গ্রাহক বিষয়টির প্রতি আগ্রহ দেখিয়ে পুনঃরায় প্রশ্ন করার জন্য ধন্যবাদ। মেডিটেশন হল বিশেষ ধরনের মেডিটেশন হচ্ছে মনের ব্যায়াম।মেডিটেশনের মাধ্যমে আমরা আমাদের শরীরকে রিল্যাক্স করতে পারি এবং মন ও ব্রেইনকে প্রশান্ত করতে পারি। ফলে অস্থিরতা কমতে সাহায্য হয় আমরা সচেতনভাবে দেহ-মনে সুস্থতা বোধ হয়।খুব সাধারণ কিছু নিয়ম অনুসরণ করে আপনি মেডিটেশন করতে পারেন। মেডিটেশনের প্রাথমিক বেছে নিতে হবে একটা শান্ত নিরিবিলি জায়গা যেখানে কিছুক্ষণ সময় আপনি নিজের মতো করে কাটাতে পারবেন। প্রথমেই সহজভাবে বসতে হবে যেভাবে বসলে আপনি আরামবোধ করেন। এটা আপনি মেঝেতে বা বিছানায় বসতে পারেন বা পারেন চেয়ারে বসতে।আপনার যেকোনো একটি আনন্দের ঘটনা বা স্মৃতিকে মনে করুন যেটা মনে আপনার আনন্দ লাগে। এবার চোখ বন্ধ করুন।এবার নাক দিয়ে লম্বা শ্বাস  নিন। আস্তে আস্তে মুখ দিয়ে শ্বাস ছাড়ুন। শ্বাস নিতে নিতে আপনি ভাবতে পারেন প্রকৃতি থেকে অফুরন্ত প্রাণশক্তি আপনার শরীরে প্রবেশ করছে। আর শ্বাস ছাড়তে ছাড়তে ভাবতে পারেন শরীরের সকল দূষিত পদার্থ বাতাসের সাথে বেরিয়ে যাচ্ছে। এবার কিছুক্ষণ ধীরে ধীরে নাক দিয়ে শ্বাস নিন, ধীরে ধীরে নাক দিয়ে ছাড়ুন। এবার মনোযোগ কেন্দ্রীভূত করুন দমের ওপর। কল্পনা করুন বাতাস কীভাবে নাক দিয়ে ঢুকছে, নাক দিয়ে বেরুচ্ছে। বাতাস স্বাভাবিকভাবে যাওয়া-আসা করুক। আপনি শুধু শ্বাসের  প্রতি মনোযোগ দিন। এভাবে কিছুক্ষণ শ্বাস নেয়া এবং শ্বাস ছাড়ার পর আপনি অনুভব করবেন যে আপনার শরীর শিথিল হয়ে আসছে। এভাবে প্রতিদিন প্র‍্যাক্টিস করলে আপনার শরীর ও মন শিথিল থাকতে সাহায্য করবে। আশা করছি আমি আপনাকে সাহায্য করতে পেরেছি। আপনার পাশে আছে মায়া

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও