গ্রাহক গর্ভাবস্থায় পায়খানা কষা খুব কমন একটি সমস্যা। আপনি ডাক্তারের পরামর্শে মেডিসিন খেতে পারেন তবে সবচেয়ে উত্তম স্বাভাবিক ভাবে কমানোর চেষ্টা করা।                গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য কমানোর কিছু উপায় ঃ১. আঁশযুক্ত খাবার বেশি খাবেন। আঁশযুক্ত খাবার খেলে মল বাড়ে। গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য কমানোর প্রথম ধাপ হলো বেশি করে শাকসবজি-ফলমূল খাওয়া। পাশাপাশি হালকা ব্যায়ামও উপকারী।শাকসবজি, ফল, বিচি জাতীয় খাবারে প্রচুর পরিমাণে আঁশ পাওয়া যায়।২. লেবুলেবু পানি কোষ্ঠকাঠিন্য কমাতে আরেকটি চমৎকার উপায়। তবে কারো কারো ক্ষেত্রে গর্ভাবস্থায় লেবু পানি গ্যাসের সমস্যা সৃষ্টি করে। লেবুর মধ্যে রয়েছে ভিটামিন সি। এটি শিশুর বৃদ্ধিতেও কাজ করে। এক গ্লাস গরম পানিতে চার চা চামচ লেবুর রস দিন। এর মধ্যে সামান্য মধু যোগ করুন। দিনে দুই বার পান করুন।৩. বেশি বেশি তরল খাবারকোষ্ঠকাঠিন্যের সময় প্রচুর পরিমাণে পানি পান করুন। এটি পায়খানা নরম করতে সাহায্য করে। ৪. দুধ ও দুগ্ধজাতীয় খাবারদুধ ও দুগ্ধজাতীয় খাবার কোষ্ঠকাঠিন্য দূর করে থাকে।৫। ইসুবগুলের ভুসিআপনি প্রতিদিন ইসুবগুলের ভুসি খেতে পারেন এতেও আপনার পায়খানা নরম হবে।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও