উদ্বেগ মনোসামাজিক মানসিক স্বাস্থ্য

দুশ্চিন্তা- নিজেই নিজের যত্ন নেয়া

Written by Maya Expert Team

আপনি নিজে থেকেই নানাভাবে আপনার অ্যাংযাইটির মাত্রা কমিয়ে আনতে পারবেন।

নিয়মিত এক্সারসাইজ করুন

নিয়মিত এক্সারসাইজের ফলে আপনার নির্ভার লাগবে। এবং এর ফলে আপনার মস্তিস্কে সেরোটনিন নিঃসৃত হবে যার ফলে আপনার মন মেজাজ ভাল থাকবে।

আপনি যেসব এক্সারসাইজ করতে পারেনঃ

  • জোরে হাঁটা বা আস্তে আস্তে দৌড়ানো
  • সাঁতার কাটা
  • সাইকেল চালানো
  • ফুটবল খেলা
  • এরোবিকস

আপনার প্রতি সপ্তাহে কম করে হলেও ১৫০ মিনিট মধ্যম মাত্রার এক্সারসাইজ করা উচিত। মধ্যম মাত্রার এক্সারসাইজ হল ততটুকু এক্সারসাইজ করা যার ফলে আপনার হার্ট রেট বেড়ে যায় এবং আপনার জোরে জোরে নিঃশ্বাস নেয়া লাগে।

উদ্বেগহীন (relaxed) থাকার চেষ্টা করুন

নিয়মিত এক্সারসাইজ করার পাশাপাশি চেষ্টা করুন নিরুদ্বেগ থাকার। প্রয়োজনে শ্বাসপ্রশ্বাসের এক্সারসাইজ বা যোগব্যায়াম করুন।

ক্যাফেইন এড়িয়ে চলুন

অতিরিক্ত ক্যাফেইন পান করলে আপনি অনেক উত্তেজিত থাকবেন। এছাড়াও আপনার ঘুম কম হবে এবং হার্ট রেট বেড়ে যাবে। আপনি ক্লান্ত থাকলে আপনার উদ্বেগজনক অনুভূতিগুলো নিয়ন্ত্রণ করতে বেশি কষ্ট হবে। একারনে GAD থাকলে চা, কফি বা এনার্জি ড্রিঙ্ক খাওয়া থেকে বিরত থাকুন।

ধূমপান ও মদ্যপান পরিহার করুন

ধূমপান ও মদ্যপানের ফলে আপনার অ্যাংযাইটির অবনতি হতে পারে। এগুলো বন্ধ করে দিলে আপনার অবস্থার উন্নতি হতে পারে।

About the author

Maya Expert Team