হৃদরোগ হৃদরোগ সংক্রান্ত

হৃদরোগ থেকে সেরে উঠুন

হৃদরোগ থেকে সেরে উঠুন

হার্ট সার্জারি বা হার্ট অ্যাটাক এর পর অনেকেই মনে করেন তারা আর স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে যেতে পারবেন না । কিন্তু অল্প কিছু নিয়মকানুন এবং রুটিন মাফিক জীবনযাপন করলে আপনি অবশ্যই আপনার দৈনন্দিন কাজকর্মে ফিরে যেতে পারবেন।

 

নিজের যত্ন নিন

সবচাইতে গুরুত্বপূর্ণ হচ্ছে  নিজের যত্ন রাখা।আপনার নিজের যত্ন আপনার নিজেকেই রাখতে হবে। নিজের যত্ন নেওয়া বলতে বোঝায় নিজেকে সুস্থ রাখার জন্য যা আপনি করেন, যেমন নিয়মিত ব্যায়াম করা, ভাজাপোড়া  খাবার কম খাওয়া,শাক-সবজি বেশি খাওয়া ইত্যাদি।

 

পরিবারের ভূমিকা

আপনার দীর্ঘমেয়াদি যেকোনো রোগ স্বাভাবিক ভাবেই আপনার নিজের এবং আপনার পরিবারের উপর বেশ চাপ সৃষ্টি করবে।এটা আপনার জন্য কষ্টকর হতে পারে। আপনি চাইলেও হয়ত আপনার সমস্যা কারো সাথে ভাগ করে নিতে পারছেন না। নিজের মনের কথা সবার কাছে তুলে ধরুন। আপনার অসুখ এর ব্যাপারে সবাইকে জানান। কিন্তু এটাও সবাইকে জানিয়ে রাখুন যে আপনি নিজের খেয়াল রাখছেন এবং সবাই যেন আপনাকে আপনার মত থাকতে দেয়।

 

দাম্পত্য জীবন

মোটামুটি সুস্থ হলেই আপনি আপনার সঙ্গীর সাথে মেলামেশা শুরু করতে পারেন। তবে সবচেয়ে জরুরি আপনার সঙ্গীর সাথে আপনার বোঝাপড়া। হাতের একটু আলতো ছোঁয়া, একসাথে হাটা, এসবই আপনার দাম্পত্য জীবন কে পরিপূর্ণ করতে সাহায্য করবে।

 

কাজে পুনরায় যোগদান

হার্ট সার্জারির পর আপনি আবার আপনার কাজে যোগদান করতে পারেন। কিন্তু অবশ্যই আপনার ডাক্তার এর সাথে পরামর্শ করে যেন আপনি জানতে পারেন যে আপনার পেশা আপনার সুস্বাস্থ্যের প্রতি কোন বাধা হয়ে দাঁড়াবে কিনা। যেমন ধরুন এমন কোন কাজ করা আপনার উচিত না যেটায় আপনার প্রচণ্ড শারীরিক পরিশ্রম বা হাঁপানি হয়।

About the author

Maya Expert Team