পুরুষের স্বাস্থ্য

পুরুষদের স্বাস্থ্য

Written by Maya Expert Team

ভালভাবে বাঁচুন, দীর্ঘ দিন বাঁচুনঃ পুরুষদের স্বাস্থ্য ও ভাল থাকা

বিবিধ সংস্কার এবং সামাজিক বাধার কারণে বাংলাদেশে ছেলেদের স্বাস্থ্য দারুন অবহেলিত একটি বিষয়। শৈশব থেকেই ছেলেদের শেখানো হয় যে তীব্র ব্যাথা বা অস্বস্তির বোধ না হলে তারা যেন তাদের স্বাস্থ্য সমস্যা বিষয়ে কথা না বলে, কারন তাতে তাদের “পৌরুষের” হানি ঘটবে। বাবা-মায়েরাও তাদের ছেলেদের সাথে যৌনাঙ্গ এবং ব্যাক্তিগত পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়ে কথা বলতে বিব্রত বোধ করেন, কারণ আমাদের সমাজে এমন বিষয় নিয়ে কথা বলার বা আলাপ-আলোচনার চল নেই। এই নিরবতার সংস্কৃতি আমাদের কাছে আরও স্পষ্ট হয় যখন মায়া টিম-কে কম বয়সী পুরুষদের কাছ থেকে আসা ইরেক্টাইল ডিসফাংশন (Erectile dysfunction), দ্রুত বীর্যপাত, যৌন স্বাস্থ্য ও সংক্রমণ এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা সংক্রান্ত শত শত প্রশ্নের জবাব দিতে হয়।

১৫-৪০ বছর বয়সী পুরুষদের কাছ থেকে তাদের নিজেদের স্বাস্থ্য এবং পরিবারের মেয়েদের স্বাস্থ্যের বিষয়ে এত বিপুল পরিমাণ প্রশ্ন পাওয়ায় মায়া টিম পুরুষদের স্বাস্থ্য নিয়ে সম্পূর্ণ নতুন একটি বিভাগ শুরু করছে। এই বিভাগে ছেলেদের স্বাস্থ্য (প্রজননের সমস্যা এবং অন্যান্য সাধারন সমস্যা) বিষয়ে সঠিক, বিস্তারিত, এবং প্রাসঙ্গিক তথ্য পাওয়া যাবে।

পুরুষের স্বাস্থ্য বিভাগটি maya.com.bd-তে আলাদা বিভাগ হিসেবে নয়, বরং সুস্বাস্থ্য ও ভালভাবে বেঁচে থাকা বিষয়ে একটি সামগ্রিক ভাবনার অংশ হিসেবে এসেছে। প্রাপ্তবয়স্ক পুরুষ ও তরুণদের বিভিন্ন স্বাস্থ্য সমস্যার পাশাপাশি আমরা বিভিন্ন সামাজিক বাধা যার কারণে আরও অনেক স্বাস্থ্য সমস্যা তৈরি হয় সেগুলোর প্রতিও দৃষ্টি দেব।

আমরা আশা করছি এই বিভাগটি প্রাপ্তবয়স্ক পুরুষ ও কিশোরদের স্বাস্থ্য সমস্যা নিয়ে আলোচনার একটি উন্মুক্ত স্থানে পরিণত হবে এবং বাংলাদেশে ছেলেদের মধ্যে যে চেপে যাওয়ার অভ্যেস আছে তা দূর হবে।

About the author

Maya Expert Team