গর্ভনিরোধ এবং পরিবার পরিকল্পনা পরিবার পরিকল্পনা সংক্রান্ত সকল জিজ্ঞাসা

গর্ভনিরোধে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতিসমূহ কতটুকু কার্যকর ও ফলপ্রসূ?

Written by Maya Expert Team

গর্ভনিরোধে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতিসমূহ কতটুকু কার্যকর ও ফলপ্রসূ?
কি ধরনের জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করা হয় ও তা সঠিকভাবে ব্যবহার করা হয় কি না সে বিষয়গুলোর উপর জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির কার্যকারিতা নির্ভর করে।

অল্প কিছু পদ্ধতি ব্যতীত জন্মনিয়ন্ত্রণের প্রায় সব কটি পদ্ধতিই খুবই ফলপ্রসূ। নির্দেশাবলী অনুসরণ করতে হয় এবং চূড়ান্ত পর্যায়ে কার্যকর করার জন্য নির্বাচিত পদ্ধতিটি সঠিক পদ্ধতিতে ব্যবহার করতে হয়.।

কয়েকটি পদ্ধতি রয়েছে যা একবার ব্যবহার করলে পরবর্তীতে বেশ কিছুদিন আর তা ব্যবহার করতে হয় না বা ব্যবহার করার কথা মনে করতে হয় না। ‘ব্যবহারজনিত ভুlল হওয়ার আশংকামুক্ত’ পদ্ধতি হিসেবে এ পদ্ধতিগুলো পরিচিত। ইমপ্লান্ট, ইনজেকশন, আইইউএস(ইনট্রাউটেরিন সিস্টেম) এবং আইইউডি (ইনট্রাউটেরিন ডিভাইস বা কয়েল) প্রভৃতি এ পদ্ধতির অন্তর্ভুক্ত।

জন্মবিরতির কোনো পদ্ধতিই শতভাগ নির্ভরযোগ্য নয়। এবং কয়েকটি পদ্ধতির পার্শ্ব-প্রতিক্রিয়া রয়েছে। ব্যবহারযোগ্য সব পদ্ধতি সম্পর্কে জানুন, যাতে কোন পদ্ধতিটি আপনার জন্য উপযুক্ত তা নির্বাচন করতে পারেন। ১৫টি জন্মনিরোধ পদ্ধতি ও তাদের কার্যকারিতা নিম্নে লিপিবদ্ধ করা হয়েছে।


পুরুষ ও নারীর কনডম

পুরুষের কনডমঃ সঠিক ব্যবহারে ৯৮% পর্যন্ত কার্যকর হয়ে থাকে। যার অর্থ দাঁড়ায় ১ বৎসর সময়কালে সঙ্গী কনডম ব্যবহার করেন এমন ১০০ জন মহিলার মধ্যে ২ জন গর্ভবতী হবেন।

নারীর কনডমঃ সঠিক ব্যবহারে ৯৫% পর্যন্ত কার্যকর হয়। যার অর্থ দাঁড়ায় ১ বৎসর সময়কালে কনডম ব্যবহারকারী ১০০ জন নারীর মধ্যে ৫ জন গর্ভবতী হবেন।


ডায়াফ্রাম ও ক্যাপ

ডায়াফ্রামঃ সঠিকভাবে ব্যবহার করলে ল্যাটেক্স (রাবার) ডায়াফ্রাম ৯২-৯৬% ফলপ্রসূ হয়। ১ বৎসর সময়কালে, স্পার্মিসিড যুক্ত ল্যাটেক্স ডায়াফ্রাম ব্যবহারকারী ১০০ জনের মধ্যে ৪-৮ জন নারী গর্ভবতী হবেন।

ক্যাপঃ ক্যাপ ৯২-৯৬% কার্যকার যদি সঠিকভাবে ব্যবহার করা হয়। ১ বৎসর সময়কালে, স্পার্মিসিড যুক্ত ল্যাটেক্স ক্যাপ ব্যবহারকারী ১০০ জনের মধ্যে ৪-৮ জন নারী গর্ভবতী হোন। সিলিকন ক্যাপ কম কার্যকর।


জন্মনিরোধক পিল বা বড়ি

মিশ্র জন্মনিরোধক বড়ি সঠিক ব্যবহারে ৯৯% এরও অধিক ফল পাওয়া যায়।  ১ বৎসর সময়কালে, এ জাতীয় পিল গ্রহণকারী ১০০ জনের মধ্যে ১ জনেরও কম নারী গর্ভবতী হোন।

শুধুমাত্র প্রোজেস্টেরণ মিশ্রিত পিলঃ সঠিক পদ্ধতিতে গ্রহণ করলে ৯৯% কার্যকার হয়। প্রোজেস্টেরণ-ওনলি পিল দ্বারা ১০০ জনের মধ্যে ১ জন নারী গর্ভবতী হোন।


দীর্ঘ-মেয়াদী এবং বন্ধ করলে পুনরায় সন্তান জন্মদানের ক্ষমতা ফিরে আসে এমন পদ্ধতি

জন্মনিরোধক ইনজেকশনঃ ৯৯% এরও অধিক কার্যকর। ইনজেকশনের ধরণের উপর নির্ভর করে এগুলো ৮-১২ সপ্তাহ কাজ করে। ১ বৎসর সময়কালে, এ ইনজেকশন গ্রহণকারী ১০০ জনের মধ্যে ১ জনেরও কম নারী বছরে গর্ভবতী হোন।

জন্মবিরতি ইমপ্লান্টঃ ৯৯% এরও অধিক কার্যকর। ইমপ্লান্ট ৩ বছর কাজ করে থাকে তবে এর আগেও খুলে ফেলা যায়। ১ বৎসর সময়কালে, জন্মনিয়ন্ত্রক ইমপ্লান্ট গ্রহণকারী ১০০ জনের মধ্যে ১ জনেরও কম নারী বছরে গর্ভবতী হোন।

ইনট্রাউটেরিন সিস্টেম (আইইউএস): ৯৯% এরও অধিক কার্যকর। আইইউএস  ৫বছর কার্যক্ষম থাকে তবে এর পূর্বেও খুলে ফেলা যায়। আইইউএস ব্যবহারকারী ১০০ জন নারীর মধ্যে ১জনেরও কম নারী বছরে গর্ভবতী হোন।

ইনট্রাউটেরিন ডিভাইস (আইইউডি): শতকরা ৯৯ ভাগেরও অধিক কার্যকর। ৫-১০ বছর এ ডিভাইস কাজ করে যা এর ধরনের উপর নির্ভর করে, তবে এটি যেকোন সময় খুলে ফেলা যায়। আইইউডি’র ধরনের উপর নির্ভর করে ১ বৎসর সময়কালে,  ১০০ জন নারীর মধ্যে ১ জনেরও কম নারী গর্ভবতী হোন। পুরোনো ধরনের বা প্রকৃতির আইইউডি কম কার্যকর।


প্যাচ এবং রিং

জন্মনিরোধক প্যাচঃ সঠিক ব্যবহার ৯৯% এরও অধিক ফলাফল বয়ে আনে। ১ বৎসর সময়কালে, এ প্যাচ ব্যবহারকারী  ১০০ জন মহিলার মধ্যে ১ জনেরও কম মহিলা বছরে গর্ভবতী হবেন।

যোনির রিং: ৯৯% এরও অধিক কার্যকর হয় যদি সঠিক পদ্ধতিতে ব্যবহার করা হয়। ১ বৎসর সময়কালে, রিং ব্যবহারকারী ১০০ জনের মধ্যে ১ জনেরও কম মহিলা গর্ভবতী হোন।


স্টারিলাইজেশন( স্থায়ী জন্মবিরতি)

নারীদের  স্থায়ী জন্মবিরতি পদ্ধতিঃ এ পদ্ধতি ৯৯% এরও অধিক ফলপ্রসূ। ১ বৎসর সময়কালে, স্থায়ী পদ্ধতি গ্রহণের পর ২০০ জন নারীর মধ্যে ১ জন গর্ভবতী হোন।

পুরুষদের স্থায়ী পদ্ধতি বা ভ্যাসেকটমিঃ ১ বৎসর সময়কালে, ভ্যাসেকটমি করানোর পর ২০০০ পুরুষের মধ্যে ১ জন পুনরায় সন্তান জন্ম দেওয়াতে সক্ষম হোন।


প্রাকৃতিক পরিবার পরিকল্পনা

পরিবার পরিকল্পনা প্রাকৃতিক পদ্ধতি ৯৯% পর্যন্ত ফলপ্রসূ হয় তবে এ পদ্ধতি সূক্ষ্মরূপে ও যথাযথভাবে অনুসরন করতে হয়। সার্ভিক্যাল নিঃসরণ এবং মূল শরীরের তাপমাত্রা নিরীক্ষণ এ পদ্ধতির অন্তর্গত। যদি এ পদ্ধতির পাশাপাশি অন্যান্য পদ্ধতি একের অধিকভাবে ব্যবহার করা হয় এবং বিশেষ শিক্ষক দ্বারা শেখানো হয় তাহলে এটি খুবই কার্যকর হয়।

প্রাকৃতিক পদ্ধতি সঠিকভাবে ব্যবহার করলে ১ বৎসর সময়কালে,  ১০০ জন নারীর মধ্যে ১ জন গর্ভবতী হোন। তবে কিছু কিছু নারীর ক্ষেত্রে প্রাকৃতিক পরিবার পরিকল্পনা পদ্ধতি উপযুক্ত বা কম কার্যকর হতে পারে।

 

 

মায়া বিশেষজ্ঞের পরামর্শ নিতে মায়া এন্ড্রয়েড এপ ডাউনলোড করুন এখান থেকে: https://bit.ly/2VVSeZa

About the author

Maya Expert Team

Leave a Comment