মিষ্টি জিনিসের লোভ সামলাবেন কী করে

মিষ্টি জিনিসের লোভ সামলাবেন কী করে
প্রায়ই বিভিন্ন মানুষ বলেন যে দুপুরে বা রাতের খাবারের পর মিষ্টি কিছু একটা খাওয়ার লোভ তারা সামলাতে পারেন না। কারো কারো জন্য এই আকর্ষণ এতই প্রবল যে তারা ঘুমাতে পর্যন্ত পারেন না বা মাঝরাতে জেগে ওঠেন ফ্রিজে রাখা সন্দেশ খাওয়ার জন্য। অল্প কিছু মানুষ আছেন যারা ডেজার্ট বা খাওয়ার পর মিষ্টি খেতে পছন্দ করেন না, কিন্তু বাকিদের জন্য এটি একটি অভিশাপ।

এটা আসলে আপনার দোষও নয়। সমস্যাটা হচ্ছে চিনি কীভাবে আপনার মস্তিস্কের জন্য কোকেইনের মত কাজ করে। চিনি খেলে ডোপামিন (dopamine) নামক একধরনের নিউরোট্রান্সমিটার ছাড়া পায় যাতে আমরা সবাই ‘নেশাগ্রস্ত’ হয়ে পড়ি। এতে আমাদের একধরনের সুখানুভূতি হয় এবং আমরা আরও খেতে চাই। এই অনুভূতি খুব স্বল্পস্থায়ী এবং খুব তাড়াতাড়ি আমরা আরও বেশি পরিমাণে এরকমটি হোক তা চাই।

যদি আপনার নিজেকে নেশাখোরের মত মনে হয় তাহলে অপেক্ষা করে থাকুন এবং কতক্ষণ পরে আপনার চিনি খাওয়ার ইচ্ছে জাগে তা খেয়াল করুন। যদি আপনি এই মোটা মানুষ তৈরি করার ড্রাগটি থেকে নিজেকে মুক্ত করতে চান বা ওজন কমাতে চান তাহলে আপনি উদ্বিগ্ন, অবসাদগ্রস্ত বা রগচটা হয়ে পড়তে পারেন। এসময় আপনার মাথায় কেবল একটাই চিন্তা ঘোরে, তা হল কখন একটু মিষ্টি খেতে পারবেন, যাতে আবার আপনার ভালো লাগে।

চিনি খুবই অ্যাডিক্টিভ একটি বস্তু, কিন্তু আমাদের মনের জোরও খুব শক্তিশালী হয়। এই নেশা কাটাতে আপনার ইচ্ছাশক্তি কাজে লাগান। এখানে কিছু পরামর্শ দেয়া হলঃ

১। মিষ্টি কিছু কিনবেন না, তাহলে খাওয়াও হবে না।

২। ব্যাগে চকোলেট নিয়ে ঘোরা বন্ধ করুন।

৩। প্রচুর আমিষযুক্ত খাবার খান, যাতে খিদে একদম না থাকে।

৪। প্রচুর পানি খেয়ে নিন, যাতে পেট ভরা থাকে এবং বেশি খেতে না পারেন।

৫। দাঁত মাজুন, যেন দাঁতে চিনি-চিনি ভাব লেগে না থাকে।

৬। কৃত্রিম মিষ্টি (artificial sweetener) দিয়ে গরম চা খান। এটি আস্তে আস্তে অনেকক্ষণ ধরে খাওয়া যাবে।

৭। কোন ধরনের মিন্ট ফ্লেভারযুক্ত গাম (mint gum) চিবোন, যাতে অনেকক্ষণ ধরে অল্প করে চিনি রক্তে যায়।

৮। আপনার নিজস্ব পছন্দের জিনিস কৃত্রিম মিষ্টি (artificial sweeteners) ব্যবহার করে বানিয়ে নিন।

৯। এক পিস চকোলেট কেক খেলে তার ক্যালোরিটুকু দৌড়িয়ে খরচ করে ফেলার চেষ্টা করুন। আপনি দেখবেন যে স্বাস্থ্যকর, ফলমূলজাতীয় বা প্রোটিনযুক্ত কোন খাবার থেকে পাওয়া এর সমপরিমাণ ক্যালরি পুড়িয়ে ফেলা অনেক বেশি সহজ।

১০। চুরি করার দিন! এই দিনে আপনি সারা সপ্তাহ না খেয়ে ছিলেন এমন কোন খাবার দিয়ে নিজেকে পুরস্কৃত করুন।

0 comments

Leave a Reply