গ্রাহক,  আপনাকে ধন্যবাদ।  গ্রাহক,  ঘুমের ওষুধ একটানা চালিয়ে নেওয়া ভালো নয়৷  এতে ওষুধের উপর নির্ভরশীলতা তৈরি হয়৷  নিজ থেকে ঘুম আসে না৷  এবং এক সময় গিয়ে ওষুধ আর কাজ করে না৷ ঘুমানোর আগে গভীর নিঃশ্বাস এর ব্যায়াম করতে পারেন। এতে শরীর ও  মন দুটোই রিল্যাক্সে থাকে এবং ঘুমের জন্য প্রস্তুত হয়। এজন্য বিছানায় সোজা হয়ে শুয়ে মনে মনে ১-৭ পর্যন্ত আস্তে আস্তে গুণতে থাকুন এবং গভীরভাবে নিঃশ্বাস নিন।৪-৫ সেকেণ্ড নিঃশ্বাস আটকে রাখুন। এবার মনে মনে ১- ১০ পর্যন্ত গুণতে গুণতে মুখ দিয়ে নিঃশ্বাস ছাড়ুন। এরপর শরীরকে যথাসম্ভব শিথিল করে দিন। এভাবে পুরো প্রক্রিয়া ৫-১০ বার করুন।এর ফলে আপনার মন চিন্তামুক্ত হবে। আর মন চিন্তামুক্ত থাকলে ঘুম ও সহজেই চলে আসবে। প্রতিদিন চেস্টা করবেন একি সময়ে ঘুমাতে যেতে এবং ঘুম থেকে উঠতে। এবং অবশ্য ৮-৯ ঘন্টা ঘুমানোর।  আপনি এই পদ্ধতি এপ্লাই করে দেখুন কিছু দিন। আপনার আর কোন প্রশ্ন থাকলে জানাবেন আমাদের। মায়া        

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও