প্রিয় গ্রাহক, আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনার বয়স কত এবং কোন লেভেলে পড়ছেন তা কি বলা যায় আমাদের? ঘোরের জন্য পড়া মনে থাকে না বলতে ঠিক কি বোঝাচ্ছেন? বুঝতে পারছি আপনি পড়াশোনা নিয়ে বেশ সচেতন। এটি একটি চমৎকার ব্যাপার। এর জন্য আপনাকে সাধুবাদ। প্রিয় গ্রাহক,পড়াশোনার জন্য আপনি প্রথমে যেটি করতে পারেন তা হল , একটা রুটিন তৈরি করতে পারেন। সাধারণত মানুষ বিশ মিনিটের বেশি কোন বিষয় নিয়ে একটানা মনোযোগ ধরে রাখতে পারে না তাই, যেগুলো পড়তে কঠিন এবং বিরক্ত লাগতে বিশ মিনিট করে সেগুলো পড়ে পাঁচ মিনিটের ব্রেক নিতে পারেন তবে ঐ বিশ মিনিট অন্যকিছু না করে পুরোটা ফোকাস পড়ার প্রতি দিলে খুব ভালো। এভাবে পুরো পড়াটাকে সময় এবং সিলেবাস অনুযায়ী ছোট ছোট ভাগে ভাগ করে পড়লে ফোকাস ধরে রাখতে সুবিধা হবে। কঠিন বিষয়গুলো সকালের দিকে বা প্রথম দিকে পড়তে পারেন এবং পড়ার পর যা বুঝলেন তা না দেখে নিজের মত লিখে ফেলুন অথবা আয়নার সামনে গিয়ে কাউকে বোঝাচ্ছেন এরকম রিহার্সেল করে দেখতে পারেন তাতে সহজেই নিজের গ্যাপগুলি ধরতে পারবেন। সফল হলে নিজেকে পুরস্কার দিন। মুখস্ত করার আগে পুরো ব্যাপারটি বোঝার চেষ্টা করে দেখতে পারেন। তাহলে মুখস্ত না করলেও চলবে বা মুখস্ত করতেও সহজ লাগবে। ছোট ছোট গোল ঠিক করে পড়ুন। যেমন, হতে পারে আপনি ঠিক করলেন দুপুরে খাওয়ার আগে অন্তত তিনটা চ্যাপ্টার শেষ করবেন কিংবা পছন্দের দলের খেলা আছে নিজের কাছে কমিটমেন্ট করুন ঠিক মত দুটি চাপ্টারের পড়া শেষ করতে পারলেই আমি এগুলো করতে পারব , এরকম। আর যেগুলো সহজ লাগে এবং পছন্দের বিষয় সেগুলো পরের দিকে পড়ুন। এভাবে পড়াটাকে উপভোগ করার চেষ্টা করুন। আপনি যদি কোন ব্যাপারে বা বিষয় নিয়ে আগ্রহী থাকেন তাহলে সে বিষয়টির প্রতি আপনার ফোকাস বা মনোযোগ এমনিতেই বেশি থাকবে তাই প্রথমে আপনার অমনোযোগের কারণ গুলি খুঁজে বের করুন। কোন সময়টাতে পড়তে বসলে আপনার মনোযোগ কম থাকে এখন কখন বেশি থাকে তা একটু ভেবে বের করুনl মনোযোগের জন্যে আপনার পড়তে বসার ভঙ্গিও গুরুত্বপূর্ণ। সোজা হয়ে আরামে বসুন। পড়ার টেবিলে অপ্রয়োজনীয় এবং মনোযোগে ব্যাঘাত ঘটাতে পারে এমন জিনিস সরিয়ে রাখুন। এমনভাবে পড়তে বসুন যাতে আশেপাশের কোন মানুষ বা জিনিস যাতে আপনার মনোযোগ সহজেই নষ্ট করতে না পারে। পড়ার সময় মোবাইল চোখের আড়ালে এবং দূরে রাখতে পারলে ভালো। পড়ার রুমের পরিবেশও গুরুত্বপূর্ণ একটি বিষয়। এছাড়া কোন কিছু মনে রাখাকে সহজ এবং অভ্যাসের মধ্যে নিয়ে আসতে আপনি mindfullness practice করতে পারেন। এই link টি দেখতে পারেনhttps://theconversation.com/mindfulness-meditation-ten-minutes-a-day-improves-cognitive-function-103386  এছাড়া সময় পেলে নিয়মিত খেলাধূলা, কোথাও ঘুরতে যাওয়া, বন্ধুদের সাথে আড্ডা দেয়া এসবও করা উচিৎ। তাতে এক ঘেয়েমি কাটবে এবং মানসিকভাবে আপনাকে relax ও চনমনে করবে ।আশা করি  কিছুটা হলেও আপনাকে সাহায্য করতে পেরেছি। আপনার আরও কোন প্রশ্ন থাকলে সেটিও আমাদের কাছে করতে পারেন। মায়া আপনার পাশে আছে সব সময়। 

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও