আভ্যন্তরিক গর্ভনিরোধ পদ্ধতি গর্ভনিরোধ এবং পরিবার পরিকল্পনা

ইন্ট্রাইউটেরাইন সিস্টেম বা পদ্ধতি

Written by Maya Expert Team

ইন্ট্রাইউটেরাইন সিস্টেম বা পদ্ধতি

রাসায়নিক উপাদানঃ প্রোজেস্টেরোন (Progesterone)

ব্যবহারবিধিঃ এই ইন্ট্রাইউটেরাইন সিস্টেম বা পদ্ধতিতে একটি ছোট প্লাস্টিকের যন্ত্র ব্যাবহার করা হয় যার আকার ইংরেজি অক্ষর T এর মত এবং এটিতে প্রোজেস্টেরোন ধারন করার ক্ষমতা থাকে। বিশেষভাবে প্রশিক্ষণ প্রাপ্ত একজন স্বাস্থ্যকর্মী এটি আপনার জরায়ুর ভেতরে ঢুকিয়ে দিবে। এটি একবার ঠিকমত আপনার জরায়ুর ভেতরে ঢুকে গেলে তা ৫ বছরের জন্য কাজ করবে। আপনাকে আর তখন প্রতিদিন বা প্রতিবার যৌনমিলনের পরে গর্ভনিরোধ পদ্ধতি নিয়ে চিন্তা করতে হবে না। আপনার সন্তান থাকলে বা না থাকলেও আপনি এই পদ্ধতিটি ব্যাবহার করতে পারবেন।

গর্ভনিরোধের প্রকারঃ এটি একটি দীর্ঘমেয়াদী, পরিবর্তনযোগ্য গর্ভনিরোধ পদ্ধতি (long-acting reversible contraceptive method – LARC method)

প্রাপ্যতাঃ বিশেষভাবে প্রশিক্ষণ প্রাপ্ত একজন স্বাস্থ্যকর্মীকে এটি আপনার জরায়ুর ভেতরে ঢুকিয়ে দিতে হবে।

কার্যকারীতাঃ ৯৯% এরও উপরে

উপকারিতাঃ

  • ইন্ট্রাইউটেরাইন ডিভাইস (IUD) এর মত আপনি যেকোনো সময় এটি একজন বিশেষভাবে প্রশিক্ষণ প্রাপ্ত স্বাস্থ্যকর্মী দ্বারা খুলে ফেলতে পারেন এবং আপনার গর্ভধারণের ক্ষমতা আবার সম্পূর্ণ স্বাভাবিক অবস্থায় খুব শীঘ্রই ফিরে যাবে।
  • আপনার মাসিকের সময় রক্তক্ষরণের পরিমাণ অনেক অংশে কমে আসবে, রক্তক্ষরণের মেয়াদ কমে আসবে এমনকি মাসিক বন্ধও হয়ে যেতে পারে। এই কারণে যেইসকল মায়েদের মাসিকে রক্তক্ষরণ অনেক বেশি এবং বেদনাদায়ক হয়, তাদের জন্য এই পদ্ধতি উপকারে আস্তে পারে।
  • যেই মহিলারা কম্বাইন্ড গর্ভনিরোধ পদ্ধতি (combined contraception) ব্যাবহার করতে পারেনা, ( যেমন কম্বাইন্ড পিল – combined pill) – উদাহরণস্বরূপ যাদের মাইগ্রেইন (migraines) আছে, তারা এই গর্ভনিরোধ পদ্ধতি ব্যাবহার করতে পারবেন।
  • এই ইন্ট্রাইউটেরাইন সিস্টেমটি (IUS) একবার ঠিকমত আপনার জরায়ুর ভেতরে ঢুকিয়ে নিলে আপনাকে প্রতিদিন বা প্রতিবার যৌনমিলনের পরে গর্ভনিরোধ পদ্ধতি নিয়ে চিন্তা করতে হবে না।

অসুবিধাঃ

  • কিছু কিছু মহিলাদের ত্বকে সমস্যা দেখা দিতে পারে, স্তনে ব্যাথা অনুভব হতে পারে এবং মনমেজাজে পরিবর্তন দেখা দিতে পারে।
  • এটি জরায়ুতে ঢুকানোর পরে সংক্রামণের ঝুঁকি কিছুটা বেড়ে যেতে পারে।
  • যখন ইন্ট্রাএউটেরাইন সিস্টেমটি আপনার জরায়ুতে ঢুকানো হবে আপনার সামান্য অস্বস্তি অনুভব হতে পারে। ব্যাথার ঔষধ খেলে তখন এই সমস্যাটি সমাধান হয়ে যাবে।
  • আপনি যে গর্ভবতী নন তা নিশ্চিত হওয়ার পর, আপনার মাসিকের যেকোনো সময় আপনাকে এই গর্ভনিরোধ পদ্ধতিটি পরিয়ে দেওয়া যেতে পারে। আপনার মাসিক শেষ হওয়ার ৭ দিনের মধ্যে এই ইন্ট্রাএউটেরাইন সিস্টেমটি পরিয়ে দেওয়ার সবচেয়ে উত্তম সময়, কারণ তাহলে তা সাথে সাথে আপনার গর্ভনিরোধ করবে। আপনার মাসিক শেষ হওয়ার ৭ দিন পর অন্য যেকোনো সময় যদি এই ইন্ট্রাএউটেরাইন সিস্টেমটি পরানো হয় তাহলে আপনার স্বামীকে পরের ৭দিন পর্যন্ত কনডম ব্যাবহার করতে হবে।
  • ইন্ট্রাইউটেরাইন সিস্টেমটি যখন খুলবেন তখন তা একজন বিশেষভাবে প্রশিক্ষণ প্রাপ্ত স্বাস্থ্যকর্মী দ্বারা খুলতে হবে।

About the author

Maya Expert Team