প্রিয় গ্রাহক,আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।আমার জেনে খুবই ভালো লাগছে যে আপনি আপনার মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতন। আপনি mediation করার পদ্ধতি সম্পর্কে জানতে চেয়েছেন। mediation এর একটা পদ্ধতি হলো imaginary relaxation ।প্রথমে আপনি একটি স্থানে আরাম করে বসুন। তারপর নাক দিয়ে শ্বাস নিন আর মুখ দিয়ে ছাড়ুন। এভাবে ৫ বার করুন। সফট কোনো মিউজিক বাজাতে পারেন । চোখ বন্ধ করে আপনার শ্বাস -প্রশ্বাস লক্ষ্য করুন। লক্ষ্য করুন কিভাবে ঠান্ডা বাতাস আমার বুকের ভিতর প্রবেশ করছে র গরম নিঃশ্বাস বের হয়ে যাচ্ছে। আপনি আপনার প্রিয় কোনো স্থান সম্পর্কে ভাবুন। মনে করুন আপনি সেখান এ দাঁড়িয়ে আছেন। আপনার অনুভুতি গুলো লক্ষ্য করুন। ধরুন আপনি যদি সমুদ্র পছন্দ করে থাকেন। তাহলে ভাবুন আপনার আসে পাশের রং কেমন। বাতাস এসে যখন আপনার গায়ে লাগছে তখন কেমন লাগছে? আবহাওয়া তা কেমন? এমন সব কিছু...........এভাবে আপনি আপনার ভালোলাগা গুলোকে চিনতে পারবেন এবং মানসিক শান্তি পাবেন। গ্রাহক, আপনি ঘরে বসে কোন যন্ত্রপাতি ছাড়াই ব্যায়াম করতে পারেন। আপনাকে কিছু ব্যায়ামের নিয়ম উল্লেখ করে দেয়া হলো : ১. ১০ বার কোমর ধরে উঠবস করুন। ২. ২৫-৩০ বার জায়গায় দাঁড়িয়ে লাফান। ৩. ১০ বার পুশআপ দিন। ৪. ১০ বার হাত দিয়ে হাটু ভাঁজ না করে পা ছোয়ার চেষ্টা করুন। এই নিয়মে প্রতিদিন ২ থেকে ৩ বার করে ব্যায়াম করুন। এরপর ধীরে ধীরে সংখ্যায় এটি বাড়াতে থাকুন। আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি।আর কোন প্রশ্ন থাকলে, মায়া আপাকে জানাবেন,রয়েছে পাশে সবসময়,মায়া আপা ।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও