Login
বাংলা

From: Maya Community

Question
1 Oct, 2014 18:22 BST

Apa ami 2 weak pregnant,abortion pil ki ase? Pls janaben

Answer

প্রিয় গ্রাহক,
এভাবে করে ওষুধ খেয়ে abortion করা একটা অপরাধ এবং আমরা ওষুধ দিতে পারছি না. আপনি যদি চান তাহলে আপনার নিকতষ্ট ফ্যামিলি প্ল্যানিং সেন্টারে গিয়ে MR করতে পারেন. MR করলে আপনার জরায়ুতে একটা বড় syringe -এর মত ঢুকিয়ে vacuum -এর মাধ্যমে সব বের contents বের করে আনা হবা. আপনি যত দ্রুত MR করবেন তত কম chance যে আপনার কোনো ধরনের সমস্যা হবে. MR করলে ইনফেকশন, জরায়ু ফুটা হয়ে যাওয়া, অনেক সমস্যা হতে পারে. তাই আপনার জন্য যদি pregnancy continue করার সম্ভব হয় তাহলে আমরা বলবো তাই করুন. আপনি একটা Marie Stopes -এ গিয়ে খোজ নিতে পারেন.

From: Maya Community

Question
28 Sep, 2014 01:29 BST

Dhakai situated kono familly planning centre er address chai?? ar familly planning centre a ki free of cost service provide kora hoi ???

Answer

প্রিয় গ্রাহক, পরিবার পরিকল্পনা কেন্দ্র সব মেডিকেল কলেজ হাসপাতাল এর সাথে থাকে এবং উপাজিল্লা হেলথ কমপ্লেক্স এর সাথে থাকে. আপনি আপনার পরিবার পরিকল্পনার প্রয়োজনএর জন্য MARIE STOPPES এ যেতে পারেন. 

সরকারী পরিবার পরিকল্পনা কেন্দ্রে তেমন খরচ হয় না কিন্তু MARIE STOPPES  এ টাকা দিতে হবে. কোথায় কেমন খরচ পর্বে তা নিয়ে আমাদের যথেষ্ট তথ্য নেই. 

From: Maya Community

Question
27 Sep, 2014 08:23 BST

মায়া আপা,আমার ২দিন থেকে তলপেটে থেমে থেমে pain হচ্ছে।বারবার প্রসাব হচ্ছে.শরীর ওদুবর্ল লাগতেছে ,খাবার রুচি ও কমে গেছে।আমার মাসিক ৬ september তারিখ হইছে.আমি বাচ্ছার জন্য চেষ্ট করছি. এখন আমি কি করব।আমার কাছাকছি ভাল ডাঃ ও নাই।

Answer

প্রিয় গ্রাহক,

আপনাকে প্রশ্ন করার জন্য ধন্যবাদ।

আপনার কথা শুনে মনে হচ্ছে যে আপনার মূত্রনালিতে infection হয়েছে। এর চিকিৎসার জন্য তো আপনাকে ডাক্তারের কাছে যাওয়াই লাগবে। খুব অভিজাত ডাক্তারের কাছে আপনাকে যাওয়া লাগবে না। আপনি যে কোন হাসপাতাল, ডাক্তারের চেম্বার, সদর হাসপাতাল বা মেডিকেল কলেজ হাসপাতালে ডাক্তার দেখাতে পারেন। আপনি এখনই কোন মেডিসিন বা গাইনী ডাক্তার দেখান আপনার এই সমস্যার জন্যে।

আপনি যেহেতু সন্তান গ্রহণ করার চেষ্টা করছেন, তাই আপনি দেরী না করে এখনই এর চিকিৎসা করান। কারণ সন্তান গর্ভে আসলেও মায়ের যদি মূত্রনালিতে অনেক infection থাকে, তাহলে গর্ভপাত হয়ে যাওয়ার সম্ভবনা অনেক বেশী থাকে।

