প্রিয় গ্রাহক,আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।আপনার ঘুম ভালো করার জন্য কিছু টিপস জানাতে পারি যা আপনাকে সাহায্য করতে পারে। ১ প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাওয়ার এবং ঘুম থেকে ওঠার চেষ্টা করতে পারেন। এজন্যে একটা রুটিন বানিয়ে নিতে পারেন।২ সম্ভব হলে দিনের বেলায় ঘুম পরিহার করুন। এর ফলে রাতের ঘুমের পরিমান কমে যায়। ৩ বিছানা শুধুমাত্র ঘুমের জন্য ব্যবহার করুন এবং শুয়ে পরার পর বেশী সময় জেগে না থাকা ভালো ঘুমের জন্য প্রয়োজনীয়। বিছানায় শোয়ার পর মনে যদি অতিরিক্ত চিন্তা আসে তাহলে তা লিখে ফেলতে পারেন । ৪ বিছানায় শুয়ে টেলিভিশন বা অন্য কোন কিছুর দিকে মনোযোগ না দিয়ে ঘুমের প্রতি মনোনিবেশ করুন। ৫ সন্ধ্যার পর থেকে চা-কফি ইত্যাদি পান না করলে ভালো ঘুম হতে পারে। ৬ আরামদায়ক ও নীরব জায়গা দেখে ঘুমাতে চেষ্টা করুন। ৭ ঘুমের আগে রিলাক্সেশন করতে পারেন। ৮ নিয়মিত ব্যায়াম ও শরীর চর্চা করলে ভালো ঘুম হয়। ৯ ঘুমের সমস্যা খুব বেশি হলে ডাক্তারের পরামর্শ নিতে পারেন। আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি।আর কোন প্রশ্ন থাকলে, মায়া আপাকে জানাবেন,রয়েছে পাশে সবসময়,মায়া আপা ।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও