স্বাস্থ্য

বড় শহরে নিজের যত্ন নেওয়া

Written by Maya Expert Team

 সবেমাত্র এইচএসসি শেষ হলো, এবার কি? 

 

এইচএসসির পরে সবচেয়ে বড় পদক্ষেপ হচ্ছে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া। আমাদের বেশিরভাগ শিক্ষার্থীদের জন্য, জীবনের এই সময়ে প্রতিটি সিদ্ধান্তই ভবিষ্যত নিয়ন্ত্রণ করে। সুতরাং এসময়ে আমরা অনেক পরিকল্পনা করি, সেরা বিশ্ববিদ্যালয়গুলিকে টার্গেট করি, ভালভাবে প্রস্তুতি নেই এবং ভাগ্য যদি অনুকূলে থাকে তবে সেরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হই। এরপর, সবকিছুতেই পরিবর্তন শুরু হয়। আমাদের অনেককেই নতুন শহরে, নতুন জায়গায় এসে নতুন জীবন শুরু করতে হয়। সবই নতুন! আমাদের কি করা উচিত তা নিয়ে অনেক চিন্তায় থাকি! 

 

প্রথমে সব কিছু নিজে নিজে শিখে নিতে হয়, সবচেয়ে কঠিন এবং সবচেয়ে সহজে যেটা আমরা ভুল করি তা হলো কীভাবে নিজের যত্ন নিতে হয়? সাধারণত এই সহজ ব্যাপারটা আমরা শিখিনা এবং পুরো জীবনজুড়ে আমাদের বাবা-মাই আমাদের যত্ন নেন আর আমরা তাঁদের উপরে এই ব্যাপারে নির্ভরশীল থাকি। নিজে নিজে থাকা শুরু করলে, হোক সেটা হোস্টেলে, মেসে কিংবা বন্ধুদের সাথে নিজের বাসায়, আমরা অনেক ভুল করি। ধীরে ধীরে আমরা আমাদের ভুল থেকে শিখি কিন্তু ভুল থেকে শিক্ষা নিতে যেয়ে আমরা স্বাস্থ্যর অনেক ক্ষতি করে ফেলি।

 

আমরা এই জিনিসটা ভুলে যাই যে নিজের স্বাস্থ্যের ব্যাপারে কোনো রকম আপোস করা উচিত নয়।আমাদের বাবা-মা এবং পরিবারের সদস্যরা সবসময় আমাদের যত্ন নেন। কিন্তু, এখন যখন আমাদেরকে বাবা-মা থেকে কয়েক মাইল দূরে থাকতে হচ্ছে, আমাদের উচিত নিজের প্রতি খেয়াল রাখা।  

 

কিভাবে শুরু করবো?

শুরুটা হোক সুস্বাস্থ্যের লক্ষ্যে। নিজের স্বাস্থ্যের যত্নে নিয়মিত আমাদের খুব সহজ দুটি কাজ করতে হবে।  এগুলো হলো : 

  • স্বাস্থ্যকর খাবার খাওয়া 
  • নিয়মিত ব্যায়াম করা  

মানছি, এটি শুনতে খুব সহজ মনে হয় কিন্তু এটা মোটেই সহজ নয়। নিজে নিজে অচেনা একটা জায়গায় এমন রুটিন মেনে চলা মোটেও সহজ কাজ নয়। কিছু বিষয়ের দিকে খেয়াল রাখা খুব জরুরি: 

 

  • স্বাস্থ্যকর খাওয়া মানে ফাস্টফুড নয়! দৈনিক খাবার তালিকার মধ্যে সুষম খাদ্য থাকা উচিত যার মধ্যে নির্দিষ্ট পরিমাণে কার্বোহাইড্রেট, প্রোটিন, এবং ভিটামিনও থাকবে। আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, স্বাস্থকর খাবার খাওয়ার পাশাপাশি ক্যালোরি বার্ন হচ্ছে নাকি সেদিকে খেয়াল রাখা। 
  • আপনার ডায়েট যেন সুষম হয় তা নিশ্চিত করতে নিয়মিত শাকসবজি খান।
  • এগুলি ছাড়াও আপনার শরীর ও মন সুস্থ রাখতে আপনার প্রতিদিনের রুটিনে  ব্যায়াম চর্চা রাখুন। 
  • ইতিবাচক চিন্তা করুন।  
  • প্রতিদিন কিছু সময় পরিবার বা কাছের বন্ধুদের সাথে সময় কাটান, হোক না সেটা  ৫ মিনিটের ছোট্ট ফোন কল! 
  • আপনার বন্ধু, প্রতিবেশী এবং  আত্মীয় যারা আপনার কাছাকাছি বাস করে তাদের সাথে ভালো সম্পর্ক বজায় রাখুন। এই শহর জীবনে আপনার কঠিন সময়ে সাপোর্ট হচ্ছেন এই মানুষগুলো।   
  • সবচেয়ে বড় বিষয়, নিজের ওপর বিশ্বাস রাখুন! 

 

এই ছোট ছোট বিষয়গুলো খেয়াল করে আপনি নিজের যত্ন নিতে পারবেন নিজেই! নতুন শহরে, নতুন জীবনে আপনার পথচলা সফল হোক, সুন্দর হোক! 

***মায়ার সাথে থাকুন, সুস্থ থাকুন***
শারীরিক, মানসিক, লাইফস্টাইল বিষয়ক সমস্যায় প্রশ্ন করুন Maya অ্যাপ থেকে।
অ্যাপের ডাউনলোড লিঙ্কঃ http://bit.ly/2WkzaYR

About the author

Maya Expert Team

Leave a Comment