আমরা দুঃখিত। আমরা আপনাকে কোন ঔষধের কথা বলতে পারছি না। আপনাকে না দেখে, না examination করে, কোন investigation না করে, যদি blindly আমরা আপনাকে কোন ঔষধ দেই, তাহলে আপনার লাভের চেয়ে ক্ষতি হওয়ার সম্ভবনা অনেক বেশী।

From: Maya Community

Question
26 Sep, 2014 12:16 BST

APU SALAM NIBEN.APU AMER MAJE MAJE PATE BETHA HAY AND MATHA GHORE, BOMI BOMI VAB LAGE,0 BOOK JAME HOYE THAKE AMI KI KORBO.AMI BEBAHITA AGE 24.

Answer

প্রিয় গ্রাহক, আপনি কি কোনো ওষুধ খেয়েছেন? অনেক ওষুধের কারণে এমন হতে পারে. জন্মনিয়ন্ত্রণ বরি খাওয়া শুরু করলেও এমন হতে পারে. অনেক ANTIBIOTIC এর কারনেও এমন হতে পারে. আপনি কোনো ওষুধ খেয়েছেন কি না তা আমাদের জানাতে পারেন. 

আপনার মাসিক কবে হওয়ার কথা? আপনি যদি কোনো ওষুধ না খেয়ে থাকেন এবং আপনার যদি মাসিক পিছিয়ে যায় তাহলে আপনি একটা PREGNANCY TEST করতে পারেন. আপনি গর্ভবতী হতে পারেন. 

আপনার বেপারে আমাদের আরো জানান. 

From: Maya Community

Question
26 Sep, 2014 09:12 BST

আপু আপনার উত্তর এর জন্য ধন্যবাদ ...আপু আমার কি তাহলে ডেট অনুযায়ী পিরিয়ড হবে?

Answer

প্রিয় গ্রাহক,

আপনাকে প্রশ্ন করার জন্য ধন্যবাদ।

আপনি আগে ঔষধ নিয়ম অনুযায়ী খান এবং ব্যাবহার করুন। আপনার রক্তক্ষরণ বন্ধ হোক আর আপনার জ্বালা পোড়া কমুক। তারপর আসবে আপনার মাসিক ঠিক তারিখে হবে কি না তার চিন্তা। আশা করছি যে একবার আপনার এই fungal infection ভালো হয়ে গেলে আপনার মাসিক আবার তারিখ অনুযায়ী হওয়া শুরু হবে। তবে ২-৩ মাস একটু উল্টাপাল্টা হতে পারে। সেটি যদি হয়, তাহলে তা কোন চিন্তার ব্যাপার না।

From: Maya Community

Question
25 Sep, 2014 13:56 BST

আপু,আমার ওজন ৫৪ কেজি বিস্তারিত আগের প্রশ্নে আছে .....

Answer

প্রিয় গ্রাহক,

আপনাকে প্রশ্ন করার জন্য ধন্যবাদ।

জি হ্যাঁ। আমরা আপনার এই প্রশ্ন এবং আগের প্রশ্ন পেয়েছি এবং সেই অনুযায়ী উত্তর করেছি।

