প্রশ্ন সমূহ
আর্টিকেল
মায়া শপ

মায়া প্রশ্নের বিস্তারিত


প্রিয় গ্রাহক, আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। হেপাটাইটিস বি একটি সংক্রামক রোগ। হেপাটাইটিস বি ভাইরাস সংক্রমণের মাধ্যমে হেপাটাইটিস বি দেখা দেয় যা যকৃতে মারাত্মক সংক্রমণ ঘটায়। হেপাটাইটিস বি ভাইরাসের কারণে যখন লিভারের ইনফেকশন হয় এবং কাজের ব্যাঘাত ঘটে তখন তাকে হেপাটাইটিস বি বলে। এই ভাইরাসটি সাধারনত রক্ত অথবা দেহনিঃসৃত তরলের মাধ্যমে ছড়ায়।রক্ত গ্রহন, ডায়ালাইসিস, আক্রান্ত ব্যক্তির সাথে একসাথে বসবাস, শিরায় মাদকের ব্যবহার ,অরক্ষিত যৌনমিলন ,সংক্রমণের হার অধিক এমন স্থানে বার বার ভ্রমণ ইত্যাদি নানা কারনে এ রোগ হতে পারে।
খুব সহজে বোঝা যায়না ঠিক কবে ভাইরাসটি মানবদেহে সংক্রমিত হয়েছে. দীর্ঘদিন বসবাস করে কোনরকম উপসর্গ ছাড়াই। এক সময় মাথা ব্যথা, শীত শীত ভাব,গায়ে প্রচণ্ড জ্বর, জন্ডিস, লিভার এবসেস, বমি, পেটের ডান দিকে প্রচণ্ড বা হালকা ব্যথা বোধ থাকতে পারে। উপসর্গ গুলো দেখে বিশেষজ্ঞ ডাক্তারগণ বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করে থাকেন। রক্তের HBsAg পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়া যায়। এছাড়াও উপসর্গ দেখে, লিভারের Ultra Sound, HBsAg, SGOT, ALT, BILLIRUBIN , AST, CT Scan ,Andoscopy ইত্যাদির মাধ্যমেও রোগের জটিলতা নির্ণয় করা হয়।এইচবিএস এজি পজেটিভ থেকে নেগেটিভ হয় দুই ভাবে:
(১) চিকিৎসার মাধ্যমে ও
(২) শারীরিক রোগ প্রতিরোধ ক্ষমতার মাধ্যমে।
সাধারণত হেপাটাইটিস বি দ্বারা আক্রান্ত ১০০ জনের মধ্যে ৯০ জন রোগীই সম্পূর্ণ আরোগ্য লাভ করে শারীরিক রোগ প্রতিরোধ ক্ষমতার দ্বারা। এর জন্য আপনি একটি নিয়ন্ত্রিত জীবন যাপন করবেন, কম তেলমশলাযুক্ত খাবার খাবেন , বাইরের খাবার এড়িয়ে চলবেন , ডাক্তার এর পরামর্শ ছাড়া কোনো ব্যথার ওষুধ খাবেন না. একজন লিভার স্পেশালিস্ট কে নিয়মিত দেখবেন।
যদি কোন গর্ভবতী মা হেপাটাইটিস বি দ্বারা আক্রান্ত থাকেন তাহলে যাতে বাচ্চাতে এই ভাইরাস সংক্রমিত না হয় তাই বাচ্চা জন্মের পর পরই হেপাটাইটিস বি ভ্যাক্সিন দিতে হবে।
আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি। আর কোন প্রশ্ন থাকলে, মায়াকে জানাবেন, রয়েছে পাশে সবসময়, মায়া।

পরিচয় গোপন রেখে ফ্রিতে শারীরিক, মানসিক এবং লাইফস্টাইল বিষয়ক যেকোনো প্রশ্ন করতে পারেন Maya অ্যাপ থেকে। অ্যাপের ডাউনলোড লিঙ্কঃ http://bit.ly/38Mq0qn


প্রশ্ন করুন আপনিও