এলার্জিক রাইনিটিস্ নাক,কান, গলা সংক্রান্ত

সর্দি (অ্যালার্জিক রাইনাইটিস)-রোগ নির্নয়

সর্দি (অ্যালার্জিক রাইনাইটিস)-রোগ নির্নয়

ডাক্তার বেশিরভাগ সময় আপনার উপসর্গ এবং ব্যক্তিগত ও পারিবারিক রোগের ইতিহাস থেকে অ্যালার্জিক রাইনাইটিস নির্নয় করতে পারবেন। আপনি যদি কোন প্রতিক্রিয়ার সূত্রপাত লক্ষ্য করে থাকেন, সেটা যেকোন নির্দিষ্ট জায়গা অথবা সময় হতে পারে, তবে তা ডাক্তার কে জানান। নাকের পলিপ নির্নয় করার জন্য ডাক্তার নাকের ভেতর পরীক্ষা করতে পারেন। নাকের পলিপ হল মাংসল স্ফীতি যা আপনার নাকের স্তর অথবা গর্ত (এটা আপনার নাকের ভেতর ফাঁকা জায়গা) থেকে জন্মে থাকে। অ্যালার্জিক রাইনাইটিসের ফলে সৃষ্ট প্রদাহের কারনে এটা হতে পারে। যখন চিকিৎসা শুরু হয় তখন অ্যালার্জিক রাইনাইটিস সাধারনত নিশ্চিত হয়। যদি আপনি একটি ভাল অ্যান্টিহিস্টামিন খেয়ে ভাল সাড়া পেয়ে থাকেন, তবে এটা প্রায় নিশ্চিত যে আপনার উপসর্গগুলো অ্যালার্জির কারনে হয়েছে।

 

অ্যালার্জি পরীক্ষা

যদি অ্যালার্জিক রাইনাইটিসের প্রকৃত কারন অনিশ্চিত থাকে, আপনার ডাক্তার আপনাকে হাসপাতাল বা ক্লিনিকে অ্যালার্জি পরীক্ষার জন্যে পাঠাতে পারেন। প্রধান দুটি অ্যালার্জি পরীক্ষা হলঃ

● ত্বক ছিদ্র পরীক্ষা- যেখানে অ্যালার্জেন আপনার বাহুতে স্থাপন করা হয় সেখানে ত্বকের পৃষ্ঠে সূঁচের মাধ্যমে ছিদ্র করে অ্যালার্জেন রোগ প্রতিরোধ ব্যবস্থার সাথে পরিচিত করানো হয়। যদি আপনি এই পদার্থে অ্যালার্জি প্রবন হয়ে থাকেন, তাহলে চামড়ায় একটি ছোট চাকার মত দাগ দেখা যাবে।

● রক্ত পরীক্ষা- আপনার রক্তে ইম্যিউন্যুগ্লোবিন ই ( IqE ) অ্যান্টিবডি পরীক্ষা করতে এটি করা হবে। আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থা এই অ্যান্টিবডি উৎপন্ন করে একটি সন্দেহজনক অ্যালার্জেন এ সাড়া দেওয়ার জন্য। এটাও গুরুত্বপূর্ন যে, যাতে এই সমস্ত পরীক্ষার ফলাফল এমন একজন যোগ্য স্বাস্থ্য পরিচর্যা বিশেষজ্ঞ ব্যাখ্যা করেন, যিনি আপনার উপসর্গ এবং রোগের ইতিহাস সম্পর্কে বিস্তারিত জানেন।

আরো পরীক্ষা

কিছু ক্ষেত্রে , হাসপাতালে আরো কিছু পরীক্ষার প্রয়োজন হতে পারে কোন জটিলতা, যেমন নাকের পলিপ অথবা সাইনুসাইটিস যাচাই করার জন্য।

এই টেষ্ট গুলোও অন্তর্ভূক্তঃ  

● PNS এর এক্স-রে (অক্সিপিটো-মেন্টাল ভিউ) – এটা মাথার একটি এক্স-রে যা নাকের হাড়, গর্ত, এবং নাকের পলিপ যদি থাকে তার বিস্তারিত বর্ননা দেয়।

● একটি কম্পিউটারাইজড টমোগ্রাফি (সিটি স্ক্যান) – স্ক্যান এর একটি প্রকারভেদ যা এক্স-রে  এবং কম্পিউটার ব্যবহার করে শরীরের ভেতরের একটি বিস্তারিত ছবি তৈরি করে।

About the author

Maya Expert Team