গর্ভধারণের সময় স্বাস্থ্যের যত্ন

গর্ভধারণের সময় স্বাস্থ্যের যত্ন
আপনি যদি গর্ভবতী হন বা হবার চেষ্টা করতে থাকেন, তাহলে স্বাস্থ্যকর খাবার আপনার জন্য খুবই গুরুত্বপুর্ণ। সবচেয়ে ভালো হয় যদি আপনার খাদ্যতালিকায় নানা ধরনের বৈচিত্রময় খাবার থাকে, তবে ক্ষতিকর খাবারগুলো এড়িয়ে চলার বিষয়ে সতর্ক হবেন (নিচের লিঙ্কগুলো দেখুন)। মদ, মাদক আর ওষুধের ব্যাপারেও আপনাকে সাবধানতা অবলম্বন করতে হবে, প্রয়োজনে এ বিষয়ে ডাক্তারের পরামর্শ নিন। ধূমপানের অভ্যাস থাকলে যত দ্রুত সম্ভব তা ছাড়তে হবে। গর্ভাবস্থায় যতটা সম্ভব সক্রিয় থাকার চেষ্টা করুন; এতে করে এ সময়ে শরীরের আকৃতি বদল এবং ওজন বাড়ার সাথে মানিয়ে নিয়ে আপনার পেশিও সবল হবার সুযোগ পাবে, আর বাড়তি ওজন বহন করতেও সমস্যা হবে না।

এছাড়া সক্রিয় থাকলে আপনার শ্রোণিচক্রের পেশিও সবল হবে। গর্ভাবস্থায় ও প্রসবের সময় শরীরের এই অংশেই সবচেয়ে বেশি চাপ পড়ে।

নিচের লিঙ্কগুলোতে ক্লিক করে আপনি সরাসরি আপনার পছন্দসই আর্টিকেলটি পড়তে পারেন –

গর্ভাবস্থায় যেসব খাবার খাওয়া যাবে

নিরামিষভোজী ও ভেগানদের জন্য বিশেষ খাদ্যাভ্যাস

ভিটামিন, খনিজ লবন এবং বিশেষ খাবার

গর্ভাবস্থায় কি কি খাবেন না

ধূমপান

ব্যায়াম ও সক্রিয় থাকা

কাজ করেও সুস্থ থাকুন