হৃদরোগ হৃদরোগ সংক্রান্ত

হৃদরোগের কারণ

Written by Maya Expert Team

হৃদরোগের কারণ

করোনারি হার্ট ডিজিজ এর প্রধান কারণ হচ্ছে  করোনারি ধমনির দেয়াল এ প্লাক (plaque) জমা হওয়া।

এই প্লাক একধরনের ফ্যাট যা সাধারণত কোলেস্টেরল এবং অন্যান্য জিনিস এর সংমিশ্রণ এর তৈরি, এবং একে মেডিকেল ভাষায় ‘এথেরমা’ বলা হয়। এথেরমা জমা হয়ে ধমনি সংকুচিত হয়ে তা দিয়ে স্বাভাবিক রক্ত প্রবাহ বন্ধ হয়ে যাওয়া কে ‘এথেরোসক্লেরোসিস’ বলে । যাদের এটা হওয়ার সম্ভাবনা বেশী-

  • যারা ধূমপায়ী
  • যারা উচ্চ রক্তচাপ এ ভুগছেন
  • যাদের রক্তে কোলেস্টেরল এর মাত্রা বেশি
  • ডায়াবেটিস এর রোগী
  • যারা শারীরিক পরিশ্রম কম করেন
  • যারা অতিরিক্ত মোটা
  • যাদের পরিবারে হৃদরোগের ইতিহাস আছে

কোলেস্টেরল

কোলেস্টেরল যকৃত দারা উৎপাদিত এক ধরনের ফ্যাট । এটি আমাদের সুস্থতার জন্য আবশ্যক কিন্তু রক্তে অতিমাত্রায় কোলেস্টেরল আপনার হৃদরোগের কারণ হতে পারে । রক্তে কোলেস্টেরল একধরনের প্রোটিনের ভেতর থাকে যাকে লাইপোপ্রোটিন বলা হয়।এই লাইপোপ্রোটিন দুই ধরনের হতে পারে- লো-ডেনসিটি লাইপোপ্রোটিন (এলডিএল) বা হাই-ডেনসিটি লাইপোপ্রোটিন(এইচডিএল)।

এলডিএল,যাকে ‘খারাপ কোলেস্টেরল’ নামেও ডাকা হয়, তা কোলেস্টেরলকে যকৃত থেকে কোষ এ সরবরাহ করে। এলডিএল কোলেস্টেরল আমাদের রক্ত সরবরাহকারী ধমনির দেয়াল এ জমা হয়ে আমাদের হৃদরোগের সম্ভাবনা বাড়ায়।

এইচডিএল, বা ‘ভালো কোলেস্টেরল’,কোষ থেকে যকৃতে কোলেস্টেরল নিয়ে যায় যেখানে যকৃত কোলেস্টেরলকে ভেঙ্গে ফেলে এবং শরীর থেকে বর্জ্য হিসেবে বের করে দেয়।

ধূমপান

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর আমরা সবাই জানি। তামাকে থাকা নিকোটিন এবং ধোঁয়ায় থাকা কার্বন মনো অক্সাইড আপনার হার্ট-বিট বাড়ায় এবং আপনার রক্ত ঘন করে তোলে যার জন্য রক্ত জমাট বাধার সম্ভাবনা বেরে যায়। এসব ছাড়াও অন্যান্য অনেক ক্ষতিকর পদার্থ  থাকে যা সরাসরি যেসব ধমনি আপনার হৃৎপিণ্ড কে রক্ত সরবরাহ করে সেসব কে দুর্বল করে দেয়। একটি গবেষণায় বের হয়ে এসেছে যে ধূমপান আপনার হৃদরোগের আশংকা ২৪% বাড়িয়ে দেয়।

ডায়াবেটিস(বহুমূত্র রোগ)

ডায়াবেটিস আপনার ধমনির দেয়াল মোটা করে তোলে যা রক্ত সরবরাহকে বাধাগ্রস্ত করে তোলে এবং হৃদরোগের সম্ভাবনা বাড়িয়ে দেয়।

থ্রম্বসিস(thrombosis)

কোন রক্তবাহী ধমনি বা শিরাতে রক্ত জমাট বেধে গেলে সেটাকে থ্রম্বসিস বলা হয়। এরকম কোন থ্রম্বসিস যদি আপনার হৃৎপিণ্ডকে সরবরাহকারী কোন ধমনিতে হয়, তাহলে আপনার হৃৎপিণ্ডে রক্ত সরবরাহ কমে গিয়ে হার্ট অ্যাটাক হতে পারে। থ্রম্বসিস সাধারণত এথেরস্ক্লেরসিস এর জন্য এবং একই জায়গায় হয়ে থাকে যাকে ‘ফারিং অব দি করোনারী  আরটারি’ বলা হয়।

 

About the author

Maya Expert Team