From: Maya Community

Question
25 Sep, 2014 13:51 BST

sorry for my mistake ...আমার জুলাই মাসের ৩০ তারিখ মাসিক হয়েছিল আর ৪/৫ দিন পর বন্ধ হয়ে যায় কিন্তু মাসিকের ৭ দিনের মাথায় রাত এ প্রস্রাবের জালাপরা করে bleeding আবার সকালেই ভালো হয়ে গিয়েছিল ..... আমার এই মাসের ২ তারিখ মাসিক শুরু হয়েছিল আর ৪/৫ দিন পর বন্ধ হয়ে যায়. তারপর বন্ধ হবার পর আমি নিয়মিত সহবাস করি কিন্তু bleeding হওয়ার পর আর করিনাই কিন্তু এই মাসের ১৬ তারিখে আবার প্রস্রাবের অনেক জালাপরা করে আর অল্প করে রক্ত যায় আর ঐদিন বন্ধ হয়ে যায় তারপর আবার ১৯ তারিখ থেকে bleeding হচ্ছে এখনো বন্ধ হয়নি.আমার বয়স ২৪,আমার উচ্চতা 5ft 2 inch ....আমি কখনো i -pill খাইনাই কিন্তু আমরা কনডম use করি ...আমি একজন গাইনি ডাক্তার এর কাছে গিয়েছিলাম উনি আমাক afun ক্রিম দিয়েছেন,কিন্তু bleeding এর কারণে দিতে পারিনাই .....আমার সাদা স্রাব হয় তাই উনি আমাক gyne -pro নামে একটি suppository দিয়েছেন সেটাও আমি use করতে পারিনাই bleeding এর কারণে উনি আমাকে secnid DS ২ টি ট্যাবলেট একসাথে খাওয়ার জন্য দিয়েছেন যা আমি খেয়েছি কিন্তু ট্যাবলেট দুটি কেন দিয়েছেন বুঝতে পারছিনা আপনি দয়া করে আমাকে একটু বলবেন আমি এখন কি করব?

Answer

প্রিয় গ্রাহক,

আপনাকে প্রশ্ন করার জন্য ধন্যবাদ।

আপনার কথা এবং আপনার গাইনী ডাক্তারের দেওয়া ঔষধের কথা শুনে মনে হচ্ছে যে আপনার fungal infection হয়েছে। Fungal infection হলে মাসিকের রাস্তা দিয়ে রক্ত পরতে পারে, তবে তা মাসিক নয়। মাসিকের রাস্তায় infection হয়ে রক্ত পরে।  

আপনার ডাক্তার আপনাকে যেই নিয়মে Afun cream এবং Gynaepro vaginal suppository মাসিকের রাস্তায় ব্যাবহার করতে বলেছিল, আপনি ঠিক সেই নিয়মে ওই ঔষধ এখনই ব্যাবহার করুন। রক্তক্ষরণ থাকলেও এই ঔষধ দুটি ব্যাবহার করা যায় সহজেই। এতে ঔষধের কার্যকারিতায় বা আপনার শারীরিক কোন সমস্যা হবে না।

Fungal infection হলে জ্বালা পোড়া এবং চুলকানি হয়। আপনার জ্বালা পোড়া এবং চুলকানির জন্য আপনাকে Afun cream, Gynaepro এবং Secnid DS একসাথে দেওয়া হয়েছিলো। এই ৩ টি ঔষধ একসাথে ব্যাবহার করলে এবং সেবন করলে, মাসিকের রাস্তায় জ্বালা পোড়া ও চুলকানি (Fungal infection) চলে যায়। Afun cream আর Gynaepro ব্যাবহার করার পাশাপাশি আপনি এখন আরেক course Secnid DS খান। এটি খাবেন আপনার ডাক্তারের বলে দেওয়া নিয়ম অনুযায়ী।  

ঔষধ ব্যাবহারের ৩-৫ দিনের মধ্যে আপনার রক্তক্ষরণ থেমে/কমে যাওয়ার কথা। যদি না কমে আর অনর্গল রক্ত ক্ষরণ হতেই থাকে, তাহলে তখন এটি একটু চিন্তার ব্যাপার। তখন আপনি আর দেরী না করে আপনার গাইনী ডাক্তারের সাথে আবার দেখা করুন।

From: Maya Community

Question
25 Sep, 2014 10:06 BST

আমি মিনু আমার বয়স ২৮ আমার ওজন ৬৮ কেজি আমার উচ্চতা ৪ফিট ৮ ইন্চি আমার বিয়ে হয়েছ ৩ বছর আমার কোন বেবি হচ্ছে না বেবির জন্য সাধারন একজন গাইনি ডাক্তার দেখিয়েছি কোন কাজ হচ্ছে না। আমার পিরিয়ড অনিয়মিত বর্তমানে আমার য়ে সমস্যা হয়েছে সেটা হলো আমার দুই মাস যাবত স্বামীর সাথে সহবাসে লিপ্ত হলেই জরায়ু থেকে রক্ত পড়ছে আবার সহবাস না করলে সপ্তাহর পর সপ্তাহ চলে গেলেও রক্ত পড়া বন্ধ থাকে তারপর আবার মিলনে লিপ্ত হলেই রক্ত পড়ে। এমতাবস্থায় আমি কিছু সাধারন ঔষধ খাই কিন্তু কোন কাজ হচ্ছে না । তাই মায়া আপার কাছে আমার আবেদন আমি এখন কি করবো।

Answer

প্রিয় গ্রাহক,

আপনাকে প্রশ্ন করার জন্য ধন্যবাদ।

সহবাসের পরে রক্ত পরা এটি কোন ভালো লক্ষণ নয়। এটি অনেক কারণে হতে পারে। এই সমস্যাটি সাধারণ polyp এর জন্য হতে পারে, আবার এটি ক্যান্সারেরও প্রাথমিক একটি লক্ষণ হতে পারে। আপনি আর দেরী না করে একজন ভালো গাইনি ডাক্তার এখনই দেখান। দেরী করবেন না। যদি এই সমস্যাটি কোন খারাপ কিছুর জন্য হয়ে থাকে তাহলে যত তাড়াতাড়ি সেই কারণ সনাক্ত করা যাবে আপনার জন্য ততই ভালো।  

আর আপনি আপনার ডাক্তারকে বলতে ভুলবেন না যে আপনার এখনো সন্তান হয়নি। এই কথাটি অনেক গুরুত্বপূর্ণ। এইটার উপরে অনেকখানি নির্ভর করবে আপনার ডাক্তারের treatment procedure।

From: Maya Community

Question
25 Sep, 2014 09:43 BST

আমি শিরিন আক্তার,বয়স ৪০ ওজন৫৫কেজি।আপা আমার সমস্যা হচ্ছে, পস্রাবের চাপ হলে টয়লেটে যাওয়ার আগে ঝরে যায়।অনেক ডাক্তার দেখিয়েছি কোন কাজ হয়নি ।আমার শরীরে সব সময় অনেক জ্বর থাকে এবং আমার শরীরের তুলনায় আমার পেট অনেক বড় হয়ে যাচ্ছে। এথন আমি কি করতে পারি।

Answer

প্রিয় গ্রাহক,

আপনাকে প্রশ্ন করার জন্য ধন্যবাদ।

আপনি এখনই একজন ভালো গাইনী ডাক্তার দেখান। মনে হচ্ছে আপনার মূত্রনালিতে অনেক দিন ধরে infection আছে যার জন্য আপনি প্রস্রাব ধরে রাখতে পারেন না, আর আপনার সবসময় জ্বর। তাছাড়া আপনার তলপেট দিন দিন কেন বড় হয়ে যাচ্ছে সেই কারণ এখনই খুঁজে বের করতে হবে। 

From: Maya Community

Question
24 Sep, 2014 15:23 BST

Apa, Amar wife er age 17, Kisudin theke tar pet , Maza & matha khub batha korse, Doctor k dekhano hoyese & ultrasonogram & urine test o kora hoyese kintu temon kisu dhora poreni..........ei month er 14 tarikhe or mashik hoy...kintu matro dui din silo...asole ki hoyese aktu bolben plz

Answer

 

প্রিয় গ্রাহক,
মাসিকের আগে এবং মাসিকের সময় ব্যথা হওয়া স্বাভাবিক. এমনকি মাসিকের ২ সপ্তাহ পর যখন ovulation হয় তখনও ব্যথা হতে পারে. যেহেতু সব রিপোর্ট নরমাল তাহলে চিন্তার কিছু নেই. এক মাসে একবার মাসিক হলেই হয়, বেশি রক্ত যাক বা কম যাক.মনে হচ্ছে না চিন্তার কিছু আছে. তবে ব্যথা অনেক বেশি হলে তার কিছু ওষুধ লাগতে পারে, তখন কিছু টেস্ট করে একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে.