আম্মু বাসাতে খোলামেলা ড্রেস ইউজ করে থাকেন ।বিশেষভাবে রাতের বেলাতে তিনি শর্ট্ নাইটগাউন ইউজ করেন ।গত রাতে যখন তিনি তাঁর পারসোন্যাল কথা আমাকে শেয়ার করতে ছিলেন তখন আমি তাঁকে এই শর্ট্ নাইটগাউন ইউজ করতে নিষেধ করি ।কিন্তু তিনি রাগান্বিত হয়ে আমাকে কিছু কথা বলেন ,"ড্রেস দিয়ে নারীকে বিচার না করে বরং নারীকে বা তোমার আম্মুকে যথার্থ মানুষ হিসাবে বিচার করবে ।তুমি আমার শরীরের অংশ ।তুমি যখন আমার গর্ভে ছিলে তখন আমি বাথটবে নগ্ন হয়ে গোসল করেছি ।নারীকে সম্মান করো ।নারীর কোনো ড্রেস খারাপ না ।আর যদি হতো তাহলে প্রকাশ্যে মার্কেটে তোমার আম্মুর (নারীদের)জন্য অন্তর্বাস বিক্রি হত না ।" প্রশ্ন:- A. আমি কিভাবে আম্মুকে সম্মান করব ? B. ছেলে হিসাবে ড্রেসের ব্যাপারে আম্মুকে নিষেধ করা কি আমার ভূল হয়েছে ? C. আম্মুর রাগ বা অভিমান কিভাবে দূর করব ?

প্রিয় গ্রাহক,আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।গ্রাহক মানুষের মন মেজাজ শকল সময় একি রকম থাকে না । তাই কোন কোন সময় ছোট ছোট বিষয়ে আমারা রাগান্বিত হয়ে জায়। আপনি এবারে পরবর্তীতে তাকে বুঝিয়ে বলতে পারেন যে তিনি আপনার মা , মায়ের স্থান একজন সন্তানের কাছে অতি শন্মানের ও আদরের । তাড় গর্ভ হতে এই পৃথিবীতে সন্তান এসেছে কাজেই সেই সম্পর্কে একটি সন্দর মর্যাদা ও সম্মান , একটি দেয়াল সর্বোপরি থাকা উচিত । পরবর্তী দিন যদি আপনি তাকে বুঝিয়ে বলেন অন্য সময় যে আপনার কথাটির মানে কোন অশন্মান নয় বরং শ্রদ্ধা হতে চিল , তাহলে তিনি নিশ্চয় বুঝবেন ও রাগ হবেন না । প্রকাশে শকল জিনিশ বিক্রির পিছনে একটি কাড়ন আছে । একটু ভেবে দেখুন প্রকাশে বিরক্রির পিছনে কাড়ন কি হতে পারে , শুধুই কি একটি কাড়ন যে নারীরই শন্মান নেই বা ড্রেস খারাপ ভাল এটি বিবেচনার জন্য শকল কিছু পাওয়া যাচ্ছে । বেপারটি আসলে তা নয় । সকল দেশেই একটি পরিবেশ রাখা হয় যাতে বহিরাগমন হতে আশা যে কেউ যাতে যেকোনো কিছু সহজেই পেতে  পারেন । ব্যবশায়িক প্রেক্ষাপট হতে ও অনেক ক্ষেত্রে অনেকে জিজ্ঞাসা করতে বিব্রতবধ মনে করতে পারেন যে তিনি তাড় কোও গোপন জিনিশ কথায় পাবেন, কিন্তু জখন দেখবেন যে শকল - এই কিনছে ও পাওয়া যাচ্ছে তখন তিনি ও এটি কিনতে বিব্রতবধ করবেন না । কাজেই এর মানে এই নয় যে বাজারজাতক শকল কিছু যে কেউ যেভাবে ইচ্ছা পরিধান করবেন। নিজেদের সামাজিকতা ও পারিপার্শ্বিকতা অনুযায়ী নিজের বিবেচনা - র উপর এটি নির্ভর করছে । তাই আপনি জা বলেছেন তা সম্পূর্ণ ভুল নয় , আপনার চিন্ধারা বা বিবেচনা হতে আপনি সঠিক আবার তিনি জা বলেছেন তাও সঠিক ভুল নয় কাড়ন তিনি হয়তবা আপনাকে বুঝাতে চেয়েছেন যে পরবর্তীতে মা কে নয় তবে জেন নারীকে যদি আপনি যদি শুধু এই হতে বিবেচনা করেন সেক্ষেত্রে তা সঠিক হবে না । তাই তিনি আপনার মধ্যে এখন হতেই একটি লিবারেল চিন্তাভাবনা তৈরি করতে চেয়েছেন । আপনি বেপারগুলো বুঝিয়ে বলুন জখন তিনি ভাল মুড এ থাকেন তখন এই বেপারগুলো ণীয়ে আপনার তাড় শ্তাহে শুপরামরশ ও মত বিনিময় করতে পারেন যেহেতু আপনার আএকে ওপরের সাথে অনেক বন্ধুত্বপূর্ণ। দুই হচ্ছে আপনি যদি এতে বিব্রতবধ করেন বা মনে হয় জ্যা এটি ঠিক নয় সেক্ষেত্রে আপনি পিতা ও মাতা উভয়ের সাথেই মত বিনিময় করতে পারেন, এতে করে ভুল বুঝাবুঝি থাকবে না ও সেই সাথে শন্মান ও মর্যাদার সাথে মায়ের স্থান টি কেও establishকরে নিতে পারবেন । আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি।আর কোন প্রশ্ন থাকলে, মায়া আপাকে জানাবেন,রয়েছে পাশে সবসময়,মায়া আপা ।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও