নারী স্বাস্থ্য ও দেহতত্ত্ব মাসিক স্বাস্থ্য

মাসিক

মাসিক হল যখন মাসিক চক্রের অংশ, যা একজন নারীর মাসের একটি নির্দিষ্ট সময়ের জন্য তার যোনি থেকে রক্তপাত হয়। অধিকাংশ নারীর এটি ঘটে থাকে প্রত্যেক 28 দিন বা তার বেশি দিন অন্তর অন্তর

 

নারীদের সাধারণত এই চক্র (24-35 দিন) আগে বা পরে ঘটতে পারে।

 

মেয়েদের প্রথম মাসিক হয় যখন তাদের বয়ঃসন্ধকাল শুরু হয়।  মাসিক ৮ এবং ১৬ সময়সীমার মধ্যে যে কোনো বয়সে হতে পারে। যদিও অধিকাংশ মেয়েদের প্রায় ১২ বছর বয়সের মধ্যে হয়ে থাকে।

নারীদের মাসিক মেনোপজ হয়ার পূর্ব পর্যন্ত অব্যাহত থাকে, যা সাধারণত মধ্য পঞ্চাশের (গড় বয়স 52) থেকে চল্লিশের দশকের শেষের দিকে হয়ে থাকে।

 

মাসিক চক্র

আপনার প্রতিটি মাসিক চক্র শুরু হয় মাসিকের প্রথম দিন হতে পরবর্তী মাসিকের শুরুর আগের দিন পর্যন্ত স্থায়ী হয়

 

একজন মহিলার প্রজনন অঙ্গ বিভিন্ন উপাদান দ্বারা গঠিত:

 

  • দুই ডিম্বাশয়যেখানে ডিম সংরক্ষণ, উন্নত মুক্তি দেওয়া হয়

 

  • গর্ভ (জরায়ু) – যেখানে একটি নিষিক্ত ডিম রোপন এবং গর্ভাবস্থার বিকাশ ঘটে

 

  • ফ্যালোপিয়ান টিউবদুই সংকীর্ণ টিউব যা গর্ভকে ডিম্বাশয়ের সঙ্গে সংযুক্ত করে

 

  • জরায়ুর –  নিম্নদেশের গর্ভাশয় যা   সাথে সংযুক্ত

 

  • যোনিএকটি পেশীবহুল নল যা জরায়ু থেকে শরীরের বাইরে অবস্থিত

 

প্রতিটি মাসিক চক্র সময় হরমোন ইস্ট্রোজেনের মাত্রা বৃদ্ধি পায়, ফলে ডিমের উন্নয়ন  ডিম্বাশয় (ডিম্বস্ফোটন) দ্বারা নির্গত হয়। আপনার গর্ভের র্আস্তরণ পুরু হতে থাকে একটি সম্ভাব্য গর্ভাবস্থার প্রস্তুতি জন্য।

 

ডিমের ফ্যালোপিয়ান টিউব থেকে নিচে ভ্রমণ করে এবং যদি এটি একটি শুক্রাণুর সাথে মিলিত এবং নিষিক্ত হয়, একটি গর্ভাধারণের সম্ভাবনা ঘটতে পারে।

 

ডিম প্রায় 24 ঘন্টার জন্য বেঁচে থাকে। যদি এটা নিষিক্ত না হয়, তবে এটি আপনার শরীরের মধ্যে শোষিত হয়ে যায়। আপনার গর্ভের আস্তরণ খশে পড়ে এবং যোনি হতে রক্তে মিশে  আপনার শরীরের মধ্যে থেকে বেরিয়ে আসবে। এই সময়টাই হল মাসিক (এটা মাঝে মাঝে মাসিক প্রবাহ হিসাবে উল্লেখ করা হয়েছে)।

 

গর্ভবতী হয়ে উঠা

আপনার উর্বর সময় (যখন আপনি গর্ভবতী হতে পারেন) নির্ণয় করা কঠিন হতে পারে।  এটা হল আপনার ডিম্বাণু উত্পাদন সময়ের কাছাকাছি, যা মহিলাদের জন্য 12-14 দিন পর্যন্ত থাকে  পরবর্তী মাসিকের শুরুর আগ পর্যন্ত।

 

আপনি গর্ভবতী হতে পারবেন  না যদি আপনি ডিম্বাণু উত্পাদন না করেন। ডিম্বস্ফোটনকে বাধা দেওয়া হয় গর্ভনিরোধ কিছু হরমোন পদ্ধতি দ্বারা।  যেমন গর্ভনিরোধক বড়ি, গর্ভনিরোধক প্যাচ এবং গর্ভনিরোধক ইনজেকশন, ডিম্বস্ফোটন। 

 

দেহ পরিবর্তন

আপনার শরীর আপনার মাসিক চক্র সময় বিভিন্ন সময়ে হরমোনের বিভিন্ন পরিমাণে উৎপন্ন হয়. এই আপনার শরীর এবং আপনার আবেগ পরিবর্তন হতে পারে। 

 

উদাহরণস্বরূপ, যদি আপনার যোনি নিঃসরণ আপনার মাসিক চক্র সারা পরিবর্তন. ডিম্বস্ফোটন সময় প্রায় তারা পাতলা প্রসার প্রবণ হয়ে, কাঁচা ডিমের সাদা অংশের মত একটি অংশ থাকে।

 

এছাড়াও আপনি আপনার সময়ের আগে দিনের মধ্যে মেজাজ সোমালিয়ার দিকে নিচ্ছে থাকতে পারে এবং আপনার স্তন ফোলা এবং বেদনাদায়ক হতে পারে। 

 

শারীরিক, মানসিক আচরণগত লক্ষণ যে আপনার মাসিক সময়সীমার আগে দুই সপ্তাহের মধ্যে ঘটতে পারে বর্ণনা করে. এটি হিসাবে পরিচিত। 

About the author

Maya Expert Team

Leave a Comment