অস্থিবিদ্যা পিঠে ব্যাথা

পিঠে ব্যথার জন্য ব্যায়াম

Written by Maya Expert Team

পিঠের ব্যথা মোকাবেলা করার সবচেয়ে ভালো উপায় হলো সক্রিয় থাকা এবং নিয়মিত ব্যায়াম করে যাওয়া।

BackCare এর Dries Hettinga বলেন, “বিশ বছর আগের পরামর্শ ছিলো বিশ্রাম করার, কিন্তু গবেষণায় দেখা গেছে যে, নিষ্ক্রিয়তা পরিস্থিতিকে আরো খারাপ করে তোলে”। BackPain একটি দাতব্য সংস্থা যারা পিঠের ব্যথায় আক্রান্ত ব্যক্তিদের সহায়তা ও পরামর্শ দিয়ে থাকে।

যখন আপনার ব্যথা হবে আপনি চাইবেন বিছানায় শুয়ে থাকতে এবং ঘুরাঘুরি না করতে কিন্তু এর ফল আরও বেশি খারাপ হয় (চলাফেরার ক্ষমতা হারানো) এবং এটি ব্যথাকে শুধুই দীর্ঘায়িত করে।

সক্রিয় থাকা মানে হলো নিস্ক্রিয় হয়ে পড়াকে এড়ানোর জন্য প্রাত্যহিক জীবনের স্বাভাবিক কাজগুলো চালিয়ে যাওয়া। উদাহরণস্বরূপ গাড়ি চালিয়ে দোকানে যাওয়ার বদলে হেটে যাওয়া, এক স্টপেজ আগেই বাস থেতে নেমে যাওয়া, বাগান করা এবং কুকুরকে নিয়ে হাঁটতে যাওয়া।

যদি আপনি সহনীয় পর্যায়ের ব্যথা অনুভব করেন তাহলে আপনার ফার্মাসিস্ট কাছ থেকে বা সুপারমার্কেট থেকে ব্যথানাশক ঔষধ নিন যা ডাক্তারের ব্যবস্থাপত্র (prescription) ছাড়াই পাওয়া যায়। আপনার ফার্মাসিস্ট আপনাকে পরামর্শ দিতে পারবে যে কিভাবে আপনি কার্যকরভাবে ঔষধ ব্যবহার করতে পারবেন।

ব্যায়ামের সূচি

একটি সক্রিয় জীবনধারা বজায় রাখার সাথে সাথে ব্যায়াম করার চেষ্টা করুন। আপনি এমন যেকোন কিছু করতে পারেন যা আপনার শরীরের জন্য একটি ভালো ব্যায়াম হয়।

Hettinga বলেন, “আপনি উপভোগ করেন এমন ব্যায়াম বাছাই করাটা গুরুত্বপূর্ণ”। তিনি আরও বলেন, “যদি আপনি এমন কিছু করেন যা আপনি উপভোগ করেন তাহলে এর সাথে আপনার লেগে থাকার সম্ভাবনা বেশী। পিঠের ব্যথার কোনো সহজ সমাধান নেই, তাই আপনাকে এটি নিয়ে কাজ করতে হবে”।

মূলত, আপনার কার্যকলাপ বাছাই করার ক্ষেত্রে ধৈর্য্য, শক্তি ও নমনীয়তার বিষয়গুলো বিবেচনা করা উচিৎ। উদাহরণ হিসাবে হাঁটা, দৌড়ানো বা ব্যায়াম করা, সাইকেল চালানো, নাঁচ, সাঁতার, জলচিকিৎসা (পানির মধ্যে ব্যায়াম করা-Hydrotherapy) এবং পানিতে এরোবিক্স (Aquarobics)-এর কথা বলা যায়।

সাপ্তাহিক ব্যায়ামসূচির অংশ হিসেবে বিভিন্ন ধরণের ব্যায়ামের কথা বিবেচনা করুন, এগুলোর মধ্যে থাকতে পারে যোগ ব্যায়াম, তাই চি, ব্যায়ামাগারে গিয়ে শারীরিক কসরত করা এবং সাধারণ খেলাধুলা।

Hettinga বলেন যে ব্যায়াম সবচেয়ে কার্যকরী প্রোগ্রাম যদি তা নিয়মিত এবং দীর্ঘ সময় ধরে করা হয়।

সপ্তাহে কমপক্ষে তিন থেকে পাঁচটি সেশন (প্রতিটি সেশন আনুমানিক ৩০মিনিট দীর্ঘ) সম্পন্ন করার লক্ষ্য স্থির করুন।

Hettinga বলেন যে একটি স্বতন্ত্র্যভাবে পরিকল্পিত ব্যায়ামসূচি সবচেয়ে ভালো ফল দেয়।একজন ফিজিওথেরাপিস্ট বা দক্ষ ব্যায়ামবিদ এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে।

ম্যানুয়াল থেরাপি

Hettinga ব্যায়ামের সূচির সাথে একটি ম্যানুয়াল থেরাপি কোর্সের সমন্বয় করার পরামর্শ দেন বিশেষ করে যদি ব্যথা স্থায়ী হয়। ম্যানুয়াল থেরাপি আকুপাংচার, কাইরোপ্র্যাক্টর (chiropractor), অস্টিওপ্যাথ (Osteopath) এবং ফিজিওথেরাপিস্টের দ্বারা প্রদান করা হয়।

প্রামাণিক তথ্য এই ধারণা দেয় যে ম্যানুয়াল থেরাপি কার্যকরী হতে পারে। আপনার পিঠ পরীক্ষা করে দেখা হবে যে কোন জোড়কে মুক্ত করার প্রয়োজন আছে কিনা।

তিনি আরও বলেন, “ রোগীরা হালকা ম্যাসাজ, উদ্বুদ্ধকরণ ও দক্ষতা সহকারে হস্তচালনের মাধ্যমে এটি করতে পারে । এটি বিশেষভাবে সহায়ক হয় যদি আপনার পিঠ শক্ত হয়ে থাকে এবং নমনীয়তার সমস্যা থাকে”।

আপনার পিঠের ব্যথার ধরণের সাথে মানিয়ে নেওয়ার জন্য কোন ধরণের ব্যায়াম সবচেয়ে কার্যকর হবে, ম্যানুয়ল থেরাপিস্টরা আপনাকে সে পরামর্শ দেওয়ার যোগ্যতাও রাখে।

Hettinga বলেন, “কয়েক সপ্তাহ পরেই আপনি উন্নতি দেখতে পাবেন”। তিনি আরও বলেন, “চিকিৎসা নেওয়ার কয়েক সপ্তাহ পর যদি আপনার ব্যথা চলে না যায় সেক্ষেত্রে অন্য কোন উপায় খুজে বের করার জন্য আবারও চিকিৎসকের পরামর্শ নিন”।

পিঠের ব্যথার বিষয়ে করার জন্য সবসময়ই কিছু না কিছু থাকে তবে এটি আপনার কাছ থেকে কিছু কাজ আর নিষ্ঠা চায়।

About the author

Maya Expert Team

Leave a Comment