আবেগীয় স্বাস্থ্য উদ্বেগ মানসিক স্বাস্থ্য রাগ নিয়ন্ত্রণ

রেগে যাওয়া মানেই কি হেরে যাওয়া ?

Written by Maya Expert Team

“রাগ” শব্দটি শুনলে প্রথমেই কি কি মাথায় আসে ? একটু ভেবে দেখিতো। অনেকে বলবে চিৎকার করা, মারামারি করা, ঝগড়া করা আবার কেউবা বলবে চুপ করে সহ্য করে নেয়া। এই সব গুলোই হলো আমাদের আচরণ। তাহলে রাগটা আসলে কি?

রাগ কি 

রাগ আমাদের একটি স্বাভাবিক অনুভূতি। আমরা যেভাবে খুশি হই, আমাদের মন খারাপ হয় সেভাবে আমাদের রাগও হয়। একেবারেই রাগ নেই এমন মানুষ পাওয়া কি সম্ভব? আমাদের সব অনুভূতিই একান্ত ব্যক্তিগত এবং অভ্যন্তরীন, তাই এর কোন ভুল বা সঠিক কিছু নেই। অর্থাৎ রাগ কোন অপরাধ নয়, যতক্ষণ এটা নির্দিষ্ট গন্ডির মধ্যে থাকবে।  তবে তখনই আমরা সমস্যায় পড়ি যখন রাগ হলে নিজেকে সঠিক ভাবে প্রকাশ করতে পারিনা বা নিয়ন্ত্রণ করতে পারি না।   

রাগ প্রকাশের বিভিন্ন ভুল ধরণ 

  • আমার অনেকে ভেবে থাকি রাগ করাই যাবেনা, বা চেপে রাখতে হবে। সেটা যত খারাপই লাগুক। 
  • আবার রাগকে বিদ্ধংসী ভাবে প্রকাশ না করলে নিজের কঠোরতা প্রকাশ পাবেনা বা শক্তি প্রকাশ পাবেনা বলেও অনেকে মনে করে।  

আসলে এর কোনোটাই সঠিক ধারণা নয়। 

রাগ প্রকাশ করবো বা নিয়ন্ত্রণ করবো 

১. রাগের কারণ এবং পরিস্থিতি সনাক্ত করুন, এর লিস্ট তৈরী করতে পারেন, যেনো পরবর্তীতে আপনি সচেতন থাকতে পারেন। 

২. একটু অপেক্ষা করুন, নিজেকে সময় দিন। রাগ অনুভব করলে আমরা সাধারণত তাৎক্ষণিক ভাবে প্রতিক্রিয়া করে ফেলি। তাই সময় দিলে সেই প্রতিক্রিয়া টা এড়ানো সম্ভব। এতে সম্পর্কটা ভালো থাকবে। 

৩. এ সময়ে ১-১০ পর্যন্ত গুনতে পারেন। এতে আপনার রাগের তীব্রতাটা কমবে।  

৪. গভীর শ্বাস প্রশ্বাস নিন- যখন বুঝতে পারবেন যে আপনার রাগ হচ্ছে তখন গভীর ভাবে শ্বাস প্রশ্বাস নিতে পারেন অর্থাৎ নাক দিয়ে শ্বাস নিয়ে কিছুক্ষন রেখে আস্তে করে মুখ দিয়ে ছেড়ে দিবেন। এতে আপনি শান্ত অনুভব করবেন।

এই ছিল আমাদের রাগ প্রকাশ করার কিছু পরামর্শ। সব গুলোই যে আপনার ক্ষেত্রে প্রযোজ্য হবে তাওনা। নিয়মিত সচেতন ভাবে প্র্যাক্টিস করলে আপনি অবশ্যই পারবেন রাগ কে সঠিক ভাবে প্রকাশ করতে। 

 

About the author

Maya Expert Team

Leave a Comment