প্রিয় গ্রাহক, আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনি বলেছেন, প্রায় ১৫-২০ দিন দরে আপনি ঠিকঠাক মত ঘুমাতে  পারছেন  না। আপনার বিষয়টি বুঝতে পারছি । প্রিয় গ্রাহক, আপনাকে কি কয়েকটি প্রশ্ন করতে পারি? আপনি কি দিনের অন্য কোন সময়ে বা দুপুরে ঘুমান? ঘুমাতে যাওয়ার আগে চা কফি, এ জাতীয় কিছু কি পান করেন? কফিতে ক্যাফেইন থাকে যার কারণে ঘুমের সমস্যা হতে পারে। এছাড়া আপনার রুমের পরিবেশও একটি গুরুত্বপূর্ণ ব্যাপার। আপনি প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে ঘুমানোর অভ্যাস করুন। ঘুমানোর সময় ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে এমন কিছু যেমন- মোবাইল, আশে পাশে রাখবেন না। শোবার ঘর যদি অন্ধকার, নিরিবিলি এবং ঠাণ্ডা হলে ঘুম তাড়াতাড়ি আসবে। চারপাশের শব্দ তাড়াতে কানে ইয়ার প্লাগ ব্যবহার করতে পারেন। শোবার ঘরে পর্দা রাখুন পুরু এবং গাঢ় রঙের কাপড়ের অথবা চোখে পড়ুন আই মাস্ক যা আপনাকে আলো থেকে দূরে রাখবে। রুমের তাপমাত্রা যেন আরামদায়ক ঠাণ্ডা হয়, এবং বাতাস চলাচলের ব্যবস্থা থাকে। বিছানা এবং বালিশ আরাদামদায়ক কী না তা নিশ্চিত করুন। ঘুমাতে যাওয়ার ঠিক এক ঘণ্টা আগে থেকে আরামদায়ক ঘুমের জন্য কিছু নিয়ম পালন করতে পারেন। সেটা হতে পারে, কুসুম গরম পানি দিয়ে গোসল করা, একটু বই পড়া কিংবা এক কাপ গরম দুধ খাওয়া। এরপর বাথরুম সেরে এসে শুয়ে পড়ুন। অব্যশই বাতি নিভিয়ে ঘুমাতে যাবেন। এছাড়া ঘুমাতে যাবার আগে হালকা ব্যায়ামও করতে পারেন। আশা করি, কিছুটা হলেও আপনাকে সাহায্য করতে পেরেছি। আপনার যে কোন প্রয়োজনে পাশে আছে সব সময় মায়া আপা।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও