প্রশ্ন সমূহ
আর্টিকেল
মায়া ফার্মেসী

মায়া প্রশ্নের বিস্তারিত


’টিনিটাস’ বা ‘কানে শোঁ শোঁ শব্দ’ হলো একটি ল্যাটিন শব্দ যার অর্থ হলো ‘রিং’। টিনিটাস কান বা শরীরের অন্য কোনো রোগের উপসর্গ মাত্র, যা রোগী তার নিজ কানে অনুভব করে। বাইরের কোনো কোলাহল ছাড়া নিজের কানে অস্বাভাবিক একরকম শব্দ শোনাই হলো ‘টিনিটাস’। এ শব্দটি নানা রকম হতে পারে। যেমন- বাঁশির শব্দ, ঘণ্টার শব্দ, বাতাসের প্রবাহের শব্দ, গুনগুন শব্দ অথবা সাপের শোঁ শোঁ শব্দ। এ শব্দ সচরাচর এক কানে অনুভূত হয়, তবে দুই কানেও হতে পারে।
অনেকে কানের ভেতর এমন শোঁ-শোঁ শব্দ শুনতে পান। এই সমস্যা শুধু কানের নয়। বরং এর সঙ্গে মস্তিষ্কের ক্রিয়ারও ভূমিকা রয়েছে। ঠিক এ কারণেই কানের শোঁ-শোঁ শব্দ শুনতে পাওয়ার চিকিৎসা সহজ নয়। যু্ক্তরাজ্যে নতুন এক গবেষণায় এ তথ্য মিলেছে।
গবেষণায় অংশগ্রহণকারী প্রতি পাঁচ জনের অন্তত একজন কানের ভেতর শোঁ-শোঁ শব্দ শোনার সমস্যায় আক্রান্ত। তাঁদের মধ্যে ৫০ বছর বয়সী একজন দুই কানেই শোঁ-শোঁ আওয়াজ শুনতে পান। তাঁর কানের ভেতর ওই শব্দের তারতম্য এবং মস্তিষ্কের কার্যক্রমও পর্যবেক্ষণ করে দেখা যায়, কানে শোঁ-শোঁ শব্দের মাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে মস্তিষ্কের কার্যক্রমেও এর প্রভাব পড়ে। বাইরে থেকে সাধারণ শব্দ শোনার পর মস্তিষ্কে যে ধরনের ক্রিয়াকলাপ দেখা যায়, শোঁ-শোঁ শব্দে এর থেকে ভিন্ন রকম প্রতিক্রিয়া লক্ষ করা যায়।
 কানের ভেতর শোঁ-শোঁ শব্দ শোনার সঙ্গে ওই ব্যক্তির মস্তিষ্কের বিশাল অংশের সরাসরি তৎপরতা লক্ষ করা যায়। কিন্তু একই ব্যক্তিকে রেকর্ড করা সাধারণ শব্দ শুনিয়ে দেখা যায়, তখন তাঁর মস্তিষ্কের খুব কম অংশেই প্রভাব পড়ে। এ কারণে মানুষের কানের এই সমস্যার চিকিৎসা করাটা খুব একটা সহজ নয়।




প্রশ্ন করুন আপনিও