কৈশোর স্বাস্থ্য খাদ্যাভ্যাস সংক্রান্ত সমস্যা স্বাস্থ্য

অ্যানোরেক্সিয়া নার্ভোসা বা ক্ষুধাহীনতা: রোগ নির্ণয়

Written by Maya Expert Team

যখন ক্ষুধামন্দা নির্ধারণ করার জন্য চেষ্টা করা হয়, ডাক্তার  আপনার ওজন এবং খাদ্যাভাস সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করবেন উদাহরণস্বরূপ, আপনাকে এই ব্যাপারগুলো জিজ্ঞাসা করা হতে পারে,

 

  • সম্প্রতি আপনি কতটুকু ওজন হারিয়েছেন
  • আপনার ওজন সম্পর্কে আপনি কি ভাবেন
  • আপনি কি নিজে নিজে নিয়মিতভাবে বমি করেন
  • নারী ও মেয়েশিশুদের ঋতুস্রাব বন্ধ আছে কিনা, থাকলে কতদিন ধরে আছে
  • আপনি কি মনে করেন আপনার খেতে সমস্যা হয়

আপনার চিকিৎসক আপনাকে ব্যক্তি হিসেবে যাচাই করতে এই প্রশ্নগুলো করেন না, তিনি আপনার সমস্যা বুঝতে আপনাকে এই প্রশ্নগুলো করছেন।আপনাকে সঠিকভাবে সাহায্য করতে এই বিষয় সম্পর্কে তাঁর জানতে হবে।

ওজন এবং BMI

ডাক্তার  আপনার ওজন চেক করবেন।আনোরেক্সিয়া নার্ভোসা থাকলে ব্যক্তির ওজন বয়স, লিঙ্গ এবং উচ্চতাভেদে ১৫% কম হয়ে থাকে।ডাক্তার আপনার বডি মাস ইনডেক্স (বিএমআই) নিরূপণ করতে পারেন। যদি আপনার বিএমআই ২০ এর নিচে থাকলে তা দুশ্চিন্তার কারন। একজন প্রাপ্তবয়স্ক সুস্থ মানুষের বিএমআই 24.9 থেকে 18.5 হয়।আনোরেক্সিয়া নার্ভোসায় আক্রান্ত ব্যক্তির বিএমআই ১৭.৫ এর নিচে হয়ে থাকে।কিশোর-তরুণদের জন্য স্বাভাবিক বিএমআই তাদের বয়সের উপর নির্ভর করে।তাই এক্ষেত্রে বয়সভেদে সুস্থ বিএমআই এর একটি বিশেষ চার্ট ফলো করা যেতে পারে।

অন্যান্য পরীক্ষা

আনোরেক্সিয়া নার্ভোসা সনাক্তে সাধারনত কোন পরীক্ষা করার দরকার হয় না। রক্তচাপ এবং তাপমাত্রা পরিমাপ করা হয়ে থাকে।

আপনার পেশি শক্তি মূল্যায়নে ডাক্তার আপনাকে কিছু শারীরিক ব্যায়াম করতে বলতে পারেন যেমন,  বসে বসে চলা, উঠ-বস করা এবং দাড়িয়ে থাকা ইত্যাদি।

আপনার ক্ষুধামন্দা থাকলে আপনার কিছু হৃদরোগ জনিত উচ্চ ঝুঁকি দেখা দিতে পারে যেমন,  অনিয়মিত হৃত্স্পন্দন (arrhythmia)। এই ঝুঁকির কারণে কখনও কখনও একটি ইসিজি করার (হৃদ্যন্ত্রের) প্রয়োজন হতে পারে।এই পদ্ধতিতে একটি ইলেকট্রোড আপনার হাত, পা এবং বুকের উপর রেখে  আপনার হার্ট বিট থেকে যে সংকেত পাওয়া যায় তা রেকর্ড করা হয়।

ডাক্তার আপনার শরীরের মিনারেল যেমন পটাসিয়াম রাসায়নিক বা খনিজ মাত্রা পরীক্ষা করতে রক্তপরীক্ষা সঞ্চালন করে থাকতে পারেন।

ছবি সূত্রঃ 123rf.com

About the author

Maya Expert Team

Leave a Comment