আবেগীয় স্বাস্থ্য মনোসামাজিক মানসিক স্বাস্থ্য

সুস্বাস্থ্য ও আত্মবিশ্বাস

সুস্বাস্থ্য ও আত্মবিশ্বাস
আপনার আত্মসম্মানবোধ কম হলে আপনি হীনমন্যতা, বিচলিত হওয়া এবং দুঃখিত থাকা অনুভব করবেন। আপনি হাটতে বা দৌড়াতে যেতে পারেন, গান শুনতে পারেন, কাছের বন্ধুদের সাথে সময় কাটাতে পারেন অথবা এমন কিছু করতে পারেন যা আপনাকে আনন্দ দেয়। যার প্রতি আপনার আস্থা আছে তার সাথে অথবা এই অ্ভিজ্ঞতা যার আছে তার সাথে কথা বলুন। মনে রাখবেন সবাই কোন না কোন সময় নিজের সম্বন্ধে খারাপ অনুভব করেছে। কিন্তু সবসময়ই এরকম মনে হলে ডাক্তার অথবা কাউন্সেলর এর সাথে কথা বলুন। আপনি মায়া আপাকেও জিজ্ঞেসা করতে পারেন অথবা মায়া ভয়েস এ লিখতে পারেন।


আপনি আপনার আত্মবিশ্বাস বাড়ানোর জন্য ছোট ছোট পরিবর্তন আনতে পারেন
নতুন জামা কিনুন বা চুল এর স্টাইলে পরিবর্তন আনুন। প্রতিদিন শারীরিক ব্যায়াম করুন এবং পুষ্টিকর খাবার খান। নিজের শরীর সম্বন্ধে ভাল অনুভব করার একটা উত্তম উপায় হল এর জন্য চেষ্টা করা। স্বাস্থ্যকর জীবনযাপন আপানকে নিজের প্রতি ভাল চিন্তা করার জন্য সাহায্য করবে।


ইতিবাচক মনোভাব বৃদ্ধি করার অন্যান্য উপায় গুলো

  • আপনি যে ভাল কাজ গুলো করেন এবং আপনার ভাল গুণাবলী মনে রাখার চেষ্টা করুন।
  • পড়াশুনার উপর জোর দিন কারন এর ফলেই আপনি আপনার আনবং অন্যদের জীবনে পরিবর্তন আনতে পারেন।
  • শারীরিক কাজ এবং খেলাধুলায় অংশগ্রহণ করুন। এর ফলে আপনার স্বাস্থ্য ভাল থাকবে এবং নিজের শরীর সম্বন্ধে ভাল অনুভূতি সৃষ্টি হবে।
  • বাদ্যযন্ত্র বাজান শিখুন অথবা নতুন প্রতিভার সন্ধান করুন।
  • নতুন লক্ষ্য স্থাপন করুন এবং অর্জনের চেষ্টা করুন, এর ফলে আপনি শুধু সামনের দিকেই দেখবেন না বরং লক্ষ্য অর্জনের ফলে গর্ববোধ করবেন। অন্যদের অনুপ্রাণিত করুন এবং আপনার নিয়ম গুলো শিখান। উপদেশ দিন এবং উৎসাহ জোগান। এইটা আপানার সবচেয়ে ভাল অভিজ্ঞতায় পরিনত হতে পারে।

About the author

Maya Apa Expert Team