প্রিয় গ্রাহক,আপনার সমস্যা সংক্রান্ত প্রশ্নটি করার জন্য আপনাকে ধন্যবাদ। এ ধরনের সমস্যা আপনার উপর কি ধরনের প্রভাব ফেলছে তা বুঝতে পারছি। গ্রাহক, প্রাপ্তবয়স্ক একজন মানুষের ৬-৮ ঘন্টা ঘুমের প্রয়োজন। আপনার বর্তমান ঘুমের শিডিউল এই সময়টা সঠিক ভাবে পূরণ করছে কি? আপনার ঘুমের সময়টা আরামদায়ক হচ্ছে কি? প্রয়োজনীয় ঘুম যদি আমাদের শরীর না পায় সেক্ষেত্রে আপনার যে সমস্যটা হচ্ছে সেটা হওয়া স্বাভাবিক। প্রয়োজনীয় ঘুমের জন্য আপনি প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে ঘুমানো এবং ঘুম থেকে ওঠার চেষ্টা করতে পারেন। এছাড়া রাতে ঘুমাতে যাওয়ার অন্তত ২-৩ ঘণ্টা আগে থেকে চা/কফি খাওয়া বন্ধ করুন, খুব ভারি খাবার খেতে হলে সেটাও ঘুমানোর অন্তত ২-৩ ঘণ্টা আগেই সেরে ফেলুন। ক্ষুধা পেটে নিয়েও আবার ঘুমাতে যাবেন না, হালকা কিছু খেয়ে নিতে পারেন। ঘুমাতে যাওয়ার অন্তত ৩-৪ ঘণ্টা আগে থেকে ফোন, ল্যাপটপ এসবের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা বন্ধ করুন। নিয়মিত ব্যায়াম করুন। আপনার বিছানা শুধু আপনার ঘুমানোর কাজেই ব্যাবহার করুন। পড়াশুনা বা অন্য কোন কাজে বিছানা ব্যাবহার করা থেকে বিরত থাকুন। ঘুমানোর বেশ কিছুক্ষণ আগে থেকে নিজের কাজের গতি, ঘরের লাইট কমিয়ে দিন। আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি আর কোন প্রশ্ন থাকলে মায়া কে জানাবেন। মায়া আপনার পাশে সবসময় আছে।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও