প্রশ্ন সমূহ
আর্টিকেল
মায়া ফার্মেসী

মায়া প্রশ্নের বিস্তারিত


গ্রাহক,  কাজের ভারে কোমর ব্যথা একটু আধটু সবারই হয়, কারও কারও এই ব্যথা অসহনীয় পর্যায়ে চলে যায়। বয়স্কদের একটু বেশি হয়। সাধারণত দুটি কারণে কোমর ব্যথা হয়, আঘাতজনিত কারণে এবং বয়সজনিত কারণে। কোমর ব্যথায় পরামর্শ ব্যথা না কমা পর্যন্ত শুয়ে থাকবেন মেরুদণ্ড বাঁকা করে, কোনো কাজ করবেন না। ব্যথা কমে যাওয়ার পর যেকোনো এক কাত হয়ে শুয়ে থেকে উঠবেন। পিঁড়ি মোড়া ইত্যাদিতে বসা নিষেধ, চেয়ার টেবিলে বসে ভাত খেতে হবে। টিউবওয়েল চেপে পানি ওঠাবেন না। ফোমের বিছানায় নরম বিছানায় শোয়া নিষেধ। দাঁড়িয়ে রান্না ও কাজ করবেন। অনেকক্ষণ একই আসনে বসে থাকবে না, মাঝেমধ্যে দাঁড়িয়ে ঘোরাফেরা করবেন। চেয়ারে বসার সময় এক ঊরুর ওপর আরেক ঊরু দিয়ে আড়াআড়ি করে বসবেন, বসার সময় হাঁটার লেবেল মাজা কোমরের ওপর থাকবে। উপুড় হয়ে শোবেন না। কোনো জিনিস তোলার সময় হাঁটু ভেঙে কোমর না বাঁকিয়ে সোজা হয়ে বসে তুলবেন। ঝরনায় অথবা সোজা হয়ে বসে গোসল করবেন। ব্যথা থাকা অবস্থায় কোনো প্রকার ব্যায়াম করবেন না। শরীরের ওজন কমাতে হবে সিঁড়িতে ওঠার সময় ধীরে ধীরে উঠবেন যাতে মেরুদণ্ড বাঁকা না হয়। মালিশ নিষেধ। টয়লেটে কমোড ব্যবহার করবেন। যাত্রার সময় সামনে আসনে বসবেন। কোনো ভারী জিনিস ওঠাবেন না। ডান বা বাম পাশ দিয়ে ফিরে বিছানা থেকে উঠবেন।




প্রশ্ন করুন আপনিও