প্রকাশ্যে বুকের দুধ খাওয়ানো

প্রকাশ্যে বুকের দুধ খাওয়ানোর অর্থ হলো আপনার বাড়িতে আত্নীয় স্বজন বা বন্ধু বান্ধবের সামনে অথবা পাবলিক প্লেস, যেমন- ক্যাফে বা কোন শপিং সেন্টারে বাচ্চাকে বুকের দুধ খাওয়ানো।

আপনার শিশুর জন্মের পর প্রথম দিকে আপনি যেখানে বুকের দুধ খাওয়াতে স্বস্তিবোধ করেন সেখানেই খাওয়ানো উচিত। কিন্তু আপনি যখন এটি বেশি বেশি করতে থাকবেন, বাইরে চলতে ফিরতে অন্যের সামনে বাচ্চাকে বুকের দুধ খাওয়াতে আত্নবিশ্বাসী হয়ে উঠবেন।

কিভাবে শুরু করবেন সেক্ষেত্রে সহায়ক কিছু ধারণা এখানে তুলে ধরা হলোঃ

পুর্ব পরিকল্পনাঃ বাইরে যাওয়ার আগে চিন্তা করুন আপনার বাচ্চা ক্ষুধার্ত হলে বুকের দুধ খাওয়াতে কোথায় আপনি স্বস্তিবোধ করবেন। আপনার বন্ধু অথবা স্বাস্থ্য পরিদর্শকের কাছে জানুন যদি তারা কোন স্পট সম্পর্কে জেনে থাকেন, যেমন- কোন ক্যাফে যেখানে অনায়াসে বুকের দুধ খাওয়ানো যায়।

কাপড় এবং অন্তর্বাসঃ বুকের দুধ খাওয়ানোর সময় আপনি কি পরবেন তা ব্যক্তিগত রুচি ও আরাম অনুযায়ী নির্বাচন করুন। যেমন-কিছু মা ঢিলেঢালা পোশাক পরতে পছন্দ করেন যাতে তা সহজে তুলে ধরা যায়। কেউ কেউ তাদের পেট ঢেকে রাখতে পছন্দ করেন। এ কারনে তারা দুই স্তরযুক্ত টপস পরেন যার ওপরের স্তরটি টেনে উঠানো ও নিচের স্তরটি নামানো যায়। নরম ও নন-আন্ডারওয়্যারড(non-underwired) ব্রা সহজে উপরে তুলে বা নামিয়ে যখন ইচ্ছে বাচ্চাকে বুকের দুধ খাওয়াতে পারেন।

বেবি স্লিঙ, স্কার্ফ এবং কাপড়ঃ কিছু বেবি স্লিঙ এমনভাবে তৈরী হয় যাতে বাচ্চা থাকা অবস্থাতেও আপনি দুধ খাওয়াতে পারেন। আরো তথ্যের জন্য আপনার স্বাস্থ্য পরিদর্শকের সাথে কথা বলুন। বুকের দুধ খাওয়ানোর সময় কিছু মা বুকের উপর স্কার্ফ বা মসলিন কাপড় ঝুলিয়ে রাখতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

কাউকে আপনার সঙ্গে নিনঃ এমন কোন বন্ধু যার বাচ্চা বড় হয়ে গেছে তাকে সঙ্গে নিলে অনেক সময় উপকৃত হওয়া যায়, কারন তিনি জানেন কোন জায়গায় আরামে বসে বাচ্চাকে দুধ খাওয়ানো যায়। অথবা এমন কাউকে সাথে নিন যাতে তারা অন্যের সাথে এ বিষয়ে কথা বলতে পারেন যেমন, আপনার মা, স্বামী, বোন অথবা বান্ধবী।

টয়লেট এড়িয়ে চলুনঃ কখনো ভাববেন না যে বুকের দুধ খাওয়াতে পাবলিক টয়লেটে বসা উচিত। আপনি যেহেতু সেখানে বসে খেতে পারবেন না, আপনার বাচ্চাকেও সেখানে খাওয়ানো উচিত নয়।

আপনার অধিকার সম্পর্কে জানুনঃ ইকুয়ালিটি অ্যাক্ট ২০১০-এ বুকের দুধ খাওয়ানো কোন নারীকে পাবলিক প্লেস যেমন, ক্যাফে, দোকান বা গণপরিবহন থেকে চলে যেতে বলাকে বেআইনি বলা হয়েছে।

বাচ্চা নিয়ে বাইরে যাওয়ার সময় অন্যান্য মায়েরা কি করেন?

বাচ্চাকে বুকের দুধ খাওয়ান এমন দুইজন মা পাবলিক প্লেসে দুধ খাওয়ানোর অভিজ্ঞতা সম্পর্কে বলেছেনঃ

Banbury থেকে Cara, “আমি ভাবতাম আমার ‘নার্সিং টপস’ প্রয়োজন হবে, কিন্তু যখন আমার সন্তান জন্ম নিলো আমি বুঝতে পারি আমার সাধারণ পোশাক(এবং পছন্দের ম্যাটারনিটি টপ্‌স) ভালো কাজ করে। দুধ খাওয়ানোর জন্য বাচ্চাকে জামার নিচে ঢুকিয়ে রাখতাম আমি, সে একদম আমার ত্বকের কাছে ঠেসে থাকতো। না দেখে এই কাজটি শিখতে আমার কিছুদিন সময় লাগলেও কিছুদিনের মধ্যেই আমি প্রায় সবখানেই বাচ্চাকে দুধ খাওয়ানোর মতো আত্নবিশ্বাস পাই। আমি কখনো অন্যের কাছে কোন নেতিবাচক মন্তব্য পাইনি, এবং মনে করিনা দুধ খাওয়ানোর সময় কেউ কখনো বুঝতে পেরেছে।’’

Aberystwyth থেকে Claire, “প্রথমে আমি ভাবতেও পারিনি বাড়ির বাইরে যেয়ে আমার যমজ সন্তানদের খাওয়াতে পারবো। আমি বিচলিত হয়ে পড়তাম কারন তারা একেকজন খেতে আধাঘন্টা সময় নিত এবং আমি একইসময়ে একজ়নকে খাওয়াতে সক্ষম। কিন্তু পরে আমি নিশ্চিত হই যে বাইরে গেলে তাদেরকে খাওয়ানোর সময় আমি খুব কমই অন্যের চোখে পড়ি।’’

আপনার স্বাস্থ্য পরিদর্শক বা আপনার এলাকার বন্ধুরা আপনার এলাকায় বাচ্চাকে খাওয়ানোর মত ভাল স্থান সম্পর্কে জানতে পারেন।

0 comments

Leave a Reply