প্রিয় গ্রাহক প্রশ্নের জন্য ধন্যবাদ। একজন সুস্থ্য মানুষের নিজেকে ফিট রাখার চেষ্টা হবে ।  নিজেকে ফিট রাখার কৌশল-১।খাবার গ্রহনে সাবধানি হোনঃ - সুসম খাবার গ্রহন(শাক-সব্জি,ফল্মুল,মাছ,মাংস )করুন, - প্রচুর  পানি পান করুন ,দিনে অন্তত ১০-১২ গ্লাস পানি পান করুন - প্রতিদিন ৩ বার সাস্থকর খাবার গ্রহন করুন ,যার মধ্যে ৪ পরিবেশন ফল্মুল,৫ পরিবেশন সব্জি এবং ৪ পরিবেশন দুগ্ধ জাতীয় খাবার থাকবে।-চিনি খাওয়ার অভ্যাস বাদ দিয়ে দিন। -প্রতি বেলায় খাবারের সঙ্গে সালাদ খান। - মাছ খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। - একটু স্পাইসি খাবার খান। মসলা মেটাবোলিজম বাড়ায় ও ক্যালোরি পোড়াতে সহায়তা করে। - ফ্যাট বা তেলযুক্ত যে কোনো খাবার খাওয়ার পরই বরফ শীতল পানি বা পানীয় পান করবেন না। ঠাণ্ডা কিছু খেতেই হলে ৩০ মিনিট পর খান।- খাবার খান সময় নিয়ে, ভালোমতো চিবিয়ে খান। -কোমল পানীয় পান করা একেবারেই বাদ দিন।  । -  বাইরের ভাজাপরা খাবার,ধূমপান থেকে বিরত থাকা উচিত।-দৈনিক পান করুন কমপক্ষে দুই কাপ গ্রিন-টি।    ২। প্রতিদিন নিয়মিত ব্যায়াম ও মেডিটেশন করুনঃ   -সকালে ২০ মিনিট মর্নিংওয়াক করুন। - দৈনিক ১৫ মিনিট বাইসাইকেল চালানোর অভ্যাস করুন। -লিফটকে ‘না’ বলে সিঁড়ি বেঁয়ে উপরে উঠুন। -ফোনে কথা বলুন হেঁটে হেঁটে।  -গান ছেড়ে মন খুলে নাচুন মিনিট পনেরো।  - বসে থাকার অভ্যাসটা বাদ দিয়ে দিন। - দৈনিক মিনিট দশেক দড়ি দিয়ে ব্যায়াম করুন অর্থাৎ স্কিপিং করুন।  -ব্যায়াম করতে ভালো লাগে না? পিং পং বল খেলাটা কিন্তু ভালো ব্যায়াম।  -নিজের কাজগুলো নিজেই করুন রোজ। যেমন কাপড় ধোয়া, ঘর পরিষ্কার করা ইত্যাদি।  ৩। টিভি বা অন্য কোন ইলেক্ট্রনিক্স ডিভাইস এর দিকে কম সমই বেয় করা উচিৎ।৪।    ভালোমতো ঘুমানঃ রাতে ৬-৮ ঘণ্টা ভালো ভাবে ঘুমানো উচিৎ। -     ৫। স্ট্রেসমুক্ত জীবনযাপন করুনঃ সবধরনের দুশ্চিন্তা ও টেনশন মুক্ত থাকুন    ৬। মন খুলে হাসুন, আনন্দ করুন। আশা করি সাহায্য করতে পেরেছি। পাশে থাকুন। মায়া আপা। 

পরিচয় গোপন রেখে ফ্রিতে শারীরিক, মানসিক এবং লাইফস্টাইল বিষয়ক যেকোনো প্রশ্ন করতে পারেন Maya অ্যাপ থেকে। অ্যাপের ডাউনলোড লিঙ্কঃ http://bit.ly/38Mq0qn


প্রশ্ন করুন আপনিও