প্রশ্ন সমূহ
আর্টিকেল
মায়া শপ

মায়া প্রশ্নের বিস্তারিত


প্রিয় গ্রাহক,
আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনি জানতে চাচ্ছেন কিভাবে আপনার মেয়েকে পড়ালেখাটা আগ্রহী করে উঠাবেন, তাই কি ?

পড়াশোনা আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং এটিতে সফল হাওয়াও একটি ভালো ব্যাপার। কিন্তু পড়াশোনার অতিরিক্ত চাপ বাচ্চার জন্য মানসিক চাপ হয়ে উঠতে পারে। পড়ালেখায় "চাপ" না দিয়ে বাচ্চাকে উৎসাহ করা বেশি জরুরি , কারণ বাচ্চা উৎসাহিত হলে নিজ থেকেই পড়াশোনা করতে বসবে এবং মন দিয়ে এটি করবে। নিচে কিছু টিপস আমি উল্লেখ করে দিচ্ছি :
১. আপনার বাচ্চার জন্য কিছু স্টাডি গোলস করতে পারেন।
২. বাচ্চা স্টাডি গোলস কমপ্লিট করলে তাকে কিছু পুরস্কার দিতে পারেন যেমন মজার কিছু খেতে দিতে পারেন, আধা ঘন্টা খেলার সময় দিতে পারেন, প্রশংসা করতে পারেন। প্রশংসা করা খুবই একটি গুরুত্বপূর্ণ জিনিস, এটিতে বাচ্চা খুশি হয় এবং উৎসাহিত হয় আরও ভালোভাবে টাস্কটি কমপ্লিট করতে।
৩. পড়ালেখা করার সময় রঙিন কলম , পেন্সিল অথবা highlighter দিয়ে দাগ দিয়ে দিতে পারেন যেন বাচ্চার আরও বেশি ইন্টারেষ্টিং মনে হয়। ৪. সব রকমের distraction বাচ্চার কাছ থেকে দূরে রাখতে হবে যেমন জোরে টিভি দেখা অথবা বড়দের জোরে গল্প করা। বাচ্চা এগুলো শুনলে পড়তে উৎসাহিত হওয়ার সম্ভনা কম।
৫. বাচ্চাকে উৎসাহ করার জন্য গল্প বলতে পারেন এমন কারো বেপারে যে পড়ালেখায় ভালো এবং এটির কারণে জীবনে অনেক কিছু অর্জন করতে পেরেছে। কিন্তু, এসব গল্প বলার সময় বাচ্চাকে কারো সাথে তুলনা করা ভালো হবেনা।
৬. ওর নিজের জন্য কিছু সময় দিবেন যখন ওকে পড়ালেখার কথা না বলে ওর যেটি করতে ভালো লাগে সেটি করার সুযোগ দিবেন।

আশা করি আপনাকে উপকৃত করতে পেরেছি।
ধন্যবাদ।

পরিচয় গোপন রেখে ফ্রিতে শারীরিক, মানসিক এবং লাইফস্টাইল বিষয়ক যেকোনো প্রশ্ন করতে পারেন Maya অ্যাপ থেকে। অ্যাপের ডাউনলোড লিঙ্কঃ http://bit.ly/38Mq0qn


প্রশ্ন করুন আপনিও