প্রিয় গ্রাহক, আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। গর্ভকালীন সময় আপনার শরীরের বিশেষ যত্ন নেয়া প্রয়োজন। প্রতিটি পর্যায়ে আপনার শরীরে অনেক পরিবর্তন দেখা দেবে। প্রথমে লক্ষ্য রাখবেন আপনি প্রতিদিন স্বাস্থ্যকর খাবার খাচ্ছেন কিনা। প্রেগন্যান্সির সময় আপনার মনে হবে খুব তাড়াতাড়ি আপনার পেট ভরে যাচ্ছে। সেক্ষেএে অল্প অল্প খাবার ঘনঘন খাবেন। অনেক মহিলাই বমির কারণে বা বমি বমি ভাবের জন্য একদমই খাওয়ার ইচ্ছা পোষণ করেন না। এ সময় যে সব খাবার আপনি খেতে পারেন সেগুলো বেশী করে খাবেন এবং প্রচুর পরিমানে পানি খাবেন। সকালের বমিভাব বা মনিং সিকনেস শুরু হয় সাধারণত ছয় সপ্তাহ পর এবং শেষ হয় বারো সপ্তাহের মধ্যে। আপনার বমি যদি অনেক বেশী হয় এবং সে কারণে আপনার মাথা ঘুরে অথবা জ্ঞান হারান তবে ডাক্তারের কাছে যাবেন। প্রেগন্যান্সির সময় নিজেকে সচল রাখতে চেষ্টা করবেন। অনেকেই হয়তো আপনাকে পরামর্শ দেবে শুয়ে থাকতে এবং বেড রেস্টে থাকতে, কিন্তু আপনার যদি সুস্হ প্রেগন্যান্সির অভিজ্ঞতা থাকে তাহলে অবশ্যই এ সময় যে ব্যায়ামগুলো করা সম্ভব সেগুলো করে নিজেকে সুস্হ রাখবেন। গ্যাস কমানো এবং কনসটিপেসন প্রতিরোধ করার জন্য নিয়মিত হাটা একটি ভাল ব্যায়াম। অনেকেই জন্ম দানের আগে yoga করে। নিয়মিত ব্যায়াম এবং নিজেকে সচল রাখার মাধ্যমে আপনি সুস্হ প্রেগন্যান্সির অভিজ্ঞতা লাভ করবেন এবং এটা আপনার ডেলিভারিকেও সহজ করে দেবে। ডাক্তার দেখানো, ultrasound scan, blood test এগুলো নিয়মিত করতে হবে। যদি আপনি দেখেন আপনার ব্লিডিং এবং stomach contraction হচ্ছে তখন দ্রুত ডাক্তারের শরণাপন্ন হবেন। আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি। আর কোন প্রশ্ন থাকলে, মায়া আপাকে জানাবেন, রয়েছে পাশে সবসময়, মায়া আপা ।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও