সুস্থতা:ভিটামিন

সুস্থতা:ভিটামিন
বিভিন্ন ধরনের ভিটামিন আমাদের খাবারের অত্যাবশ্যকীয় একটি অংশ। এগুলো ফলমূল, মাছ, শাকসবজি এবং মাংসের মত বিভিন্ন প্রাকৃতিক খাবারে পাওয়া যায়। মানুষের শরীর নিজে নিজে ভিটামিন সংশ্লেষণ (synthesize) করতে পারে না, তাই সুস্বাস্থ্যের জন্য বিভিন্ন খাবারের মাধ্যমে সঠিক পরিমাণে ভিটামিন গ্রহণ করাটা জরুরি।

তবে আজকাল স্বাস্থ্যকর খাবার খাওয়াটা কঠিন হয়ে পড়েছে। সুষম মাত্রায় ভিটামিন গ্রহণের জন্য আমাদের যে পরিমাণে শাকসবজি এবং ফলমূল খাওয়া দরকার তা প্রায়ই আমাদের খাওয়া হয়ে ওঠে না। পর্যাপ্ত পরিমাণে ভিটামিন গ্রহণ না করলে ভিটামিনের স্বল্পতার কারনে আপনার বিভিন্ন সমস্যা হতে পারে, আবার অতিরিক্ত ভিটামিন নিলে সেটির কারনেও সমস্যা হতে পারে। তাই বিভিন্ন মাল্টিভিটামিন খাবার আগে ভালো ভাবে জেনে নিন, আর গর্ভবতী হয়ে থাকলে সেগুলো গ্রহণের ব্যাপারে বিশেষ ভাবে সতর্ক হোন।

১৩ ধরনের অতি জরুরি ভিটামিন রয়েছে এবং প্রতিটিই আমাদের শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। দেহ কোষ জন্মানো বা কোষের বিভিন্ন ধরনের সংস্কার নিয়ন্ত্রণ করা, বংশবিস্তার এবং হজমের প্রক্রিয়ায় ভিটামিন গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। ভিটামিন এ, ডি, ই এবং কে হচ্ছে ফ্যাট-সলিউবল (fat- soluble) অর্থাৎ এগুলি চর্বিতে দ্রবনীয়, এবং ভিটামিন বি এবং সি হচ্ছে ওয়াটার-সলিউবল (watar-soluble) অর্থাৎ এরা পানিতে দ্রবনীয়।

0 comments

Leave a Reply