প্রিয় গ্রাহক,আপনাকে ধন্যবাদ আপনার মনের কথা আমার সাথে শেয়ার করার জন্য। আপনার হঠাৎ একা একা লাগে, মন খারাপ হয় এবং পড়ায় মনোযোগ দিতে পারছেন না, তাই কি? সামনের আপনার পরীক্ষা সেজন্য আপনি পড়াশুনায় মনোযোগ দেওয়ার জন্য সচেতন। আমাকে কি জানাবেন, কতদিন ধরে একা একা লাগছে এবং মন খারাপ থাকছে? মন খারাপ বলতে মনের কোন অবস্থাকে বুঝিয়েছেন মানে কষ্ট/ উদ্বিগ্ন/অন্যকিছু? কি কারণে এমন হচ্ছে? পড়ায় মনোযোগ না দিতে পারার কারণ কি? কি কি চিন্তা হয় সে সময়? আপনি কি কোন পদক্ষেপ নিয়েছেন মনোযোগ বৃদ্ধির জন্য? এ বিষয় গুলো জানালে আপনাকে সহযোগিতা করতে সহজ হত।নানা কারণে মনো্যোগ ধরে রাখা সম্ভব হয় না। প্রথমে কারণ খুঁজে বের করতে হবে ফলে সমাধান বের হরতে সহজ হয়। বৃদ্ধির জন্য কিছু কৌশল অনুসরণ করা যেতে পারে যা নিয়মিত অনুসরণ করতে হবে। যেমনঃ--কাজ ছোট ছোট কাজে ভাগ করে তা সম্পন্ন করে নিজেকে প্রশংসা করা-- নিজের প্রতি ইতিবাচক মনোভাব রাখা--নিজেকে শ্রদ্ধা এবং ভালোবাসা সেই সাথে অন্যকেও ভালোবাসা-- বর্তমানে থাকা ফলে নিজের গতিবেগ মনে রাখা যায়--মানসিক চাপ কমানো এতে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়--মেডিটেশন করা। মেডিটেশন বা Relaxation হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে শরীরকে শিথিল করে মানসিক ভাবে প্রাশান্তি এনে দেয়। দুচিন্তা,রাগ, আবেগ, হতাশা থেকে কিছুটা মুক্তি পাওয়া যায়। এর মাধ্যমে দীর্ঘ নিঃশ্বাস নেওয়ার ফলে মস্তিস্কে বিশুদ্ধ অক্সিজেন প্রবেশ করে মস্তিস্ককে অনেক শিথিল করে। ফলে মনোযোগ বৃদ্ধি পায়। যেকোন পদ্ধতি অনুসরণ করে দেখতে পারেন। যেটা আপনার জন্য কার্যকারি তা নিয়মিত অনুসরণ করলে মনোযোগ বৃদ্ধি পাবে। ধন্যবাদ আপনাকে।

পরিচয় গোপন রেখে ফ্রিতে শারীরিক, মানসিক এবং লাইফস্টাইল বিষয়ক যেকোনো প্রশ্ন করতে পারেন Maya অ্যাপ থেকে। অ্যাপের ডাউনলোড লিঙ্কঃ http://bit.ly/38Mq0qn


প্রশ্ন করুন আপনিও