হৃদরোগ হৃদরোগ সংক্রান্ত

হৃদরোগের লক্ষণসমূহ

Written by Maya Expert Team

হৃদরোগের লক্ষণসমূহ

হৃদরোগের প্রধান উপসর্গ বা লক্ষণসমূহ হচ্ছে বুকে ব্যাথা (যাকে ডাক্তারি ভাষায় এনজাইনা বলা হয়) এবং হার্ট এটাক। তাছাড়াও বুক ধরফর, অস্বাভাবিক হাপানি, হঠাত করে অত্যাধিক ঘাম হওয়া ইত্যাদিও হৃদরোগের লক্ষণ হতে পারে। এমনকি অনেক সময় কোনো লক্ষণ না থাকলেও আপনার হৃদরোগ থাকতে পারে ।

এনজাইনা বা বুকে ব্যাথা

যেসব ধমনী আপনার হৃতপিন্ডকে রক্ত সরবরাহ করে,কোনো কারণে সেগুলোর রক্ত প্রবাহ যদি আংশিক ভাবে বাধাগ্রস্ত হয়,তাহলে আপনার বুকে ব্যথা হবে যাকে বিজ্ঞানের ভাষায় এনজাইনা বলা হয়।

সাধারণত আপনর বদহজম হবার মত মৃদু কিন্তু অস্বস্তিকর একটি অনুভূতি হবে। কিন্তু যদি আপনার প্রচন্ড ব্যথা হয়,সাধারনত বুকের মাঝখানে (তাছাড়াও আপনার বাহু ,চোয়াল,ঘাড় এবং পেট এও অনুভূত হতে পারে),তাহলে বুঝতে হবে সমস্যা গুরুতর।

এনজাইনা সাধারনত দুশ্চিন্তা বা শারীরিক পরিশ্রমের পার্শপ্রতিক্রিয়া হিসেবে দেখা দেয় এবং ১০মিনিট এর ভেতর এর তীব্রতা কমে আসে। ওষুধ হিসেবে সাধারনত নাইট্রেট বড়ি বা স্প্রে ব্যবহার করা হয়ে থাকে।

হার্ট এটাক

হৃতপিন্ড কে সরবরাহকারী কোন ধমনী দিয়ে রক্ত সরবরাহ যদি পুরোপুরি বন্ধ হয়ে যায় তাহলে হৃতপিন্ড এর অংশ বিশেষ প্রচন্ড ভাবে ক্ষতিগ্রস্থ হয় এবং যেটার জন্য মৃত্যু ও হতে পারে। এটাকেই হার্ট এটাক বলা হয়ে থাকে।

এ সময় রোগী কে সবচেয়ে দ্রুততম সময়ে হাসপাতালে নিয়ে যাওয়া উচিত।

হার্ট এটাক হলে সাধারনত যেসব লক্ষণ দেখা যায় সেসব হচ্ছে-

  • অত্যাধিক ঘাম
  • বুক ধরফর করা
  • হাপানি
  • মাথা ঘুরানো

হার্ট এটাক হচ্ছে এনজাইনা এরই একটি মারাত্মক রূপ। এবং এদের লক্ষন্গুলীয় কাছাকাছি। আপনার বদহজম এর মত অনুভূতি হবে। বুক ব্যথা, জালাপরা এবং পেট ব্যথা অনুভূত হবে। তাছাড়াও আপনার বাম হাত,ঘাড় ও চওয়াল এও ব্যথা অনুভূত হতে পারে । হার্ট এটাক যেকোনো সময় হতে পারে,এমনকি আপনি বিশ্রামে থাকা অবস্থায়ও,এবং নাইট্রেট দিয়েও কোনো হয়না। ১৫মিনিটের বেশি সময় ধরে বুকে ব্যথা হলে হার্ট এটাক এর আশংকা করা হয়। মাঝে মাঝে হার্ট এটাক এর কোনো লক্ষণ প্রকাশ না ও পেতে পারে। এটা সাধারনত ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে বেশি দেখা যায়।

 

হার্ট ফেলিউর

হৃদরোগ এর একটি জটিলতা হচ্ছে হার্ট ফেলিউর যেখানে আপনার হৃতপিন্ড দুর্বল হয়ে পরে এবং সঠিকভাবে শরীরে রক্ত সরবরাহ করতে পারেনা। যার পরিক্রমায় আপনার ফুসফুসে পানি জমে এবং নিশাস নিয়া কঠিন হয়ে পরে । এটা হঠাত করেও হতে পারে(একিউট হার্ট ফেলিউর) আবার অনেকদিন ধরে,আসতে আসতেও হতে পারে(ক্রনিক হার্ট ফেলিউর)।

About the author

Maya Expert Team