নারী স্বাস্থ্য- প্রসব এবং পরবর্তী স্বাস্থ্য সংক্রান্ত স্বাস্থ্য

ডিটারজেন্ট নিয়ে কিছু কথা

Written by Maya Expert Team

লেবেল (Label) পড়ুনঃ

“সবসময় একটি পণ্য ব্যবহার করার পূর্বে দয়া করে লেবেলটি পড়ুন”- ডিটারজেন্ট নির্মাতারাও এই গুরুত্বপূর্ণ তথ্যটি আপনাদের দিতে পারেন।

ডিটারজেন্ট কিভাবে ব্যবহার করতে হবে এসব দরকারী সব তথ্য লেবেলের উপর দেয়া থাকে। নির্দেশিকাগুলো ঠিকমত পড়লে এবং অনুসরণ করলে ব্যবহারকারীরা নিজেদের এবং পরিবেশ রক্ষা করার পাশাপাশি এসব পণ্য থেকে ভাল ফলাফল পেতে পারেন। এছাড়াও লেবেলগুলোতে দুর্ঘটনার সময় কি কি করতে হবে এসব তথ্যও দেয়া থাকে।

আপনি এসব পণ্য নিয়ে আরও তথ্য পণ্য নির্মাতার কাস্টমার কেয়ার লাইন (Customer Care Line) অথবা তাদের ওয়েব সাইট (Web Site) থেকে জানতে পারেন। আর এসব যোগাযোগের বিবরণও লেবেলের উপর দেয়া থাকে।

মূলত লন্ড্রি ডিটারজেন্টে নিম্নলিখিত সব অন্তর্ভুক্ত থাকতে পারে-

Surfactants / পরিষ্কারের এজেন্টঃ এগুলো পানিতে ভেজানোর ক্ষমতা উন্নত করে এবং ময়লা সরাতে সাহায্য করে যতক্ষণ পর্যন্ত তা পরিষ্কার না হয়।

নির্মাতাঃ এগুলো পানির শক্ত খনিজগুলোকে নিষ্ক্রিয় করে পরিষ্কার করার ক্ষমতা বাড়ায়।

এনজাইমঃ এগুলো জটিল দাগ এবং ময়লা, প্রোটিন ভিত্তিক দাগ (ঘাস এবং রক্ত) এবং মাড় ভিত্তিক দাগ দূর করতে সাহায্য করে এবং কাপড়ের মানও উন্নত করে। এনজাইম শুধুমাত্র জৈব ডিটারজেন্টে উপস্থিত থাকে।

এনজাইম এমন একটি প্রোটিন যা সব জীবন্ত প্রাণীর ও উদ্ভিদের মধ্যে থাকে এবং এগুলো জীবনের জন্য অপরিহার্য। উদাহরণস্বরূপ, মানুষের পেটের বিভিন্ন এনজাইম বিভিন্ন খাবার ভাঙতে এবং হজম করতে সাহায্য করে।  

পলিমারঃ এগুলো ময়লা ও রং ধরে রাখে এবং সেগুলোকে ড্রেনের মাধ্যমে পাঠিয়ে দেয় যাতে ধোয়া কাপড় আবার পরিষ্কার করতে না হয়।  

অক্সিজেন ব্লিচঃ এটি এমন একটি ব্লিচ যেটি রঙ এবং শুভ্রতা বজায় রাখে এবং সব কাপড়ের সঙ্গে ব্যবহার করা যেতে পারে। এই দাগ উঠানোর ব্যবস্থাটি সডিয়াম পারবরেট (Sodium Perborate) এর উপর ভিত্তি করে তৈরী যা নিম্ন তাপমাত্রায় বয়েল ওয়াশ (Boil Wash) তৈরী করতে পারে।

সফটেনারস (Softeners)ঃ কাপড়ের ঘর্ষণ কমাতে এবং কাপড়কে আরও নরম এবং তুলতুলে করার জন্য ব্যবহার করা হয়।

অক্সিডেন্টঃ এটি অনেক ফেনা তৈরী করে। এছাড়া এনজাইম এবং অক্সিজেন ব্লিচ কাপড়ের স্থায়িত্ব বজায় রাখে।

সংরক্ষণঃ কাপড়ের ক্ষয়, বিবর্ণতা, জারণ, এবং ব্যাকটেরিয়ার আক্রমণ রোধ করতে এক ধরনের পদার্থ ব্যবহার করা হয় যা কাপড়ের রঙ এবং সুবাসও বজায় রাখতে পারে।

দ্রাবকঃ তরল পণ্যের বিচ্ছেদ বা ক্ষয় রোধের জন্য ব্যবহার করা হয়।

সুগন্ধিঃ ডিটারজেন্ট ও ময়লার গন্ধ দূর করার জন্য এক ধরনের সুগন্ধি ব্যবহার করা হয়।

কোলোরেন্টস (Colorants):  পণ্যের জন্য একটি বিশেষ সুবাস বা পুষ্পশোভিত ঘ্রাণ ব্যবহার করা হয়।
ছবি সূত্রঃ breeze.com.ph

About the author

Maya Expert Team

Leave a Comment