মাত্র ১০ সেকেন্ড সময় নিলেও দেখবেন আপনার রেসপন্স চেঞ্জ হয়ে গিয়েছে। *রাগ কমানো সবচেয়ে কার্যকর উপায় হলো উল্টো করে গোনা। ১০, ৯, ৮, ৭... এভাবে গুনতে থাকুন। এতে রাগ অনেকটাই কমে যায়। *যুক্তি দিয়ে নিজেকে বোঝানোর চেষ্টা করতে পারেন যে রেগে গেলে শুধু নিজেরই ক্ষতি হবে, তার কোনো ক্ষতি হবে না। এতে আপনা–আপনি রাগ কমে আসে। *এছাড়াও আপনি রিলাক্সেশান টেকনিক ব্যবহার করতে পারেন।অতিরিক্ত চিন্তার সময় নিজেকে relax রাখার জন্য relaxation বা deep breathing করতে পারেন। মেডিটেশন বা Relaxation হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে শরীরকে শিথিল করা যায়। মানসিক ভাবে প্রাশান্তি লাভ করা যায়। দুচিন্তা,রাগ, আবেগ, হতাশা থেকে কিছুটা মুক্তি পাওয়া যায়। এর মাধ্যমে দীর্ঘ নিঃশ্বাস নেওয়ার ফলে মস্তিস্কে বিশুদ্ধ অক্সিজেন প্রবেশ করে মস্তিস্ককে অনেক শিথিল করে যার ফলে পরবর্তীতে আর ও ভাল ভাবে সমস্যা নিয়ে চিন্তা করা যায়।নিম্নের ভিডিও লিঙ্ক টি দেখলে আপনি মেডিটেশন বা relaxation সম্পর্কে আরও ভাল করে জানতে পারবেন। https://www.youtube.com/watch?v=JEg5t0WCILQ&feature=share আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি। আর কোন প্রশ্ন থাকলে, মায়া আপাকে জানাবেন, রয়েছে পাশে সবসময়, মায়া আপা ।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও