ফিটনেস ফিটনেস মনোসামাজিক

সহজ ব্যায়ামে ঝরিয়ে ফেলুন বাড়তি মেদ

Written by Maya Expert Team

কোরবানির ঈদের আনন্দই হল পরিবারের সবার সাথে পরোটা, চালের রুটি দিয়ে গরু খাসির মাংস খাওয়া। এতগুলো দিন প্রতিদিন মাংস খাওয়া মানেই হচ্ছে বাড়তি মেদ জমে যাওয়া। কিন্তু বাড়ি থেকে বের হয়ে জিমে বা হাঁটতে যেতেও ইচ্ছে হয় না। আসুন কিছু সহজ ব্যায়ামের কথা জেনে নিই যা আপনি সহজেই ঘরে বসে করতে পারবেন-

১) স্টেপ আপ
খুবই সহজ একটি ব্যায়াম। যে কেউই এই ব্যায়াম করতে পারেন।এই ব্যায়াম হচ্ছে এক ধাপ উপরে ওঠা এবং নেমে যাওয়া। আপনি সিঁড়ি বাইতে পারেন কিংবা কাঠের কোন পিড়ি বা ছোট টুলেও স্টেপ আপ ব্যায়ামটি করতে পারেন। প্রতিদিন এক ঘণ্টা করে কিংবা আধা ঘণ্টা করে দুই সেশনেও করতে পারেন। ভালো ফল পেতে মাঝে মাঝে দুহাতে ২ টি এক কেজির ডাম্বেল নিয়েও এক্সেরসাইজটি করতে পারেন।

২) স্কোয়াটস
উরু, কোমর এবং পেটের মেদ কমানোর জন্য এই ব্যায়ামটি অনেক কাজে দেয়। সোজা হয়ে দাড়িয়ে হাঁটু বাকা করুন। এবং শরীরকে আস্তে আস্তে নিচের দিকে নামিয়ে আনুন। হাঁটু এমনভাবে ভাঁজ করুন যেন হাঁটু পায়ের পাতার থেকে এগিয়ে না যায়। এভাবে ৩০ থেকে ৫০ বার করে করার চেষ্টা করুন।

৩) লাঞ্জেস
এটি মূলত উরু এবং কোমরের ব্যায়াম। এক পা সামনে হাঁটু ভাঁজ করে এগিয়ে সে পায়ে ভর দিয়ে বসার চেষ্টা করুন এবং এই সময় অন্য পা পেছনের দিকে মেলে রাখুন। আবার সোজা হয়ে দাড়িয়ে পুরো প্রক্রিয়াটির পুনরাবৃত্তি করুন।

৪) সুপারম্যান
দু হাত সোজা উপরের দিকে রেখে মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এরপর পেটের উপর ভর দিয়ে দুহাত এবং দু পা মেঝে থেকে উপরের দিকে উঠান। এই অবস্থায় কয়েক সেকেন্ড রেখে আবার পুরো শরীর ছেড়ে দিয়ে মেঝেতে শুয়ে পড়ুন।

About the author

Maya Expert Team

Leave a Comment