ত্বকের যত্ন সৌন্দর্য চর্চা

ত্বক উজ্জ্বল করার ৫টি উপায়

Written by Maya Expert Team

ত্বক উজ্জ্বল করার ৫টি উপায়

প্রতিদিনের দূষণ, ধুলাবালিতে এবং শীতে আমাদের সবার ত্বকের ই মলিন দশা। একটি স্বাস্থ্যজ্বল, সুন্দর, উজ্জ্বল ত্বক আমাদের সবারই কাম্য। সুন্দর ত্বকের জন্য আমরা প্রতিদিন কতকিছুই করি, কতকিছুই মাখি। কিন্তু একটু সচেতন হলে এবং প্রতিদিন কিছু সামান্য সময় ত্বকের পিছনে ব্যয় করে আমরা আমাদের ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরে পেতে পারি।

আসুন ধাপে ধাপে প্রতিদিনের ত্বকের যত্নে করনীয় কিছু উপায় জেনে নিই—

ধাপ- ১

ত্বক পরিষ্কার ও ময়শ্চারাইজ করা-  

সারা দিনের পরিশ্রম, ধকল ও ধুলাবালিতে লাবণ্য হারিয়ে নিস্তেজ হয়ে যায় ত্বক। তাই ত্বক সবসময় ফেস ওয়াশ দিয়ে পরিষ্কার ও ময়শ্চারাইজ করাটা জরুরী। খেয়াল রাখবেন—

  • প্রতিদিন সকালে, রাতে ঘুমানোর পূর্বে এবং বাইরে থেকে ফিরে ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে যার ফলে আপনার ত্বকের ময়লা ও তেল সরে ত্বক হবে উজ্জ্বল।
  • এই শীতকালে তাই ত্বক পরিষ্কার করার পর অবশ্যই ত্বকের ধরণ বুঝে ময়শ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না। সাধারণত শুষ্ক ত্বকের জন্য ভারী ময়শ্চারাইজার এবং তৈলাক্ত ত্বকের জন্য পানিযুক্ত হাইড্রেটিং ময়শ্চারাইজার ব্যবহার করতে হয়।  

ধাপ-২ 

সানস্ক্রিন ব্যবহার-

সূর্যের আলো আপনার ত্বকে বলিরেখা, তিল, ডার্ক স্পট এর কারণ। এমনকি সূর্যের ক্ষতিকর রশ্মির প্রভাবে ত্বকের ক্যান্সার পর্যন্ত হতে পারে। ত্বকের ঔজ্জ্বল্য দীর্ঘদিন ধরে রাখতে হলে ভালমানের এস পি এফ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করতে হবে। মনে রাখবেন—

  • আপনি যখন আপনার ত্বকে ইউভিএ এবং ইউভিবি আলোতে যান তখন আপনার শরীর মেলানিন তৈরি করে যা আপনার ত্বকের রঙকে আরও গাঢ় করে দেয়। অতএব, আপনার ত্বকের রং আরও হালকা ও উজ্জ্বল করার জন্য আপনি সবচেয়ে গুরুত্বপূর্ণ যেটি করতে পারবেন এটি হ’ল রোজ সানস্ক্রিন মেখে ১৫ মিনিট পর বাইরে বের হবেন।  
  • বাইরে রোদ না থাকলেও সানস্ক্রিন ব্যবহার করতে হবে।
  • আপনি দীর্ঘ সময় ধরে রোদে থাকাকালীন হালকা, লম্বা পোশাক পরে এবং টুপি এবং সানগ্লাস পরে আপনার ত্বককে সুরক্ষা দিতে পারেন। 

ধাপ-৩

সপ্তাহে ১ বা ২ বার এক্সফলিয়েট করুনঃ

এক্সফলিয়েটিং খূব গুরুত্বপূর্ণ কারণ এটি শুষ্ক ও মরা ত্বক  উঠিয়ে প্রাণবন্ত ও সজীব ত্বক বের করতে সহায়তা করে।খেয়াল রাখবেন-

  • খূব ছোট দানার স্ক্রাব দিয়ে ত্বক হাল্কাহাতে মেসেজ করতে হবে। কখনোই বড় দানার স্ক্রাব ব্যবহার করা বা ত্বকে জোরে জোরে ঘষাঘষি করা উচিৎ নয়।     

  • আপনার ব্রণ প্রবণ ত্বক হলে স্যালিসিলিক অ্যাসিডের মতো রাসায়নিক এক্সফোলিয়েন্ট বিবেচনা করুন, যা ত্বকের ক্ষতি ছাড়াই মৃত কোষগুলিকে দুরীভূত করবে। 

ধাপ-৪

পানি পান এবং  স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস    

পানি পান করা এবং সঠিকভাবে খাওয়া আপনার ত্বককে যাদুর মত রাতারাতি হালকা করে তুলবে না, তবে এটি ত্বককে নিজেই পাম্প করতে সহায়তা করবে।

  • ত্বক যখন চাঙ্গা হয়, তখন ত্বকের পুরানো, রঞ্জক স্তরগুলি ম্লান হয়ে যায় এবং তাজা হয়ে যায়, আপনার ত্বক উজ্জ্বল এবং স্বাস্থ্যকর দেখায়, নতুন ত্বক প্রকাশিত হয়। প্রতিদিন ছয় থেকে আট গ্লাস পান করার চেষ্টা করেন। 
  • একটি ভাল ডায়েট প্রয়োজনীয় ভিটামিন এবং পুষ্টি সরবরাহের মাধ্যমে আপনার ত্বককে সতেজ এবং স্বাস্থ্যকর দেখাতে সহায়তা করে।তাই যতটা সম্ভব তাজা ফল এবং শাকসব্জি খাওয়ার চেষ্টা করুন (বিশেষত ভিটামিন এ, সি এবং ই বেশি পরিমাণে) এবং প্রক্রিয়াজাত খাবার থেকে দূরে থাকুন।
  • আপনার ভিটামিন পরিপূরক যেমন আঙ্গুর বীজ এক্সট্র্যাক্ট (যা অ্যান্টিঅক্সিডেন্ট সুবিধা দেয়) এবং ফ্ল্যাক্স সিড বা ফিশ ওয়েল উভয়ই ওমেগা ৩ ধারণ করে এবং চুল, ত্বক এবং নখের জন্য খুব ভালো। 

ধাপ ৫

ধূমপান ত্যাগ করুন- সকলেই জানেন যে ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তবে এটি আপনার ত্বকের যে ক্ষতি করতে পারে তা সম্পর্কে সবাই জানেন না। ধূমপান অকাল ত্বকে বলিরেখা পড়ার ক্ষেত্রে অবদান রাখে,এবং ত্বক কুঁচকে দেয়। এটি মুখের রক্ত ​​প্রবাহকে বাধা দেয় যার ফলে  ত্বক ধূসর হয়ে যায়।  

About the author

Maya Expert Team

Leave a Comment